Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কান্নায় ভেঙে পড়লেন হাজারো মানুষ

তনুর লাশ উত্তোলন

প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : পুনরায় ময়নাতদন্তের মাধ্যমে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজছাত্রী সোহাগী জাহান তনু হত্যাকা-ের মোটিভ উদঘাটন ও ঘাতকদের শনাক্ত করতে ডিএনএ নমুনা সংগ্রহের জন্য কবর থেকে তার লাশ উত্তোলন করা হয়েছে। গতকাল বুধবার বেলা ১২টায় কুমিল্লার মুরাদনগর উপজেলার মির্জাপুর গ্রামের কবরস্থান থেকে তনুর লাশ উত্তোলন করা হয়। এ সময় তনুর বাবা ও গ্রামবাসীরা তনুর হত্যাকারীদের দ্রুত গ্রেফতার করে বিচারের আওতায় আনার দাবি জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন। এদিকে তনু হত্যার প্রতিবাদে গতকালও কুমিল্লা নগরীসহ বিভিন্ন স্থানে প্রতিবাদ, মানববন্ধন ও গণস্বাক্ষর সংগ্রহ কর্মসূচি পালন করেছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, নাগরিক সমাজ ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন।
কলেজছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনু শহরের আলো-বাতাসে বড় হলেও নিজের গ্রামের মানুষের কাছে কতটা আদরের ছিল তা ফুটে উঠেছে কবর থেকে তার লাশ উত্তোলনের সময়। নিজের পরিবারের লোকজন ছাড়াও মুরাদনগরের মির্জাপুর গ্রামের হাজারো মানুষ কবর থেকে তনুর লাশ উত্তোলনের সময় সিআইডির একটি বিশেষজ্ঞ টিম ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লুৎফুন নাহার উপস্থিত ছিলেন। লাশ ওঠার পর কান্নায় ভেঙে পড়েন উপস্থিত হাজারো মানুষ। এ সময় কুমিল্লার পুলিশ সুপার শাহ আবিদ হোসেন বলেন, হত্যাকারীদের দ্রুত আইনের আওতায় আনা হবে। পুনরায় ময়নাতদন্তের রিপোর্ট ও লাশের ডিএনএ নমুনা মামলা তদন্তের অগ্রগতিতে সহায়ক হবে। মামলাটি বর্তমানে সিআইডি তদন্ত করলেও পুলিশ, র‌্যাবসহ অন্যান্য সংস্থা সর্বাত্মক সহযোগিতা করে আসছে।
এদিকে তনু হত্যার দশ দিন পার হলেও ঘাতকরা আটক না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন নাগরিক সমাজসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত কুমিল্লা নগরীর পূবালী চত্বরে ভিক্টোরিয়াসহ অন্যান্য কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। রাজপথের প্রতিবাদী কণ্ঠ নামে একটি সংগঠন পূবালী চত্বরের ফুটপাতে সাদা কাপড় বিছিয়ে তনু হত্যার প্রতিবাদে গণস্বাক্ষর কর্মসূচি পালন করে। এ সময় বিভিন্ন বয়সী লোকজন সাদা কাপড়ে তাদের প্রতিবাদের ভাষা লিখে একাত্মতা পোষণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কান্নায় ভেঙে পড়লেন হাজারো মানুষ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ