Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বেসিক ব্যাংক কেলেঙ্কারি : চার আসামি গ্রেফতার

প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বেসিক ব্যাংক কেলেঙ্কারির ঘটনায় চার আসামিকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আসামিদের ধরতে গত রোববার রাত থেকে গতকাল (সোমবার) ভোর পর্যন্ত গোপনে অভিযান চালিয়েছে রাষ্ট্রীয় দুর্নীতিবিরোধী সংস্থাটির বিশেষ টিম। কঠোর গোপনীয়তা রক্ষা করে আসামিদের গ্রেফতারে চিরুনি অভিযান চালায় দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে বিশেষ টিম।
রাজধানীর গুলশান, উত্তরা, বারিধারা, ধানমন্ডি ও মোহাম্মদপুরে চলে এ অভিযান। অভিযানে গ্রেফতার করা হয় আসামি মেসার্স এমারেল্ড ড্রেস লিমিটেডের সৈয়দ হাসিবুল গনি, এশিয়ান শিপিং বিডি প্রোপ্রাইটর মো: আকবর হোসেন, ফারসি ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফয়েজুন নবী চৌধুরী এবং বেসিক ব্যাংকের প্রধান কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক ইকরামুল বারী। গ্রেফতারের বিষয়টি দুদকের সূত্র নিশ্চিত করেছে।সূত্রটি জানায়, আসামি হাসিবুল গনিকে মতিঝিল থানায় ৩৬, ৩৭ এবং ৪৫ নং মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। বেসিক ব্যাংক থেকে এ আসামি ২০৬ কোটি টাকা আত্মসাৎ করেছেন। এশিয়ানের আকবর হোসেনকে গুলশান থানার ৫৬ নং মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। বেসিক ব্যাংক থেকে এ আসামি ২৫ কোটি টাকা লোপাট করেছেন। ফারসি ইন্টারন্যাশনালের ফয়েজুন নবীকে রমনা থানার ৪০ নং মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। বেসিক ব্যাংক থেকে এ আসামি ৩০ কোটি টাকা আত্মসাৎ করেছেন। বেসিক ব্যাংকের কর্মকর্তা ইকরামুল বারীকে মতিঝিল থানার ৫২ ও ৫৩ নং মামলায় গ্রেফতার করা হয়েছে। বেসিক ব্যাংক থেকে এ আসামির বিরুদ্ধে ৪৮ কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগ রয়েছে।
আসামি আকবরকে উত্তরা থেকে, হাসিবুল গনিকে ধানমন্ডি থেকে, ফয়েজুন নবীকে গুলশান থেকে এবং ইকরামুলকে উত্তরা থেকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারের পর আসামিরা বর্তমানে রমনা মডেল থানায় রয়েছেন। আদালতে তাদের ১০ দিনের রিমান্ডের আবেদন করবে দুদক।
দুদকের পরিচালক সৈয়দ ইকবালের নেতৃত্বে এ অভিযানে ছিলেন উপ-পরিচালক ঋত্বিক সাহা, শামসুল আলম মো: ইব্রাহিম, রফিকুল ইসলাম, মাহবুবুল আলম, সহকারী পরিচালক ফজলে হোসেন ও উপ-সহকারী পরিচালক মুহাম্মদ জয়নাল আবেদীন।
গ্রেফতার অভিযানের প্রথম ধাপে গত গত ৭ জানুয়ারি রাজধানীর মতিঝিলের সেনাকল্যাণ ভবনের সামনে থেকে বেসিক ব্যাংকের বরখাস্ত হওয়া উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) ফজলুস সোবহান ও মোহাম্মদ সেলিম এবং উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) ও গুলশান শাখার ব্যবস্থাপক শিপার আহমেদকে গ্রেফতার করে দুদকের বিশেষ টিম। বর্তমানে এ আসামিরা কারাগারে।
প্রসঙ্গত, বেসিক ব্যাংক কেলেঙ্কারিতে গত বছরের ২১, ২২ ও ২৩ সেপ্টেম্বর এ তিন দিনে ৫৬টি মামলা করেছেন দুদকের অনুসন্ধান দলের সদস্যরা। রাজধানীর মতিঝিল, পল্টন ও গুলশান থানায় এসব মামলা দায়ের করে দুদক। ৫৬টি মামলায় মোট আসামি ১২০ জন। মামলাগুলোতে মোট ২ হাজার ৯ কোটি টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। আসামিদের মধ্যে বেসিক ব্যাংকের কর্মকর্তা ২৬ জন। বাকি ৯৪ জন আসামি ঋণগ্রহীতা ৫৪ প্রতিষ্ঠানের মালিক। ব্যাংকার ও ঋণগ্রহীতাদের অনেকেই একাধিক মামলায় আসামি।
এদিকে, আমাদের কোর্ট রিপোর্টার জানান, বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি মামলার চার আসামিকে কারাগারে পাঠিয়েছেন আদালত। একই সঙ্গে আসামিদের বিরুদ্ধে করা সাত মামলায় মোট ৪৯ দিন রিমান্ড শুনানীর জন্য আগামী ৩১ মার্চ দিন ধার্য করা হয়েছে। গতকাল ঢাকা মহানগর হাকিম মারুফ হোসেন এ আদেশ দেন। এর আগে রোববার রাতে অভিযান চালিয়ে আসামিদের গ্রেফতার করে দুর্নীতি দমন কমিশন। আসামিরা হলেন বেসিক ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক ইকরামুল বারী, এমারেল্ড ড্রেস লিমিটেডের মালিক সৈয়দ হাসিবুল গনি, এশিয়ান শিপিং বিডি-এর মালিক মো. আকবর হোসেন এবং ফার্সি ইন্টারন্যাশনাল ট্রেড-এর ব্যবস্থাপনা পরিচালক ফয়জুন্নবী চৌধুরী।
জানাগেছে, বেসিক ব্যাংকের সাড়ে ৪ হাজার কোটি টাকা ঋণ কেলেঙ্কারির ঘটনায় দুদক যে ৫৬টি মামলা করেছে, তাতে আসামির তালিকায় এই চারজনের নাম রয়েছে। ২০০৯ সালে বেসিক ব্যাংকের দিলকুশা, গুলশান ও শান্তিনগর এই তিন শাখা থেকে প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা ঋণ বিতরণে অনিয়মের অভিযোগ ওঠে। এরপর প্রায় ৫ বছর পর ২০১৫ সালের সেপ্টেম্বরে মোট ১৬৫ জনকে আসামি করে রাজধানীর বিভিন্ন থানায় মামলাগুলো হয়। আসামিদের মধ্যে ২৬ জন ব্যাংক কর্মকর্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেসিক ব্যাংক কেলেঙ্কারি : চার আসামি গ্রেফতার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ