Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

খালেদা জিয়াকে কারাগারে নেয়ার জবাব ব্যালটের মাধ্যমে: মওদুদ আহমদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৮, ৪:২৭ পিএম

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে কারাগারে নেয়ার জবাব ব্যালটের মাধ্যমে দেয়া হবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি বলেন, বিএনপি আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করবে এবং জনগণ ব্যালটের মাধ্যমে খালেদা জিয়াকে কারাগারে নেয়ার জবাব দেবে। নির্বাচনে বাংলাদেশের মানুষ যদি ভোট কেন্দ্রে যেতে পারে তাহলে আওয়ামী লীগের খবর আছে।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে ‘প্রতিবাদী নাগরিক সভা’ শীর্ষক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মওদুদ। বাংলাদেশ জাতীয়তাবাদী সাংস্কৃতিক দল এ সভার আয়োজন করে।

বেগম খালেদা জিয়ার সাজার রায়ের কপি পাওয়ার সঙ্গে সঙ্গে আপিল করা হবে জানিয়ে মওদুদ বলেন, আপিলের পাশাপাশি জামিন আবেদন করা হবে। পাঁচ বছর পর্যন্ত জামিন কোর্ট লিবারেল দেখে। আর তিন বছর পর্যন্ত জামিন এমনিই হয়ে যায়। পাঁচ বছর পর্যন্ত এমন কিছু না।

তিনি আরও বলেন, আমাদের এখানে (নাজিমউদ্দিন রোডে) যে কেন্দ্রীয় কারাগার ছিল, সেই কেন্দ্রীয় কারাগার তো নাই। কিন্তু সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে বেগম জিয়াকে কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে। এই কেন্দ্রীয় কারাগারকে পরিত্যক্ত করা হয়েছে। কারণ এই কেন্দ্রীয় কারাগার ১শ-দেড়শ বছরের পুরানো একটা জায়গা ছিল। বেগম জিয়ার আমলে এই কারাগারের সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছিল। আমাদের সিদ্ধান্ত অনুযায়ী নদীর ওই পারে কেরানীগঞ্জে নতুন জেলাখানা তৈরি করা হয়েছে এবং তারা (বর্তমান সরকার) সেখানে স্থানান্তর করেছে।

বিএনপির এই নেতা বলেন, খালেদা জিয়াকে ১০৯ ও ৪০৯ ধারায় দণ্ড দেয়া হয়েছে। সেটা ভিন্ন একটি ধারা। তার মানে দুর্নীতি প্রতিরোধ আইনের মূল যে অভিযোগ, সেটা মিথ্যা প্রমাণিত হয়েছে। হাজার ইচ্ছার পরও এই কোর্ট সেটা গ্রহণ করতে পারেনি। নির্জলা একটি মিথ্যা অপবাদ দিয়ে তাকে খাটো করার চেষ্টা করা হয়েছে। এতে সরকার লাভবান হবে না। এর উত্তর বাংলাদেশের মানুষ আগামী নির্বাচনে ব্যালটের মাধ্যমে দেবে।

মওদুদ বলেন, ‘এইবার আমরা প্রথম একটি দৃষ্টান্ত স্থাপন করবো, একটি শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমেও একটি সরকারকে অপসারণ করা যায়, সরকারকে বাধ্য করা যায়। আগামী নির্বাচন একটি নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হবে। কোনও দলীয় সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠু হবে না এবং বর্তমান সরকারের অধীনে নির্বাচন হতে দেয়া হবে না। বেগম খালেদা জিয়া ছাড়া বাংলাদেশে কোনও নির্বাচন হতে পারে না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ