Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অভিযুক্ত ৪৬ হজ এজেন্সির শত শত হজযাত্রী অনিশ্চয়তায়

রিভিউকৃত ১৫ হজ এজেন্সির শাস্তি ঘোষণা/আদালতে থার্ড ক্যারিয়ার চালুর রায় বহাল

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

সউদী মুয়াস্সাসা থেকে শো’কজ প্রাপ্ত ৪৬টি বেসরকারী হজ এজেন্সি চলতি বছর হজ কার্যক্রমে অংশ নিতে না পারায় প্রাক-নিবন্ধিত শত শত হজযাত্রী চরম হতাশায় ভুগছেন। গত মঙ্গলবার ধর্ম মন্ত্রণালয় থেকে রিভিউকৃত আরো ১৫টি অভিযুক্ত হজ এজেন্সি’র বিরুদ্ধে শাস্তি ঘোষণা করা হয়েছে। এদিকে, গত ১৪ ফেব্রæয়ারী সুপ্রীম কোর্টের আপীল বিভাগ হজযাত্রী পরিবহনের থার্ড ক্যারিয়ার চালুর হাইকোর্টের রায়কে বহাল রেখে তৎকালিন ধর্ম সচিবের দায়েরকৃত সিভিল পিটিশন ফর লিভ টু আপীল (নম্বর ১৪৬০/২০১৪) খারিজ করে দেয়। এতে হজযাত্রী পরিবহনের থার্ড ক্যারিয়ার চালু করতে আর কোনো বাধা থাকলো না। থার্ড ক্যারিয়ার চালুর উদ্যোগ না নেয়া হলে বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক আলহাজ আব্দুল বাতেন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানিয়েছেন।
উল্লেখিত ৪৬টি হজ এজেন্সিগুলো শো’কজের জবাব মুয়াচ্ছাছায় ই-মেইলের মাধ্যমে প্রেরণ করলেও তারা এখনো সউদী থেকে ছাড় বা শাস্তি পায়নি। ফলে অভিযুক্ত এসব হজ এজেন্সি’র প্রাক-নিবন্ধিত অপেক্ষমান হজযাত্রীদের ব্যাপারে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া সম্ভব হয়নি। হাবের একটি নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে। প্রাক-নিবন্ধিত হজযাত্রী ট্রান্সফারের কোনো নীতিমালা না থাকায় নানা জটিলতার সৃষ্টি হয়েছে। এতে অপেক্ষমান হজযাত্রী ও হজ এজেন্সিগুলোর মাঝে বাক-বিতন্ড চলছে প্রতিনিয়ত। নওগাঁ’র হজযাত্রী মোস্তাফিজুর রহমান ও নওগাঁ’ সদরের হজযাত্রী নবির উদ্দিন তালুকদারের অনুমতি ছাড়াই এক হজ এজেন্সি থেকে অন্য এজেন্সিতে ট্রান্সফার করায় তাদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। এম জামিলা ট্যুরস (৯১২) হজ এজেন্সিতে প্রাক-নিবন্ধিত ৬৫ জন হজযাত্রীকে হজে পাঠাতে নানা সমস্যার সৃষ্টি হওয়ায় তাদের নিবন্ধন করা সম্ভব হচ্ছে না। হজযাত্রী মো: ইব্রাহিম শেখ গত ১৯ মার্চ ধর্ম সচিব-এর কাছে লিখিত অভিযোগে এসব অপেক্ষমান হজযাত্রীকে স্বদেশ ওভারসীজে (হ:লা: ১৫৩১) ট্রান্সফার করে চলতি বছর হজে যাওয়ার বিষয়টি নিশ্চিত করার দাবী জানিয়েছেন। এম জামিলা ট্যুরসের ৮ নং পরিবাগের দেয়া ঠিকানায় অফিস নেই বলেও ইব্রাহিম শেখ দাবী করেন। এম জামিলা ট্যুরস হজ এজেন্সি’র মালিক টিপু সুলতান এ দাবী অস্বীকার করে বলেন, আমি প্রতারণার শিকার । কি অপরাধে এসব হজযাত্রী স্বদেশ ওভারসীজের ট্রান্সফার করে নিতে চায় তা’ জানি না। আজ বুধবার পরিচালক হজ সাইফুল ইসলাম উভয় পক্ষকে হজ অফিসে ডেকেছেন বিষয়টি সুষ্ঠু নিরসনের জন্য।
ধর্ম মন্ত্রণালয় সূত্র জানায়, ২০১৭ সনের হজে নানা অনিয়ম ও অব্যবস্থাপনার অভিযোগে সরকার গঠিত তিনটি কমিটি’র যাচাই-বাছাই করার পর সুপারিশের ভিত্তিতে ধর্ম সচিব মো: আনিছুর রহমানের সম্মতিতে ও ধর্মমন্ত্রী’র অনুমোদনের পর রিভিউকৃত ১৫টি হজ এজেন্সি’র বিরুদ্ধে গতকাল শাস্তি ও জরিমানার বিষয়টি ঘোষণা করা হয়েছে। শাস্তিপ্রাপ্ত হজ এজেন্সগুলো হচ্ছে, সেন্টার পয়েন্ট ট্রাভেলস লি: (হ: লা: ২২৪) দুই লাখ টাকা জরিমানা, দারুস সুন্নাত ট্রাভেলস (হ: লা:৬৩৯) এক লাখ টাকা জরিমানা, গ্রাম বাংলা ট্যুরস এন্ড ট্রাভেলস সার্ভিস (হ:লা: ৭৯১) সর্তক করা হয়েছে, মেসার্স এভারগ্রীণ ট্যুরস এন্ড ট্রাভেলস (হ:লা:৯৪৫) দুই লাখ টাকা জরিমানা, মিড লাইন ইন্টারন্যাশনাল (হ:লা: ১০২২) এক লাখ টাকা জরিমানা, নিবিড় হজ ওমরাহ এন্ড ট্যুরিজম (হ:লা:১০৮০) হজ লাইসেন্স বাতিল ও দুই লাখ টাকা জরিমানা, সাউথ এশিয়া ওভারসীজ নেটওয়ার্ক (হ:লা:১২২২) পাঁচ লাখ টাকা জরিমানা, সুবহা ইন্টারন্যাশনাল (হ:লা: ১২৩২) তিন লাখ টাকা জরিমানা, সুপার খিদমাহ ট্রাভেলস এন্ড ট্যুরস (হ:লা: ১২৫০) এক লাখ টাকা জরিমানা, হিমালয় এক্সপ্রেস (হ:লা:১৩০৯) পাঁচ লাখ টাকা জরিমানা, খান ট্রাভেলস (হ:লা: ১৩১৩) এক লাখ টাকা জরিমানা, মেসার্স মক্কা ওভারসীজ (হ:লা: ১৪০৭) এক লাখ টাকা জরিমানা, ইউনিরুট ওভারসীজ এন্ড ট্যুর লি: (হ:লা:১৪৪১) পাঁচ লাখ টাকা জরিমানা, সোনার মদিনা ট্রাভেলস (হ:লা: ১৪৪৪) এক লাখ টাকা জরিমানা, আল কাবা ট্রাভেলস এন্ড ট্যুরিজম (হ:লা: ১৪৬৪) তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার টাকা দ্রুত পরিশোধ করা হলে এসব হজ লাইসেন্স চলতি বছর হজ কার্যক্রমে অংশ গ্রহণ করতে পারবে।
ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ন-সচিব (হজ) মো: হাফিজ উদ্দিন মঙ্গলবার বলেছেন, মুয়াচ্ছাছা কর্তৃপক্ষের শো’কজ প্রাপ্ত ৪৬টি হজ এজেন্সি সউদী আরব থেকে ছাড়া না পেলে এবার তারা হজ কার্যক্রমে অংশ নিতে পারবে না। অভিযুক্ত এসব হজযাত্রীকে অন্যান্য বৈধ হজ এজেন্সিতে ট্রান্সফার করে হজে পাঠাতে হবে। এ নিয়ে নানা সমস্যার সৃষ্টি হচ্ছে। অভিযুক্ত হজ এজেন্সিগুলোর প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের পৃথক হজ এজেন্সিতে ট্রান্সফার কার্যক্রম সম্পন্ন করা হয়নি। প্রাক-নিবন্ধিত হজযাত্রীরা কোন হজ এজেন্সি’র মাধ্যমে হজে যাবেন তা’ এখনো নিশ্চিত করা সম্ভব হয়নি। সউদী মুয়াচ্ছাছা থেকে শো’কজ প্রাপ্ত হজ এজেন্সিগুলো হচ্ছে, আন্তরিক ট্রাভেলস ইন্টারন্যাশনাল (হ: লা: ৬০২), কাবার পথে ট্যুরস এন্ড ট্রাভেলস লি: (হ: লা: ৮৭১), এস ডি হলি ট্রাভেলস এন্ড ট্যুস (হ: লা: ১১৩১), জুবিলী এয়ার ইন্টারন্যাশনাল (হ: লা: ১৩৬০), মেহমান ট্রাভেলস এন্ড ট্যুরস (হ: লা: ১৪৫০), এম এস গেøাবাল ট্যুরস এন্ড ট্রাভেলস (হ: লা: ৯৫১), আল-আকসা ট্রাভেলস (হ: লা: ১৪৩৫), এখলাছ ট্রাভেলস এন্ড হজ্জ সার্ভিসেস (হ: লা: ৮৩৪), জান্নাত ট্রাভেলস (হ: লা: ৮৫০), হেজাজী হজ্জ ট্যুরস এন্ড ট্রাভেলস (হ: লা: ৩৫৩), মাজেদ ট্রাভেলস ইন্টারন্যাশনাল (হ: লা: ৯৯০), ভেনিস ট্রাভেলস এন্ড ট্যুরস (হ: লা: ১২৮২), রিয়াদুল জান্নাহ ট্রাভেলস এন্ড ট্যুরস (হ: লা: ৩০৩), বায়তুল্লাহ ট্রাভেলস সার্ভিসেস (হ: লা: ১৭৯), রাজশাহী ট্রাভেলস (হ: লা: ২১১), মদিনা ট্রাভেলস (হ: লা: ৯৭৯), আল বারাকহ ট্যুরস এন্ড ট্রাভেলস , আল জোবায়ের ট্রাভেলস এজেন্সী (হ: লা: ৬৫৩), সাউথ ইষ্ট ট্রাভেলস এন্ড ট্যুরস (হ: লা: ১২২৭), সেন্ট্রাল ট্রাভেলস এন্ড ট্যুরস (হ: লা: ৭১৪), হাজী এয়ার মিডিয়া ইন্টারন্যাশনাল (হ: লা: ৮১৮), এম এম ওহী ট্রাভেলস এন্ড ট্যুরস (হ: লা: ৯১৮), গালফ ট্রাভেলস (হ: লা: ৭৯৭), কার্ণিভাল ট্যুরস এন্ড ট্রাভেলস (হ: লা: ৫২৯), আকবর ট্রাভেলস (হ: লা: ১৪৭০), মামুন এয়ার ইন্টারন্যাশনাল (হ: লা: ৯৯৬), সোহাগী ট্যুরস এন্ড ট্রাভেলস (হ: লা: ১১৯০), তাওসীফ ট্রাভেলস এন্ড ট্যুরস (হ: লা: ১৩৯১), আমানাহ বিজনেস সলিউশন (হ: লা: ৫৯১), সাফুরা এয়ার সার্ভিস (হ: লা: ১৩৮৫), আর বি ট্যুরস এন্ড ট্রাভেলস (হ: লা: ১১০৯), এয়ার কনসার্ন ইন্টারন্যাশনাল লি: (হ: লা: ০৬), নিশান ওয়ারসীজ (হ: লা: ১৮৩), হেজাজী হজ্ব ট্রাভেলস এন্ড ট্যুরস (হ: লা: ৩৫৩), ঢাকা হজ্জ কাফেলা এন্ড ট্রাভেলস (হ: লা: ৭৩২), শাকের হ্জ কাফেলা এন্ড ট্রাভেলস (হ: লা: ১৩৩১), মেসার্স এম নূর-ই-মদিনা হজ্জ ট্রাভেলস এন্ড ট্যুরস (হ: লা: ৯৩৩), ইউকসেল প্রাইভেট লি: (হ: লা: ৩৭০), খাজা এয়ার লাইনার ট্রাভেলস ট্যুর (হ: লা: ৫১১), মতিয়া ট্রাভেলস (হ: লা: ৫৫৯), আল জিয়ারাহ ইন্টারন্যাশনাল (হ: লা: ২৪৬), মেগপাই ট্যুরস এন্ড ট্রাভেলস (হ: লা: ৯৮৪), মুনজিয়াত ট্রাভেলস এন্ড ট্যুরস (হ: লা: ১০৫৯) স্কাই ওয়াল্ড ট্রাভেলস এন্ড ট্যুরস (হ: লা: ১২১১), ফারিহা ওভারসীজ (হ: লা: ৭৬৮) ও সাফুরা এয়ার সার্ভিসেস (হ: লা: ১৩৮৫)।
বেসরকারী হজযাত্রীদের চুড়ান্ত নিবন্ধন চলছে এই মাসের ৬ মার্চ থেকে ১৮ মার্চ পর্যন্ত সময় ছিল । পরবর্তীতে সময় বৃদ্ধি করে তা ২২ মার্চ পর্যন্ত করা হয়। হাবের একজন নেতা বলেন, নিবন্ধনের সময় আরো বৃদ্ধি করলে হজ ব্যবস্থাপনায় বিশৃংখল অবস্থার সৃষ্টি হবে। জাতীয় হজ্জ ও ওমরাহ্ নীতিমালা : ৩.১.৮ “প্রাক-নিবন্ধিত তালিকা থেকে প্রাথমিক ভাবে নির্বাচিত কোন হজযাত্রী নির্ধারিত সময়ের মধ্যে বাকি টাকা জমা দিতে ব্যর্থ হলে, অবশিষ্ট কোটা পূরণের জন্য প্রাক নিবন্ধনের ক্রমানুযায়ী প্রয়োজনীয় সংখ্যক হজে গমনেচ্ছু ব্যক্তিকে নির্দিষ্ট সময়ের মধ্যে ৩.১.৬ ও ৩.১.৭ উপ-অনুচ্ছেদের আনুষ্ঠানিকতা সমপাদন করার আহ্বান জানানো হবে”। অন্যথায় গত বছরের মত ফ্লাইট বিপর্যয় ঘটার আশংকা থাকবে। অভিজ্ঞ মহল মনে করছেন আর সময় না বাড়িয়ে ২২ মার্চ রাত হতেই ২য় আহবান জানানো হউক। যা হজ্জ ব্যবস্থাপনার সুদূর প্রসারী সুন্দর ফল বয়ে আনবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজযাত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ