Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জ্যান্ত মাছের শো-রুম!

| প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : শহর-নগরে কত ধরনের শো-রুম ডিপার্টমেন্ট স্টোর কিংবা শপিং মল। হরেক নিত্য ও ভোগ্যপণ্যের বিকিকিনি। দিনেরাতে ক্রেতার ভিড়। শহুরে শো-রুম কালচারে এবার নতুন মাত্রা যোগ করেছে জলজ্যান্ত মাছ বিক্রয়কেন্দ্র। সরাসরি নদী ও চাষের খামার থেকে বিভিন্ন জাতের মাছ সংগ্রহ করে আনা হয় জ্যান্ত মাছের শো-রুমে।
আর ক্রেতারা নিজের চোখে মাছের লাফালাফি উপভোগ করে পছন্দের মাছ কিনে ঘরে ফিরেন। বাজারে ফরমালিন কিংবা বরফ দেয়া মাছ কিনে ত্যক্ত-বিরক্ত মানুষ ইদানীং জ্যন্ত মাছ কিনতেই বেশি আগ্রহী। বন্দরনগরী চট্টগ্রামের অভিজাত এলাকা খুলশীতে গড়ে ওঠা তেমনি একটি জীবিত মাছ বিক্রয় কেন্দ্র তথা শো-রুমে গতকাল গিয়ে দেখা গেল, শিশু-কিশোরসহ বিভিন্ন বয়সের লোকজনের আনাগোনা। মাঝারি সাইজের নৌকার আদলে তৈরি টলটলে পানির আধারে হরেক প্রজাতির মাছেরা খেলছে। ক্রেতা ও দর্শনার্থীরা তা মন ভরে উপভোগ করছেন। অনেকেই পছন্দের মাছটি দেখিয়ে দরদাম পরখ করে ছোট জাল দিয়ে তুলে কিনছেন।
জানা গেছে, বেসরকারি উদ্যোগে অনেকটা শখের বশে গত ২০১৫ সালে এই জীবিত মাছ বিক্রয় কেন্দ্র চালু হয়। চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) একজন গবেষক কনসালট্যান্ট হিসেবে দেখভাল করেন। ম্যানেজার নূর তুষার জানান, জ্যান্ত মাছ আনা হয় রামগড়, পতেঙ্গার মৎস্য খামার এবং হালদা নদী থেকে। হরেক জাতের মাছের মধ্যে আছে রুই, কাতলা, মৃগেল, কালিগনি, সরপুঁটি, পাঙ্গাস, আইড়, পাবদা, টেংরা, কৈ, মাগুর, তেলাপিয়া, বিগেট, সিলভার কার্প, গ্রাস কার্প, চিতল, কোরাল, গলদা চিংড়ি, শৈল প্রভৃতি। পরিপুষ্ট জ্যান্ত মাছ ভেদে দাম কেজি ১৮০ থেকে ৫৫০ টাকা পর্যন্ত। অবশ্য নগরীর অভিজাত এলাকা হওয়ায় দাম কিছুটা বেশি।
ক্রেতা শাহেদুর রহমান জানান, এখানে জ্যান্ত মাছ কিনে আমি সন্তুষ্ট। বাজারের তুলনায় অনেক ভাল ও জ্যন্ত তরতাজা মাছ পাচ্ছি। এদিকে ২০১৩ সালে চট্টগ্রাম মহানগরীতে প্রথম জ্যান্ত মাছ বিক্রয়কেন্দ্র চালু হয় আন্দরকিল্লায়। এরপর এনায়েত বাজার জুবিলি রোডেও একটি বিক্রয়কেন্দ্র চালু ছিল।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাছের শো-রুম

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ