Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

খালেদা জিয়ার জামিন বিষয়ে আদেশ রোববার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার করা জামিন আবেদনের ওপর আগামী রোববার আদেশ হাইকোর্ট। গতকাল বৃহস্পতিবার খালেদা জিয়ার আইনজীবীরা জামিন আবেদনের বিষয়টি আদালতের নজরে আনলে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত বেঞ্চ আদেশের জন্য এ দিন ধার্য করে দেন। আগামী ১১ মার্চ রোববার খালেদা জিয়ার জামিন আদেশের জন্য হাইকোর্টের ১৭ নম্বর কোর্টে ১ নম্বর কার্যতালিকায় রাখা হয়েছে বলে জানিয়েছেন খালেদা জিয়ার আইনজীবীরা।
গত ২৫ জানুয়ারি উভয়পক্ষের আইনজীবীদের শুনানি শেষে নিন্ম আদালতের নথি আসার পর খালেদা জিয়ার জামিন আবেদনের বিষয়ে আদেশের জন্য রাখেন সংশ্লিষ্ট বেঞ্চ। নিন্ম আদালতের নথি বিলম্ব করছে সরকার এমন অভিযোগ করে আসছিলেন খালেদা জিয়ার আইনজীবীরা। যদিও দুদকের আইনজীবী বলে আসছিলেন নিার্ধরিত সময়েই হাইকোর্ট নথি আসবে।
গতকাল খালেদা জিয়ার আইনজীবীরা আদালতে উপস্থিত হয়ে (খালেদা জিযার) উনার জামিন আবেদনটি আদেশের জন্য রাখার আর্জি জানালে বিষয়টি রোববার আদেশের জন্য কার্যতালিকায় রাখার কথা বলেন আদালত। এসময় উপস্থিত ছিলেন সাবেক অ্যার্টনি জেনারেল এ জে মোহাম্মদ আলী, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও আমিনুল ইসলাম ব্যারিস্টার কায়সার কামাল ও এহসানুর রহমান প্রমুখ।
শুরুতে জয়নুল আবেদীন আদালতে বলেন, বিচারিক আদালত থেকে ১৫ দিনের মধ্যে নথি আসার কথা, সেই সময় তো শেষ। আজ ১৬ দিন চলছে। তখন বিচারক বলেন, ১৫ দিনের মধ্যে নথি পাঠাতে আমরা তো ২২ ফেব্রুয়ারি আদেশ দিয়েছিলাম। নথি এসেছে কি? জবাবে জয়নুল আবেদীন বলেন, নথি এসেছে কি না জানি না। এখন উনার জামিন আবেদনটি আদেশের জন্য রাখা হোক। বিচারক তখন বিষয়টি রোববার আদেশের জন্য কার্যতালিকায় রাখার কথা বলেন। পরে খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার এহসানুর রহমান বলেন, আগামী ১১ মার্চ খালেদা জিয়ার জামিন আদেশের জন্য হাইকোর্টের ১৭ নম্বর কোর্ট ১ নম্বর তালিকায় রাখা হয়েছে। ওই দিন জামিন আদেশ দিবেন।
এদিকে গত বুধবার ঢাকার বিশেষ জজ আদালত-৫-এর বেঞ্চ সহকারী মোকাররম হোসেন জানিয়েছিলেন, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় মূল নথি হাইকোর্টে পাঠানো হচ্ছে। আগামী রোববার নিম্ন আদালত থেকে এই নথি হাইকোর্টে পাঠানো হবে। এর আগে গত ৮ ফেব্রæয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপির খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদন্ড হয়। এরপর পুরান ঢাকার পুরোনো কেন্দ্রীয় কারাগারকে বিশেষ কারাগার ঘোষণা দিয়ে খালেদা জিয়াকে সেখানে রাখা হয়। গত ২০ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় রায়ের বিরুদ্ধে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল দায়ের করেন খালেদা জিয়ার আইনজীবীরা। এর পরেই গত ২২ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় নিন্ম আদালতের দেয়া সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার করা আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট। একই সঙ্গে জামিন আবেদনের ওপর শুনানির জন্য ২৫ ফেব্রুয়ারি দিন ঠিক করেন। সেইসঙ্গে স্থগিত করেন খালেদা জিয়ার অর্থদন্ড। গত ২৫ ফেব্রুয়ারি শুনানি শেষে খালেদা জিয়ার মামলার নথি হাইকোর্টে এসে পৌঁছানোর পরই আদেশ দেয়া হবে বলে জানানো হয়।



 

Show all comments
  • H. M. Bashir ৯ মার্চ, ২০১৮, ৩:২৮ এএম says : 0
    we are waiting to see that ..............
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ