Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সোয়া কোটি ভোটারের উদ্বেগ

দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন আজ

প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

আজিবুল হক পার্থ : দ্বিতীয় ধাপে ৬৩৯ ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোট গ্রহণ হবে আজ। গত রাত থেকেই দেশের বিভিন্ন ইউপি’র কেন্দ্রে ও কেন্দ্রের আশেপাশে উত্তেজনা ছড়াতে দেখা গেছে। বাড়িঘর ভাংচুর, হুমকি-ধামকি আর উৎকণ্ঠার মাঝে স্বাভাবিক নিরাপত্তার মাধ্যমেই ভোট নিচ্ছে ইসি। বাড়তি কোন ব্যবস্থা না নেওয়ায় উদ্বেগ-উৎকন্ঠার মধ্যে পড়েছে এক কোটি ১২ লাখ ১২ হাজার ৩৩৪ জন ভোটার। প্রথম ধাপের ইউপি নির্বাচনে ব্যাপক সহিংসতা ও কারচুপির ঘটনায় দ্বিতীয় ধাপের এ নির্বাচন নিয়ে শঙ্কিত বিরোধী মতের প্রার্থী ও তাদের সমর্থকেরা। ইতোমধ্যে প্রতিপক্ষের কেন্দ্র দখলের হুমকি-ধামকিসহ নানান অভিযোগ নির্বাচন কমিশনে (ইসি) প্রতিকার চেয়েছেন তারা। ৬৩৯ ইউপির ভোট গ্রহণ করা হবে ভোট হবে ৬ হাজার ২০৫ কেন্দ্রে ৩২ হাজার ২১ কক্ষে। ৬ হাজার ৩৯০ পদে লড়ছে ৩০ হাজার ৩৮৩ জন প্রার্থী। নির্বাচনী এলাকায় মাঠে টহলে রয়েছে বিজিবি, র‌্যাব, পুলিশ, কোস্ট গার্ড ও আনসারসহ প্রায় দেড় লাখ আইনশৃঙ্খলা বাহিনী। সঙ্গে রয়েছে নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। আজ সকাল ৮ থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনী এলাকায় সব ধরনের যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে ইসি’র দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন।
ইসি কর্মকর্তারা জানান, ভোটগ্রহণের আগে থেকেই উত্তপ্ত হয়ে উঠেছে নির্বাচনী পরিবেশ। প্রতিপক্ষের উপর হামলা, বাড়ি-ঘর ভাংচুর, প্রচারে বাধা দেয়াসহ সহিংস ঘটনা অব্যাহত রয়েছে। একই সঙ্গে চলছে আচরণ বিধি লংঘনের মচ্ছব। কোথাও কোথাও প্রার্থী ও ভোটারদের এলাকা ছাড়তে বাধ্য করায় শেষ মুহূর্তে ইসিতে জমা হয়েছে অসংখ্য অভিযোগ। এসব ঘটনায় ব্যবস্থা নিতে স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী ও রিটার্নিং কর্মকর্তাকে ব্যবস্থা নিতে শুধু কাগজে-কলমে নির্দেশনা পাঠিয়ে দায় সারছে ইসি। ওই সব ঘটনায় কমিশন সচিবালয় থেকে মনিটরিং ও দায়ীদের বিরুদ্ধে কঠোর কোনো পদক্ষেপ নেয়া হচ্ছে না।
পাবনায় নৌকা উল্টে ব্যালট নদীতে
পাবনা জেলার ফরিদপুরে নৌকা উল্টে দুইটি কেন্দ্রের নির্বাচন সামগ্রী নষ্ট হয়ে গেছে। গতকাল বুধবার দুপুর ২ টার দিকে বনওয়ারীনগর ঘাটে এ ঘটনাটি ঘটে। আজ বৃহস্পতিবার ফরিদপুর উপজেলার ৫টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে।
পাবনা জেলা নির্বাচন কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, নির্বাচনী মালামাল নষ্ট হয়ে যাওয়ার বিষয়টি নির্বাচন কমিশনে জানানো হয়েছে। ঢাকা থেকে নির্দেশনা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে কী পরিমাণ ব্যালট বা অন্যান্য সামগ্রী ক্ষতিগ্রস্ত হয়েছে জানতে চাইলে জেলা নির্বাচন কর্মকর্তা জানান, এ মুহূর্তে তা বলা সম্ভব না। তবে বিকেল ৫ টা পর্যন্ত নদীর পাশে ভিজে যাওয়া ব্যালট পেপারসহ অন্যান্য সামগ্রী শুকানোর কাজ চলছিলো বলে স্থানীয়রা জানান।
৬ হাজার ২০৫ কেন্দ্রে ৩২ হাজার ২১ কক্ষে ভোট
৬৪৩ টি ইউপি’র মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৬ হাজার ২০৫টি। ভোটকক্ষ ২৩ হাজার ২১টি। আজকের ভোটে মোট ১ লাখ ২ হাজার ২৬৮ জন ভোটগ্রহণ কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। এর মধ্যে প্রিজাইডিং অফিসার ৬ হাজার ২০৫ জন, সহকারী প্রিজাইডিং অফিসার ৩২ হাজার ২১ জন ও পোলিং অফিসার ৬৪ হাজার ৪২ জন। এক কোটি ১২ লাখ ১২ হাজার ৩৩৪ জন ভোটার।
৬৪৩০ পদে লড়ছে ৩০৩৮৩ প্রার্থী
দ্বিতীয় ধাপে আওয়ামী লীগের ৩১ জন চেয়ারম্যান প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এ ধাপে ৬৪৩ ইউপিতে মোট ৩৩ হাজার ৩৮৩ জন প্রার্থী রয়েছে। চেয়ারম্যান পদে মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছে ২ হাজার ৬২৬ জন। এর মধ্যে ১৭টি রাজনৈতিক দলের এক হাজার ৩৫৯ ও স্বতন্ত্র প্রার্থী রয়েছে এক হাজার ৩৫৫ জন। সংরক্ষিত নারী সদস্য পদে ৬ হাজার ৪৯০ জন, সাধারণ সদস্য পদে ২১ হাজার ২৫৯ জন। এসব ইউপিতে মোট ভোটার ১ কোটি ১২ লাখ ১২ হাজার ৩৩৪ জন।
মাঠে নেমেছে আইন-শৃঙ্খলা বাহিনী
ইউপি নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষার্থে মঙ্গলবার থেকে মাঠে রয়েছে বিভিন্ন বাহিনীর দেড় লাখ সদস্য। একই সঙ্গে ৪৭ জেলার ৬৪৩ ইউপিতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের পাশাপাশি জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরাও অপরাধ তদারকিতে মাঠে রয়েছেন। সাধারণ কেন্দ্রে ১৭ জন ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৯ করে সদস্য মোতায়েন রয়েছে।
যান চলাচল নিষিদ্ধ
গত সোমবার মধ্যরাত থেকে নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া ভোটের আগের রাত থেকে ৩২ ঘন্টা সব ধরনের যান চলাচল নিষিদ্ধ করেছে ইসি। তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষক ও অনুমোদিত সাংবাদিকদের ক্ষেত্রে তা শিথিল থাকবে। ইসির নির্দেশনায় আরো বলা হয়েছে, নির্বাচনের সংবাদ সংগ্রহে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং চিকিৎসা, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কাজে ব্যবহারের জন্য উল্লেখিত যানবাহন চলাচল নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।
নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি
নির্বাচনের কারণে ৬৪৩ ইউপিতে সাধারণ ছুটি ঘোষণা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ফলে নির্বাচনী এলাকায় সকল অফিস বন্ধ থাকবে।
কেন্দ্রে পৌঁছেছে নির্বাচনী সামগ্রী
দ্বিতীয় ধাপে ভোটগ্রহণের জন্য ৬৪৩ ইউপিতে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছেছে ব্যালট পেপারসহ প্রয়োজনীয় মালামাল। বুধবার সকালে এসব এলাকার ভোটকেন্দ্রের সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসারকে মালামাল বুঝিয়ে দেয়া হয়েছে বলে জানিয়েছে ইসির উপ সচিব সামসুল আলম।
নির্বাচনে পক্ষপাতের দায়ে দুই ওসি প্রত্যাহার
 নির্বাচনে পক্ষপাতিত্ব, প্রার্থীদের ভয়ভীতি দেখানোসহ নানান অভিযোগে ঝিনাইদহের মহেষপুর ও গাজীপুরের কালীগঞ্জ থানার ওসিকে প্রত্যাহার করার নির্দেশ দিয়েছে ইসি। মঙ্গলবার রাতে কমিশন সচিবালয়ের উপ-সচিব মো. সামসুল আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে। ইসির কর্মকর্তারা জানান, এ দুই ওসির বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়ায় এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। জানা গেছে, মহেষপুরের ওসি আমিনুল ইসলাম বিপ্লব ও কালীগঞ্জের ওসি মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে কয়েকজন প্রার্থী অভিযোগ করেছেন। স্থানীয়ভাবে তদন্তে ওই অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় ভোটের একদিন আগেই এ ব্যবস্থা নিয়েছে ইসি।
অনিয়ম হলে ছাড় নয়
ইউনিয়ন পরিষদের ভোটে অনিয়ম হলে ছাড় দেবে না বলে জানিয়েছে নির্বাচন কমিশনার মোঃ শাহ নেওয়াজ। বুধবার তিনি বলেন, ভোটে অনিয়মের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ জন্য আইন শৃঙ্খলা বাহিনীকে তৎপর হতে নির্দেশ দেয়া হয়েছে।
কমিশনার শাহ নেওয়াজ বলেন, যেকোনো বাহিনী হোক, আমাদের সঙ্গে যারা কাজে আছে, অনিয়ম করলে বা দায়িত্ব এড়িয়ে গেলে বা ব্যর্থ হলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেবো।
তবে ভোটগ্রহণের দায়িত্বে নিয়োজিত যে কর্মকর্তা যেকোনো আইনসঙ্গত ব্যবস্থা নিলে আমরা তাদের সহযোগিতা করবো। সে কাজকে আমরা সমর্থন করবো। তাদের প্রতি আমাদের নির্দেশনা হচ্ছে, ভোট সুষ্ঠু করার জন্য আইনের যা আছে, যেন সবটুকুই ব্যবহার করেন। কোনো দুষ্কৃতকারীকেই যেন তারা ছাড় না দেন।
উল্লেখ্য, গত ২২ মার্চ প্রথম ধাপে ৭১২ ইউপিতে ভেট হয়েছে। আজ দ্বিতীয় ধাপের ভোট রয়েছে প্রায় সাড়ে ছয়শ’ ইউপিতে। তৃতীয় ধাপে ২৩ এপ্রিল, চতুর্থ ধাপে ৭ মে, পঞ্চম ধাপে ২৮ মে ও ষষ্ঠ ধাপে ৪ জুন ভোট হওয়ার কথা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সোয়া কোটি ভোটারের উদ্বেগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ