Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রায় পুনর্বিবেচনার আবেদন নিজামীর

প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধে আপিল বিভাগের চূড়ান্ত রায়ে মৃত্যুদ-প্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামী রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করেছেন। পরে আদালত শুনানির দিন ধার্য করবেন। গতকাল মঙ্গলবার দুপুরে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় রিভিউ আবেদন জমা দেয়া হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন নিজামীর ছেলে ব্যারিস্টার নাজিব মোমিন। ৭০ পৃষ্ঠার মূল রিভিউ আবেদনের সঙ্গে মোট ২২৯ পৃষ্ঠার নথিপত্রে তার দ- থেকে খালাস চেয়ে ৪৬টি (গ্রাউন্ড) যুক্তি তুলে ধরা হয়েছে। রিভিউ আবেদনের জন্য নির্ধারিত ১৫ দিন সময় শেষ হওয়ার আগেই নিজামীর পক্ষে তার আইনজীবীরা সংশ্লিষ্ট শাখায় এ আবেদন জমা দেন। নিয়ম অনুযায়ী, রিভিউ নিষ্পত্তির আগে তার দ- কার্যকর করা যাবে না। আর রিভিউ খারিজ হয়ে গেলে সেই রায়ের অনুলিপি কারাগারে যাবে এবং কারা কর্তৃপক্ষ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আসামির ফাঁসি কার্যকর করবে।
নিজামীর আইনজীবীর বক্তব্য : নিজামীর প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেছেন, আপিল বিভাগ সাক্ষ্য পর্যালোচনার ক্ষেত্রে তারা সঠিকভাবে মূল্যায়ন করতে পারেননি। তাই আমরা বিশ্বাস করি রিভিউতে তারা বিষয়টি ভালোভাবে দেখবেন। আমরা আশা করি নিজামী রিভিউতে খালাস পাবেন। গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টের নিজ কার্যালয়ে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি খন্দকার মাহবুব হোসেন এসব কথা বলেন। তিনি আরো বলেন, নিজামীর অপরাধে সরাসরি সম্পৃক্ততা না থাকায় ও সাক্ষ্য পর্যালোচনা করলে তিনি ন্যায়বিচার পাবেন বলে আশা প্রকাশ করে তিনি বলেন, দুটা ব্যাপারে আমরা আশাবাদী। যে সাক্ষী আছে তা পুনর্বিবেচনা হলে, তার যেহেতু সরাসরি অংশগ্রহণ নেই তাই তিনি ন্যায়বিচার পাবেন। তিনি বলেন, নিজামী একজন আলেম ব্যক্তিত্ব এবং তার বিরুদ্ধে ’৭১ থেকে যতগুলো বই লেখা হয়েছে মুক্তিযুদ্ধের ওপরে, আলবদর বাহিনীর ওপরে, সেখানে কোথাও তার নাম নেই। বরং সাক্ষীতে আছে, আলবদর বাহিনীর সঙ্গে সম্পৃক্ত ছিলেন এমন কোনো সরাসরি প্রমাণ নেই। সেহেতু আমরা আশাবাদী রিভিউতে তিনি খালাস পাবেন। এটাই আমাদের বিশ্বাস, এটাই আমাদের আশা।
রাষ্ট্রপক্ষের আইনজীবীর বক্তব্য : অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা বলেছেন, নিজামীর রায় যেটা হয়েছে তাতে কোনো ভুলভ্রান্তি আছে কিনা এবং এর জন্য তাদের রিভিউ পিটিশন গ্রহণ করা যাবে কিনা সে বিষয়ে রিসেন্টলি শুনানি হবে। রিসেন্টলি বলতে আগমীকালই কিনা জানতে চাইলে তিনি বলেন, আগামীকাল বলব না, তবে রিসেন্টলি হবে বুঝে নেন। তিনি বলেন, আপিল বিভাগ মৃত্যুদ- বহাল রেখেছেন, তার বিরুদ্ধে রিভিউ করেছেন আসামীপক্ষ। রায় যেটা ছিল আমরা মনে করি সে রায় বহাল থাকবে। রিভিউটা শুধু হবে আইনগতভাবে। রিভিউতে আপিলের রায়ে কোনো ভুলভ্রান্তি আছে কিনা সেটা দেখা হবে। আমরা আশা করি, ডেথ সেন্টেন্স (মৃত্যুদ-) বহাল থাকবে।
প্রসঙ্গত, মতিউর রহমান নিজামীর মৃত্যুদ-াদেশ বহাল রেখে আপিল বিভাগের দেয়া পূর্ণাঙ্গ রায় গত ১৫ মার্চ প্রকাশ করা হয়। গত ৬ জানুয়ারি প্রধান বিচারপতি নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ সংক্ষিপ্ত রায় ঘোষণা করেন। এর আগে গত ৮ ডিসেম্বর এ মামলায় রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষ হয়। ২০১৪ সালের ২৯ অক্টোবর মুক্তিযুদ্ধ চলাকালে পাবনায় হত্যা, ধর্ষণ ও বুদ্ধিজীবী হত্যার দায়ে নিজামীকে মৃত্যুদ-াদেশ দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ রায়ের বিরুদ্ধে আপিল করেন জামায়াত নেতা।
ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে করা এক মামলায় ২০১০ সালের ২৯ জুন নিজামীকে গ্রেফতার করা হয়। একই বছরের ২ আগস্ট তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানো হয়। ২০১২ সালের ২৮ মে ট্রাইব্যুনাল তাঁর বিরুদ্ধে ১৬টি অভিযোগ গঠন করে মানবতাবিরোধী অপরাধের মামলার বিচার শুরু করেন। বর্তমানে তিনি কাশিমপুর কারাগারে রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রায় পুনর্বিবেচনার আবেদন নিজামীর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ