Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিরাপত্তা ও উন্নয়ন ইস্যুতে গুরুত্ব অস্ট্রেলিয়ার

প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে বৈঠক (এফওসি)। গত বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় দু’দেশের মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দিনের শুরুতে একক বৈঠকে অংশ নেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক এবং অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য বিভাগের সচিব পিটার ভারগেজ।
বৈঠকে দ্বি-পাক্ষিক গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা হয়। এদিন বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক ফরেন অফিস কনসালটেশন বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়। ফরেন অফিস কনসালটেশনের শুরুতেই উভয় দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক সু-সম্পর্কের কথা তুলে ধরা হয়। নিরাপত্তা ও উন্নয়ন ইস্যুটি অস্ট্রেলিয়ার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানান ডেপুটি সেক্রেটারি রিক ওয়েলস।
বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহিদুল হক জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ভিশন ২০২১ বাস্তবায়নে যে রূপরেখা তৈরি করা হয়েছে, তার সঙ্গে সঙ্গতি রেখে উন্নয়নের অগ্রাধিকারগুলো ঠিক করা হয়েছে।
কর্মসংস্থানভিত্তিক অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সামাজিক উন্নয়নে বাংলাদেশের অর্জন সম্পর্কে ভূয়সী প্রশংসা করা হয় অস্ট্রেলিয়ার পক্ষ থেকে। সীমান্ত সুরক্ষা, অভিভাসন, বাংলাদেশের শ্রমিকদের জন্য কর্মসংস্থান সৃষ্টি, বিমান নিরাপত্তা, সন্ত্রাস দমনে সহযোগিতার বিষয়গুলো নিয়েও দুই পক্ষের মধ্যে আলোচনা হয়। পুলিশ বিভাগের উন্নয়নে প্রশিক্ষণের ব্যবস্থা, সক্ষমতা বাড়াতে সহায়তা এবং তথ্য ও ধারণা বিনিময়ের ব্যাপারেও আলোচনা হয়।
বৈঠকে বাণিজ্য ও বিনিয়োা নিয়েও বিশদ আলোচনা হয় বলে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।
বিশেষ করে, বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, তৈরি পোশাক (আরএমজি) এবং নিটওয়্যার আমদানি আরও সহজ করা, জ্বালানি ও সম্পদ, কৃষিখাত, বিনিয়োগ ও ব্যবসা, জলবায়্ ুএবং দ্বিপাক্ষিক বিনিয়োগ প্রমোশন অ্যান্ড প্রোটেকশন নিয়ে কথা হয়।
মানবসম্পদ উন্নয়ন সহযোগিতার আলোচনায় অন্তর্ভুক্ত ছিল শিক্ষা ও ক্রীড়া, শিল্প, সংস্কৃতি ও ঐতিহ্যে বিষয়ক সহযোগিতাসহ নানা বিষয়। ২৫ সদস্যের অস্ট্রেলীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেন এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পররাষ্ট্র ও বাণিজ্য বিভাগের ভারপ্রাপ্ত উপসচিব রিক ওয়েলস।
অস্ট্রেলিয়ার পররাষ্ট্র, বাণিজ্য, পরিবহন ও স্থাপত্য, কৃষি, ক্রীড়া, প্রতিরক্ষা, উমেন অ্যান্ড জেন্ডার, উন্নয়ন সংস্থা এবং সংশ্লিষ্ট বিভাগের প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন। বাংলাদেশ দলে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক। সঙ্গে ছিলেন পররাষ্ট্র, স্বরাষ্ট্র, বাণিজ্য এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।
অস্ট্রেলিয়ার পরিবহন ও স্থাপত্য বিষয়ক সচিব মাইক মারডকের সঙ্গেও বৈঠক করেন পররাষ্ট্র সচিব। যেখানে অ্যাভিয়েশন নিরাপত্তা ইস্যুতে আলোচনা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিরাপত্তা ও উন্নয়ন ইস্যুতে গুরুত্ব অস্ট্রেলিয়ার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ