Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

নাশকতার মামলায় কুমিল্লার আদালতে খালেদা জিয়ার হাজিরার দিন আজ

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৮, ১২:৪৫ পিএম | আপডেট : ১:০৯ পিএম, ২৮ মার্চ, ২০১৮

নাশকতার মামলায় কুমিল্লার আদালতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার হাজির হওয়ার দিন আজ। কুমিল্লা আদালতে খালেদা জিয়ার আইনজীবীদের করা হাজিরা পরোয়ানা (প্রোডাকশন ওয়ারেন্ট) প্রত্যাহার ও জামিন আবেদনের ওপর ২৮ মার্চ শুনানির দিন ধার্য করেছিলেন আদালত।
গত ১৩ মার্চ কুমিল্লা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৫নং আমলি আদালতের বিচারক মুস্তাইন বিল্লাহ এ আদেশ দেন। খালেদা জিয়ার পক্ষে আবেদনকারী অ্যাডভোকেট কাইমুল হক রিংকু এ তথ্য নিশ্চিত করেছেন। কাইমুল হক রিংকুসহ খালেদা জিয়ার অন্য আইনজীবীরা গত ১৩ মার্চ হাজিরা পরোয়ানা প্রত্যাহার ও জামিনের আবেদন করেন। পরে বিচারক মুস্তাইন বিল্লাহ আবেদনের শুনানির দিন ধার্য করেন ২৮ মার্চ।
উল্লেখ্য, গত ১২ মার্চ বিকালে গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার আবেদনের পর কুমিল্লার ৫নং আমলি আদালতের বিচারক মুস্তাইন বিল্লাহ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ২৮ মার্চ হাজির করার নির্দেশ দেন। কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রোল বোমা হামলায় আট জনকে হত্যার মামলায় এই আদেশ দেওয়া হয়।
কুমিল্লা আদালতের পরিদর্শক সুব্রত ব্যানার্জী বলেন, ‘জিআর ৫১ মামলায় বেগম জিয়াকে গ্রেফতারের আবেদন কুমিল্লায় আমলি আদালত ৫ (চৌদ্দগ্রাম) কোর্টে উপস্থাপন করলে সংশ্লিষ্ট আদালত তার নামে প্রোডাকশন ওয়ারেন্ট ইস্যু করেন। পরোয়ানাটি ওই দিনই ঢাকায় পাঠিয়ে দেওয়া হয়।’
মামলার বিবরণে জানা যায়, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোরে ২০ দলীয় জোটের অবরোধের সময় চৌদ্দগ্রামের জগমোহনপুরে একটি বাসে পেট্রোল বোমা ছুঁড়ে মারে দুর্বৃত্তরা। এতে আট যাত্রী দগ্ধ হয়ে মারা যান, আহত হন ২০ জন। এ ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান বাদী হয়ে ৭৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলায় খালেদা জিয়াসহ বিএনপির শীর্ষস্থানীয় ছয় নেতাকে হুকুমের আসামি করা হয়। ৭৭ জন আসামির মধ্যে তিন জন মারা যান, পাঁচ জনকে চার্জশিট থেকে বাদ দেওয়া হয়। খালেদা জিয়াসহ অপর ৬৯ জনের বিরুদ্ধে কুমিল্লা আদালতে তদন্তকারী কর্মকর্তা ডিবির পরিদর্শক ফিরোজ হোসেন চার্জশিট দাখিল করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ