Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

৩ কোটি ১০ লাখ ডলার ফেরত পাওয়ার সম্ভাবনা

রিজার্ভ চুরি

প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ফিলিপাইনে পাচার হওয়া রিজার্ভের ৮ কোটি ১০ লাখ ডলারের বিপরীতে ৩ কোটি ১০ লাখ ডলার  ফেরত পেতে পারে বাংলাদেশ। গত বুধবার ফিলিপাইনের গণমাধ্যমকে এমনটা জানিয়েছেন দেশটির সিনেটের প্রেসিডেন্ট রাল্ফ রেক্টো। তবে বাকী অর্থ কোথায় আছে কিংবা ফেরত পাওয়া যাবে কি না, তা নিয়ে কিছুই জানাননি তিনি। আর পাচার হওয়া অর্থের পুরোটাই ফেরতের আশা করছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জন গোমেজ।
ফেডারেল রিজার্ভ থেকে পাচার হওয়া বাংলাদেশ ব্যাংকের অর্থ উদ্ধারে শঙ্কা কেবল দানাই বাধছে। ফিলিপাইনে পাচার হওয়া অর্থ উদ্ধারের পরিমাণটুকু অর্ধেকের নিচে নামিয়ে এনেছেন দেশটির সিনেটের প্রেসিডেন্ট রালফ রেক্টো। গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান, ১৪ মিলিয়ন  ফেরত দিতে পারেন ক্যাসিনো ব্যবসায়ী কিম অং। ৪ দশমিক ৬৩ মিলিয়ন ডলার রয়েছে সোলায়ার ক্যাসিনোতে আর প্রায় ১০ মিলিয়ন ডলার ইস্টার্ন হাওয়াই লেজার কোম্পানি লিমিটেডে। ৮১ মিলিয়নের মধ্যে সব মিলিয়ে বাংলাদেশ পেতে পারে মাত্র ৩১ মিলিয়ন ডলার।
তবে চুরি যাওয়া অর্থের পুরোটাই পেতে আশাবাদী ফিলিপাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জন গোমেজ। অর্থ উদ্ধানের সিনেটের পুরো প্রক্রিয়া নিয়েও সন্তুষ্ট তিনি।
এদিকে, ফিলরেম কোম্পানির প্রেসিডেন্ট সালুদ বাউতিস্তা তার কোম্পানির বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। বলেছেন, রিজাল কমার্সিয়াল ব্যাংক কর্তৃপক্ষের নির্দেশেই ১৭ মিলিয়ন ডলার তার প্রতিষ্ঠানে আসে, যা ব্যবহার হয়েছে স্থানীয় বাজারে।
সিনেটের তৃতীয় দফার শুনানিতে চরম তোপের মুখে পড়ে রিজাল কমার্সিয়াল ব্যাংক কর্তৃপক্ষ। সর্বোচ্চ আদালতের নির্দেশনা ছাড়া তারা কোনো লেনদেন আটকে দিতে পারেন না, এমন বক্তব্য শুনে অনেকে ক্ষিপ্ত হয়ে ওঠেন, সিনেটের ব্লুরিবন কমিটির চেয়ারম্যান। সন্দেহের পরও বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ ছাড় করায় রিজাল ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথাও বলেন তিনি।
গেল ৫ ফেব্রুয়ারি মার্কিন ফেডারেল রিজার্ভ ব্যাংক থাকা বাংলাদেশের ব্যাংকের রিজার্ভের অর্থ ফিলিপাইনে পাচারের ঘটনা ঘটে, যা জনসম্মুখে আসে মার্চের শুরুতে।



 

Show all comments
  • Rafiqul Alam ৩১ মার্চ, ২০১৬, ১০:২৭ এএম says : 0
    Wow, salute to Philippine! B4 we known our reserved hacked, they let us know. B4 our bank officer sack they sack their officer, b4 we make sure to get back our lost, still they fight to give us back! Get respect from my heart that hate my won related governments those still failed to give us any hope
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৩ কোটি ১০ লাখ ডলার ফেরত পাওয়ার সম্ভাবনা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ