Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার জামিন বিষয়ে আদেশ আজ

নিম্ন আদালতের মামলার নথি হাইকোর্টে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া জামিনের বিষয়ে আদেশ আজ (সোমবার)। গতকাল রোববার জিয়ার জামিন প্রশ্নে আদেশ দেয়ার কথা থাকলেও নথি পৌঁছাতে বিলম্বের হওয়ার আদেশ না দিয়ে এ দিন ধার্য করেন হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ।
বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত বেঞ্চ দুপুর ২টায় খালেদা জিয়ার জামিনের বিষয়ে আদেশ দেওয়ার কথা রয়েছে। এদিকে গতকাল দুপুরে জিয়া অরফানেজা ট্রাস্ট দুর্নীতি মামলার পুর্ণাঙ্গ রায় প্রকাশের ২০ দিন পর মামলার নথি হাইকোর্টে পৌঁছেছে। নথি নিয়ে আসামী পক্ষের আইনজীবীরা অভিযোগ করে আসছিল সরকারের প্রভাবে নথি আসতে বিলম্ব হয়। অথচ ২৪ ঘন্টার মধ্যে নথি হাইকোর্টে পাঠানো সম্ভব। যদিও দুদকের আইনজীবী বলেছিলেন, নিধার্ররিত সময়েই মধ্যে নথি উচ্চ আদালতে চলে আসেব। আর ২৫ ফেব্রæয়ারি খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ নিম্ন আদালত থেকে নথি পাওয়ার পর জামিন বিষয়ে আদেশ দেয়া হবে। সে অনুযায়ী খালেদা জিয়ার আইনজীবীদের আবেদনে বিষয়টি রোববার আদেশের জন্য কার্যতালিকায় রাখা হয়।
গতকাল সকালে আদালতের কার্যক্রম শুরু হলে খালেদা জিয়ার আইনজীবী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন আদালতকে বলেন, এ জামিনের জন্য রেকর্ডের প্রয়োজন নেই। এই কোর্টের ট্র্যাডিশন আছে রেকর্ড ছাড়াই জামিন দেয়ার। এই কোর্টের সেই পাওয়ারও আছে। এ সময় বিচারপতি বলেন, নজির আছে ঠিক। কিন্তু আমরা তো রেকর্ড তলব করেছি। আমরা ওই অর্ডার দিয়েছিলাম ২২ ফেব্রæয়ারি, মাঝে সাপ্তাহিক ছুটি ছিল। সে অনুযায়ী আজ ১৫ দিন শেষ হবে। দেখা যাক অর্ডার প্রতিপালন করে কিনা। আমরা আগামীকাল অর্ডারের জন্য রাখলাম। খালেদা জিয়ার আইনজীবীদের মধ্যে জয়নুল আবেদীন ছাড়াও এ জে মোহাম্মদ আলী, খন্দকার মাহবুব হোসেন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার মওদুদ আহমদ, নিতাই রায় চৌধুরী, কায়সার কামাল, সগীর হোসেন লিয়ন ও এহসানুর রহমান আদালতে ছিলেন। বিএনপির সিনিয়র নেতাদের মধ্যে ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. মঈন খান, মির্জা আব্বাস, আমির খসরু মাহমুদ চৌধুরী, জয়নুল আবদিন ফারুক ও আবদুল আউয়াল মিন্টু উপস্থিত ছিলেন আদালতে। রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহম্মেদ এবং দুদকের পক্ষে খুরশীদ আলম খান এ সময় আদালতে উপস্থিত ছিলন।
নথি হাইকোর্টে পৌঁছেছে:
জিয়া অরফানেজা ট্রাস্ট দুর্নীতি মামলার পুর্ণাঙ্গ রায় প্রকাশের ২০ দিন পর মামলার নথি হাইকোর্টে পৌঁছেছে, যার ওপর নির্ভর করছে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন। দুপুর ১২টা ৫৪ মিনিটে কোতোয়ালি থানার এএসআই মঞ্জু মিয়া বড় একটি ট্রাংকে করে মামলার নথি নিয়ে সুপ্রিম কোর্টে পৌঁছান। হাইকোর্টের আদান-প্রদান শাখায় নথি গ্রহণ করেন সেকশন কর্মকর্তা কেএম ফারুখ হোসেন। সেখান থেকে মামলার নথি ফৌজদারি আপিল বিভাগে নিয়ে যাওয়া হয়। ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক আখতারুজ্জামান গত ৮ ফেব্রæয়ারি এ মামলার রায়ে পাঁচ বছরের সাজা দিয়ে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে কারাগারে পাঠান। রায়ের বিরুদ্ধে খালেদার আপিল শুনানির জন্য গ্রহণ করে গত ২২ ফেব্রæয়ারি হাইকোর্ট নিম্ন আদালত থেকে মামলার নথি তলব করে। নথি আসার পর বিএনপি আইনজীবী খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল বের করে। এসময় তারা সরকারের বিভিন্ন কর্মকান্ডের সমালোচনা করে শ্লোগান দিতে থাকেন। মিছিলটি আইনজীবী সমিতির সভাপতির সামনে থেকে শুরু হয়। তাদের বিএনপি অভিযোগ ভিত্তিহীন মামলায় রাজনৈতিক উদ্দেশ্য থেকে তাদের নেত্রীকে সাজা দেয়ার পর ক্ষমতাসীনরা এখন তার জামিনও বিলম্বিত করার চেষ্টা করছে।



 

Show all comments
  • আমিনুল ইসলাম ১২ মার্চ, ২০১৮, ৪:২৫ এএম says : 0
    অপেক্ষায় রইলাম .................
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ