Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে খালেদার বিরুদ্ধে অবস্থান নিতে হবে -আমু

প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, একাত্তরে পাকিস্তানী হানাদার বাহিনী যেভাবে গণহত্যা চালিয়েছিল, তেমনি মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়াও আন্দোলনের নামে আগুনে পুড়িয়ে গণহত্যা চালিয়েছিল। তাই মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে অবস্থান নিতে হবে।
গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কাকরাইলে মহান স্বাধীনতা দিবস ও গণঅধিকার দিবস-১৬ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আলোচনা সভার আয়োজক সংগঠন ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি)।  
শিল্পমন্ত্রী বলেন, মক্তিযুদ্ধের পরাজিত শক্তি ৭৫-এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে নব্য পাকিস্তানী ধারা কায়েম করতে চেয়েছিল। এই পরাজিত শক্তি বার বার ক্ষমতায় এসে মুক্তিযুদ্ধের ইতিহাস মুছে দিতে চেয়েছে। কিন্তু শেষ পর্যন্ত পারেনি। আজকে শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। আগামী ২০২১ সালের আগেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।
তিনি বলেন, বিএনপি এখন জনবিচ্ছিন্ন। তাই তারা আবার নানা কর্মসূচির ছদ্মাবরণে জনগণের সামনে আসতে চাইছে। জনগণের বিরুদ্ধে নতুন করে ষড়যন্ত্র শুরু করেছে। এসব ষড়যন্ত্র মোকাবেলায় প্রগতিশীল গণতান্ত্রিক শক্তিকে সতর্ক থাকার পরামর্শ দেন আমু।
ডিপ্লোমা প্রকৌশলীদের উদ্দেশ করে আওয়ামী লীগের এ প্রবীণ নেতা বলেন,  প্রত্যেকটি উন্নয়ন কাজের সঙ্গে ডিপ্লোমা প্রকৌশলীদের ভূমিকা রয়েছে। তাই শিল্পায়নের স্বার্থে ডিপ্লোমা প্রকৌশলীদের যৌক্তিক প্রস্তাবগুলো বাস্তবায়ন করা হবে।  
বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও বেসামরিক বিমানমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, বাংলাদেশে যা কিছু ঘটে, তার সবগুলোর মধ্যেই আইএসকে টানা হয়। বাংলাদেশে আইএসের অনুসারী আছে। কিন্তু আইএসের কোনো সাংগঠনিক কাঠামো নেই বলে দাবি করেন তিনি।
বাংলাদেশ এগিয়ে যাক মার্কিন যুক্তরাষ্ট্র তা চায় না দাবি করে মেনন বলেন, তারা কার্গো বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে। বাংলাদেশের বিমানবন্দরে নাকি নিরাপত্তা নেই। কিন্তু তাদের নিষেধাজ্ঞার পর ব্রাসেলসে হামলার ঘটনা ঘটেছে। বাংলাদেশে তো কিছু হয়নি!
বাংলাদেশর কমিউনিস্ট পার্টির সভাপতি মোজাহিদুল ইসলাম সেলিম বলেন, মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি ছাড়া দেশের কোনো কল্যাণ হতে পারে না। বাংলাদেশে যে সরকারই আসুক তা হতে হবে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি। এই সরকারকে সরিয়ে বিএনপি ক্ষমতায় আসলে দেশের অকল্যাণ হবে বলে মনে করেন তিনি।
বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়াকে উদ্দেশ করে সিপিবি নেতা বলেন, গণতন্ত্রের অপব্যবহার করে কেউ ক্ষমতায় ঠিকে থাকতে পারে না। খালেদা জিয়ার আন্দোলন করার অধিকার আছে। কিন্তু মানুষ পুড়িয়ে মারার কোনো অধিকার নেই।  
আইডিইবির সভাপতি একেএমএ হামিদের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল) সাধারণ সম্পাদক দীলিপ বড়–য়া, জাতীয় পার্টি (জেপি) মহাসচিব শেখ শহীদুল ইসলাম, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ একাংশ) সাধারণ সম্পাদক শিরিন আক্তার, সংগঠনের সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে খালেদার বিরুদ্ধে অবস্থান নিতে হবে -আমু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ