Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বে প্রতি আটজনে একজন প্রাপ্তবয়স্ক স্থূল : জরিপ

প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিশ্বে বর্তমানে প্রতি আটজনে একজনের বেশি প্রাপ্তবয়স্ক স্থূলকায়। ১৯৭৫ সালের পর এ অনুপাত দ্বিগুণের বেশি বেড়েছে এবং ২০২৫ সাল নাগাদ এটি আরো বেড়ে প্রতি পাঁচজনে একজন হবে বলে প্রাক্কলন করা হচ্ছে। গতকাল প্রকাশিত একটি ব্যাপক জরিপে এ তথ্য জানানো হয়েছে।
জরিপে বলা হয়, ২০১৪ সালে জীবিত ছিলেন এমন পাঁচশ’ কোটি পূর্ণবয়স্কের মধ্যে ৬৪ কোটি ১০ লাখই ছিলেন স্থূলকায়। আর মাত্র নয় বছরের এ সংখ্যা ১১০ কোটি ছাড়িয়ে যাবে। গবেষণা প্রতিবেদনে সতর্কবাণী উচ্চারণ করে বলা হয়, ‘মারাত্মক স্থূলতা’, উচ্চ-চর্বিজনিত রোগ, উচ্চ-শর্করাসমৃদ্ধ খাবারের কারণে রক্তচাপ ও কোলেস্টেরল বৃদ্ধি সংকটে পরিণত হতে পারে।
লন্ডন ইম্পেরিয়াল কলেজের প্রতিবেদন লেখক মজিদ ইজ্জতি বলেন, ‘এর ফলে স্বাস্থ্য ঝুঁকি আমাদের ধারণা ছাড়িয়ে যাবে।’ ল্যানসেট মেডিকেল জার্নালে প্রকাশিত জরিপে দাবি করা করা হয়, এটি এ পর্যন্ত পরিচালিত এ ধরনের জরিপগুলোর মধ্যে সবচেয়ে ব্যাপক। ওজন ও উচ্চতার অনুপাতে দেহ-ভর সূচক (বিএমআই)-এর ভিত্তিতে জরিপে মানুষকে সুস্থ ও অসুস্থ ওজনবিশিষ্ট এই দুই ক্যাটাগরিতে ভাগ করা হয়। প্রতিবেদনে যাদের বিএমআই সূচকের মান ১৮.৫ থেকে ২৪.৯ তাদের স্বাস্থ্যবান বা সুস্থ ক্যাটাগরিতে রাখা হয়েছে। ১৮.৫-এর নীচে হলে ওজন স্বল্পতা এবং ২৫-এর ওপরে হলে অতিরিক্ত ওজনদার হিসেবে ক্যাটাগরাইজ করা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, স্থূলতার হার বর্তমান গতিতে বাড়তে থাকলে ২০১৫ সাল নাগাদ ১৮ শতাংশ পুরুষ ও ২১ শতাংশ নারী স্থূলকায় হয়ে যাবে। এবং ৬ শতাংশের বেশি পুরুষ ৯ শতাংশের বেশি নারী মারাত্মক স্থূলকায় হবে। প্রতিবেদনে বলা হয়, ১৯৭৫ সাল থেকে এ পর্যন্ত ওজন স্বল্পতা ধীরগতিতে হলেও কমে এসেছে। প্রতিবেদনে বলা হয়, ৪০ বছর আগে ওজন কম এমন লোকের সংখ্যা স্থূলকায় লোকদের দ্বিগুণ ছিলো আর ৪০ বছর পরে পরিস্থিতি পাল্টে গিয়ে স্থূলকায় লোকদের সংখ্যা কম ওজনের লোকের সংখ্যা ছাপিয়ে গেছে।
প্রতিবেদনে বলা হয়, বিশ্বের মোট স্থূলকায় লোকদের এক-পঞ্চমাংশ বাস করে ছয়টি উচ্চ আয়ের দেশ Ñ যুক্তরাষ্ট্র, ব্রিটেন, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া, কানাডা ও নিউজিল্যান্ডে।
প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে বিশ্বের মারাত্মক স্থূল চারজন পুরুষের একজন এবং পাঁচজন নারীর একজন বসবাস করে। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বে প্রতি আটজনে একজন প্রাপ্তবয়স্ক স্থূল : জরিপ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ