Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার জামিন আদেশ স্থগিত ক্ষুব্ধ ও আশাহত বিএনপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

 খালেদা জিয়ার জামিন আদেশ আপিল বিভাগ স্থগিত করায় ক্ষুব্ধ ও আশাহত হয়েছে বিএনপি। এতে আদালতের ভাবমূর্তি ক্ষুণœ হয়েছে বলে মনে করেন দলের সিনিয়র নেতারা। গতকাল (বুধবার) আপিল বিভাগে খালেদা জিয়ার জামিন আদেশ রোববার পর্যন্ত স্থগিত করার পর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলা হয়। 

সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, আজকে আমরা ক্ষুব্ধ, দুঃখিত ও আশাহত হয়েছি। উচ্চতম আদালত যে কোনো আদেশ দিতে পারেন, কিন্তু এক পক্ষের বক্তব্য শুনে এই ধরনের আদেশ দেওয়া মোটেই যুক্তিসঙ্গত নয়। এতে দেশের উচ্চতম আদালতের ঐতিহ্য এবং ভাবমূর্তি ক্ষুণœ হয়েছে বলে আমরা মনে করি। ব্যারিস্টার মওদুদ নিজেও এই মামলায় তার নেত্রীর পক্ষে শুনানিতে ছিলেন। তিনি বলেন, শুনানির সময়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবীর বক্তব্য শোনার পর বেগম খালেদা জিয়ার আইনজীবীদের কোনো বক্তব্য না শুনে জামিন আদেশ রোববার পর্যন্ত স্থগিত করার আদেশ দেওয়া হয়েছে। এত তাড়াহুড়া করে অপর পক্ষকে না শুনে এরকম একটি রায় আমরা কেউ প্রত্যাশা করিনি। আইনজীবীরা এই একতরফা শুনানির তীব্র প্রতিবাদ জানিয়েছে।
অন্য মামলায় খালেদা জিয়াকে গ্রেফতার দেখানোর সমালোচনা করে সাবেক আইনমন্ত্রী বলেন, শ্যোন অ্যারেস্ট সম্পূর্ণ বেআইনি। সুপ্রিম কোর্ট বলেছে এটা একেবারেই বেআইনি। তারপরও তারা (সরকার) করছেন। আজকে নিম্ন আদালত সম্পূর্ণভাবে সরকারের নিয়ন্ত্রণে পরিচালিত হচ্ছে। সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি খন্দকার মাহবুব বলেন, সব মানুষ যাতে সমভাবে আইনের শাসন পায়, আইনমত বিচার পায়, রাজনৈতিক নেতাদের চেহারা দেখে যাতে বিচার কার্য না চলে, সেটাই আমাদের প্রত্যাশা। সমিতির বর্তমান সভাপতি জয়নাল আবেদীন বলেন, দেশে আইনের শাসন হুমকির সম্মুখীন। এই অবস্থা যদি চলতে থাকে, তাহলে দেশে বিচার ব্যবস্থা থাকবে না, সাধারণ মানুষ বিচার পাবে না।
ওকালতনামা সই করতে দিচ্ছে না: কারাবন্দি খালেদা জিয়াকে ওকালতনামায় সই করতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, হাই কোর্ট জামিন দেওয়ার পরে আবার দীর্ঘসূত্রতা শুরু হয়েছে তার জামিন যাতে চূড়ান্ত না হতে পারে, তিনি যাতে বেরুতে না পারেন, সেজন্য সমস্ত ছল-চাতুরি করা হচ্ছে। সবচেয়ে বিস্ময়ের ব্যাপার হচ্ছে, ওকালতনামায় সই করানো বা সই নেওয়া, এটা একজন কারাবন্দির অধিকার। তাকে (খালেদা জিয়া) ওকালতনামায় সই করা থেকে বঞ্চিত করা হচ্ছে। সরকার বিচার বিভাগকে সম্পূর্ণভাবে দলীয়করণের চেষ্টা করছে বলে অভিযোগ করেন বিএনপি মহাসচিব। মির্জা ফখরুল বলেন, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস কে সিনহাকে (সাবেক প্রধান বিচারপতি) জোর করে পদত্যাগ করে দেশত্যাগে বাধ্য করা হয়েছে। এরপর আমরা দেখেছি, সুপারসিড করে আজকে দায়িত্ব দেওয়া হয়েছে। ফলে সমগ্র বিচার ব্যবস্থায় এর প্রতিফলন পড়েছে। আগামী নির্বাচন থেকে বিএনপিকে দূরে রাখতে এসব মামলা চালানো হচ্ছে অভিযোগ করেন তিনি। পুলিশি হেফাজতে তেজগাঁও কলেজ ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি জাকির হোসেন মিলনের মৃত্যুর ঘটনাটি তুলে ধরে বিএনপি মহাসচিব বলেন, এরকম নিমর্মতা আগে আমরা কখনও দেখিনি। ১৯৭১ সালে পাক হানাদার বাহিনীর এই ধরনের কার্যক্রম ছিল।
সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য এ জে মোহাম্মদ আলী, আবদুস সালাম, আতাউর রহমান ঢালী, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, নজরুল ইসলাম মনজু, আইন সম্পাদক কায়সার কামাল, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নওশাদ জমির উপস্থিত ছিলেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ