Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরষের ভেতরের ভূত তাড়াবোই -দুদক চেয়ারম্যান

প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ‘সরষের ভেতরের ভূত’ তাড়াতে গণমাধ্যমের সহায়তা চেয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেছেন, অনেকেই দুর্নীতি দমন কমিশনকে ক্ষমতাহীন বলেন, আমি তা স্বীকার করি না।’ দুদক ক্ষমতাহীন নয়। দুদকের পর্যাপ্ত ক্ষমতা বা শক্তি রয়েছে, কিন্তু এই শক্তির সঠিক ব্যবহার হচ্ছে না। গতকাল দুদক কার্যালয়ে ‘দুদক মিডিয়া অ্যাওয়ার্ড-২০১৫’ প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
দুর্নীতি প্রতিরোধ ও দমনে সফল হতে দুর্নীতি দমন কমিশনকে দুর্নীতিমুক্ত করার আহ্বান জানান দুদক মিডিয়া অ্যাওয়ার্ড জুরি বোর্ডের সভাপতি ও সমকাল সম্পাদক গোলাম সারওয়ার। তার এক বক্তব্যের পরিপ্রেক্ষিতে দুদক চেয়ারম্যান আরো বলেন, ‘আজকের অনুষ্ঠানে অনেক বক্তাই বলেছেন সরষের ভেতরেই ভূত আছে। আমিও অস্বীকার করছি না। এ ভূত আমি তাড়াবোই, তবে এ ক্ষেত্রে গণমাধ্যমের সহযোগিতা চাই।’ দুদক তথ্য প্রমাণসহ মামলা করার পরও অভিযোগপত্র থেকে অনেককেই বাদ দেওয়া হয় সাংবাদিকদের এমন বক্তব্যের জবাবে দুদক চেয়ারম্যানও একমত পোষণ করেন। তিনি সবাইকে আশ্বস্ত করে বলেন, আইনি কাঠামোর মধ্য থেকে যে সকল মামলা হবে, সেসব মামলায় অবশ্যই অভিযোগপত্র দেওয়া হবে।
ইকবাল মাহমুদ আরও বলেন, দুদক শুধু দুর্নীতি দমনের জন্য নয়, দুর্নীতি প্রতিরোধই হচ্ছে এর প্রধান কাজ। দুর্নীতি প্রতিরোধে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি কৌশলপত্র তৈরি করা হবে জানিয়ে তিনি বলেন, আমার মূল লক্ষ্য হচ্ছে নতুন প্রজন্মের মধ্যে মূল্যবোধ পৌঁছে দেওয়া। বস্তুনিষ্ঠ সমালোচনা করার আহ্বান জানিয়ে গণমাধ্যমের উদ্দেশ্যে তিনি বলেন, সমালোচনা আমাদের পরিশুদ্ধ করবে। আমি যে কাজের ম্যান্ডেট নিয়ে এসেছি তা করতে চাই, ব্যর্থ হয়ে যেতে চাই না।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন দুদক মিডিয়া অ্যাওয়ার্ড জুরি বোর্ডের সদস্য একুশে টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মনজুরুল আহসান বুলবুল এবং পিআইবির মহাপরিচালক শাহ আলমগীর।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরষের ভেতরের ভূত তাড়াবোই -দুদক চেয়ারম্যান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ