Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫ জানুয়ারির অব্যবহৃত উপকরণে ইউপি নির্বাচন

প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত জাতীয় সংসদের ১৫৩ আসনের অব্যবহৃত উপকরণ দিয়ে সংশ্লিষ্ট এলাকার ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হবে। আসন্ন ইউপি নির্বাচন উপলক্ষ্যে সরঞ্জামাদি ক্রয় শুরু পরে পরে সংশ্লিষ্টরা বিষয়টি জানিয়েছেন।
ইসি কর্মকর্তারা জানান, সারাদেশে ইউপি নির্বাচনের লক্ষ্যে নির্বাচনী উপকরণ বা মালামাল ক্রয়ের উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একইসঙ্গে নির্বাচন পরিচালনা বিধিমালার সঙ্গে আচরণ বিধিমালা সংশোধনের কাজও চলছে। সবমিলিয়ে দ্রুতগতিতেই এগিয়ে চলছে এ নির্বাচনের কাজ। সম্প্রতি নির্বাচনী উপকরণ ক্রয়ের জন্য দরপত্র আহ্বান করা হয়েছিল। আগ্রহীরা দরপত্রে অংশগ্রহণও করেছেন। এখন সর্বনিম্ন দরদাতাকেই কাজ দেয়ার প্রক্রিয়া চলছে। জানা গেছে, সারাদেশের সাড়ে চার হাজার ইউপি নির্বাচনের জন্য পরিচালনা ব্যয় হবে প্রায় ২০০ কোটি টাকা। আর মোট বাজেট ধরা হয়েছে ৫০০ কোটি টাকা। বাজেটের প্রয়োজনীয় উপকরণ ব্যয় সমাধান করার জন্য এরই মধ্যে কাজ শুরু হয়েছে। ইসির বাজেট শাখার উপ-সচিব শাহজাহান খান জানান, দশম সংসদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় অনেক প্রার্থী জয়ী হওয়ায় অর্ধেকের বেশি আসনে আমাদের নির্বাচন করতে হয়নি। তাই তখনকার সময়ের অনেক উপকরণ অব্যবহৃত রয়েছে। যা আগামী ইউপিতে কাজে লাগানো হবে। এছাড়া বর্তমানে প্রায় ১০ ধরনের উপকরণ কিনতে হবে। এগুলোর মধ্যে রয়েছে -সিল, ব্রাশ সিল, প্যাড, গালা, ছোট ব্যাগ, বড় ব্যাগ, ব্যালট বাক্সের লক, রশি ইত্যাদি। এগুলোর জন্যই টেন্ডার দেয়া হয়েছিলো।
জানা গেছে, ফেব্রুয়ারির মাঝামাঝি তফসিল দিয়ে নির্বাচন উপযোগী দেশের প্রায় সাড়ে চার হাজার ইউপির নির্বাচন আগামী মার্চের শেষেই শুরু করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে কমিশন। সেজন্য এখন থেকেই কেনাকাটার কাজ গুছিয়ে রাখছে ইসি।
সর্বশেষ ইউপির নির্বাচন হয়েছিলো ২০১১ সালে। সে সময় ২৯ মার্চ থেকে জুলাই পর্যন্ত কয়েকধাপে নির্বাচন সম্পন্ন হয়েছিলো। আর ২৯ মার্চ ২১ উপকূলীয় উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছিলো। সে সময় প্রথম দফায় ৫ শতাধিক ইউপিতে ভোটগ্রহণ করেছিলো ইসি। এবারও সেসব উপজেলাতেই আগে নির্বাচন অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৫ জানুয়ারির অব্যবহৃত উপকরণে ইউপি নির্বাচন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ