Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

আজ রায়ের কপি পেলে রোববার আপিল : সানাউল্লাহ মিয়া

সাতজন চিকিৎসক গেলেও স্বাস্থ্য পরীক্ষার অনুমতি দেয়নি কারা কর্তৃপক্ষ

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

খালেদা জিয়ার খাবারের তালিকায় ভাত ডাল সবজি মাছ-গোশত
বিশেষ সংবাদদাতা : বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার অনুমতি পাননি তার ব্যক্তিগত চিকিৎসকরা। গতকাল বুধবার দুপুরে পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে মূল ফটকে গেলে কারা কর্র্তৃপক্ষ সাত চিকিৎসককে দেখা করার অনুমতি দেয়নি।
অন্যদিকে কারাগারে অন্যান্য সময়ের চেয়ে কম খাবার গ্রহন করছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। খাবারের তালিকায় প্রতিদিন দেয়া হচ্ছে ভাত, ডাল, সবজি, মাছ-মাংস। তবে তার বেশি পছন্দ কয়েক পদের শাক-সবজি দিয়ে রান্না মিক্স সবজি। শারীরিক কোন সমস্যা না থাকলেও নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করছেন কারা চিকিৎসকরা। দুর্নীতি দমন কমিশনের দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বেগম খালেদা জিয়ার রায়ের কপি গতকালও পাননি তার আইনজীবীরা। তবে আজ বৃহস্পতিবার পাওয়ার আশাবাদ ব্যক্ত করেছেন তারা। বেগম খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া জানান, আজ (বুধবার) রায়ের কপির জন্য অপেক্ষা করলে আদালত থেকে তা দেয়া হয়নি। আগামীকাল (বৃহস্পতিবার) পাওয়া যেতে পারে। বৃহস্পতিবার রায়ের কপি পাওয়া গেলে রোববার আপিল করা হবে। এদিকে আদালত থেকে জানানো হয়েছে রায়ের অনুলিপির কিছু পরিমার্জন ও সংশোধনের কাজ বাকি রয়েছে। তাই সেটি কাল (বৃহস্পতিবার) পাওয়া যেতে পারে।
গতকাল ঢাকায় এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বিধি অনুযায়ী বেগম খালেদা জিয়াকে যত সুযোগ-সুবিধা দেয়া দরকার সবই দেয়া হচ্ছে। তাই এখান থেকে তাকে স্থানান্তরের চিন্তা সরকারের নেই।
সূত্র জানায়, গতকাল বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে মূল ফটকে পৌঁছান সাত চিকিৎসক। তারা হলেন- অধ্যাপক ডা. সিরাজ উদ্দিন আহমেদ, অধ্যাপক ডা. সাহাব উদ্দিন, অধ্যাপক ডা. মো. আব্দুল কুদ্দুস, অধ্যাপক ডা. এস এম রফিকুল ইসলাম বাচ্চু, সহযোগী অধ্যাপক ডা. সাইফুল ইসলাম সেলিম, ডা. মো. ফাওয়াজ হোসেন শুভ ও ডা. মনোয়ারুল কাদির বিটু। চিকিৎসকরা কারাফটকের কাছে পৌঁছালে পুলিশ ব্যারিকেডে তাদের আটকানো হয়। এরপর তারা কারা অধিদফতরে গিয়ে জেল সুপার বরাবর আবেদন করেন। তাদের আবেদন নকচ করে দেয় কারা কর্তৃপক্ষ।
কারা কর্তৃপক্ষের এক ঊর্ধ্বতন কর্মকর্তা দৈনিক ইনকিলাবকে বলেন, বেগম খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসকদের একটি আবেদনপত্র হাতে পেয়েছি। জেল কোড অনুযায়ী তার সঙ্গে দেখা করার জন্য সাতদিনে একটি আবেদন গ্রহণযোগ্য হবে। এ সপ্তাহে খালেদা জিয়ার পরিবারের সদস্যরা দেখা করে গেছেন, সুতরাং চিকিৎসকরা এ সপ্তাহে অনুমতি পাবেন না। কারা সূত্র জানিয়েছে, কারাগারের ভিতরে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা ও চিকিৎসার সব ব্যবস্থা রয়েছে। আলাদা করে স্বাস্থ্য পরীক্ষার প্রয়োজন নেই। বেগম খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক টিমের সদস্য অধ্যাপক ডা. মো. আব্দুল কুদ্দুস বলেন, কারা অধিদফতর বরাবর খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার আবেদন করেছি। কারা মহাপরিদর্শক ও অতিরিক্ত কারা মহাপরিদর্শকের সঙ্গেও কথা বলেছি। তারা অনুমতি দিতে অপারগতা জানিয়েছেন। তিনি আরো বলেন, আমরা কারা কর্তৃপক্ষকে বলেছি, সারাদেশের মানুষ যেমন খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন আমরাও তেমনি উদ্বিগ্ন। তাই আমরা ব্যক্তিগত চিকিৎসকরা তার স্বাস্থ্য পরীক্ষার জন্য এসেছি। একটি নির্জন কারাগারে বেগম খালেদা জিয়া রাখা হয়েছে। এমন অবস্থায় তার যদি কিছু হয় এর দায় কারা কর্তৃপক্ষকে নিতে হবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, বেগম খালেদা জিয়ার স্বাস্থ্য ও চিকিৎসার বিষয়ে কারা কর্তৃপক্ষের কাছে জানতে চেয়েছি। তারা বলেছেন, খালেদা জিয়ার চিকিৎসা যা প্রয়োজন তার সব ব্যবস্থা আছে। যদি প্রয়োজন হয় তবে আপনাদেরও শরণাপন্ন হব।
আদালত সূত্রে জানা গেছে, মুক্তিযোদ্ধাদের নিয়ে কটূক্তি ও জাতীয় পতাকা অবমাননার অভিযোগে দায়ের মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে গ্রেফতার দেখানোর একটি আবেদন ফিরিয়ে দিয়েছেন আদালত। একইসঙ্গে ওই মামলায় পাঁচ মাস আগে জারি করা গ্রেফতারি পরোয়ানা তামিল সংক্রান্ত প্রতিবেদন দাখিলের জন্য ১৪ মার্চ দিন ধার্য করা হয়েছে। গতকাল বুধবার ঢাকা মহানগর হাকিম মো. আহসান হাবীবের আদালত এই আদেশ দেন। গতকাল ওই মামলায় পরোয়ানা তামিল সংক্রান্ত প্রতিবেদন দাখিলের দিন নির্ধারিত ছিল। সংশ্লিষ্ট থানা পুলিশ তা দাখিল না করায় নতুন দিন ধার্য করা হয়। আদালতের বেঞ্চ সহকারী ইফতেখার এ তথ্য জানান। প্রসঙ্গত, গত ৮ই ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ৫ বছরের সাজা দেন আদালত। বকশি বাজারের আলীয়া মাদ্রাসায় স্থাপিত ৫নং বিশেষ জজ আদালতের বিচারক ড. আখতারুামান এ রায় দেন। পরে ওই দিনই তাকে পুরানত কেন্দ্রীয় কারাগারে নেয়া হয়। ওই কারাগারের দ্বিতীয় তলায় রাখা হয়েছে বেগম খালেদা জিয়াকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ