Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাইফুর’স কোচিংয়ে অনিয়ম তদন্তে দুদককে ব্যবস্থা নিতে শিক্ষামন্ত্রীর নির্দেশ

প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দুর্নীতি দমন কমিশনের (দুদক) মাধ্যমে সাইফুর’স কোচিং সেন্টারের অনিয়ম-দুর্নীতি তদন্তে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। একইসাথে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা এবং গোয়েন্দা সংস্থাকে বিষয়টি জানানোর জন্যও নির্দেশ দিয়েছেন তিনি। মন্ত্রী এ সংক্রান্ত একটি লিখিত নির্দেশনা গতকাল (সোমবার) শিক্ষা সচিব মোঃ সোহরাব হোসাইনকে দিয়েছেন। ইংরেজি শিক্ষার নামে বিজ্ঞাপন দিয়ে দক্ষ হ্যাকার বানানোর প্ররোচনার অভিযোগ ওঠার পর মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই নির্দেশনা প্রদান করা হলো। শিক্ষাসচিবকে দেওয়া লিখিত ওই নির্দেশনায় বলা হয়, ‘এই বিষয়টি মারাত্মক। এ বিষয়ে সিরিয়াসলি ব্যবস্থা নেয়া প্রয়োজন। এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে নথিতে সিদ্ধান্ত নিয়ে অগ্রসর করা প্রয়োজন। শিক্ষামন্ত্রীর নির্দেশনায় ‘থানায় জিডি (সাধারণ ডায়েরি) করা, মামলা দায়ের করা, দুদককে চিঠি দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করার’ কথা বলা হয়। ‘অন্যান্য গোয়েন্দা সংস্থাকে প্রয়োজনীয় ব্যবস্থার জন্য বলা প্রয়োজন’, বলা হয় নির্দেশনায়।
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির পর গত ১৩ মার্চ একটি সংবাদপত্রে ‘হ্যাকারদের হাতছাড়া’ শিরোনামে বিজ্ঞাপন প্রকাশ করে সমালোচনায় আসে সাইফুর’স কোচিং সেন্টার। ওই বিজ্ঞাপনে হ্যাকার বানানোর কথা বলে ইংরেজি শেখায় প্রলুব্ধ করে সাইফুর’স। হ্যাকার বানানোর প্ররোচনা দেয়ায় গত ২৩ মার্চ সচিবালয়ে এক সভায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ কোচিং সেন্টারটির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার ঘোষণা দেন। শিক্ষা মন্ত্রণালয়ের আইন-শৃঙ্খলার ওই সভায় ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের বলা হয়েছে উল্লেখ করে সচিবকে দেয়া নির্দেশনায় বলা হয়, ‘নথি উপস্থাপন ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হোক’। ইতোমধ্যে গত ২৪ মার্চ রাজধানীর রমনা থানায় শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা কোচিং সেন্টারটির বিরুদ্ধে জিডি দায়ের করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাইফুর’স কোচিংয়ে অনিয়ম তদন্তে দুদককে ব্যবস্থা নিতে শিক্ষামন্ত্রীর নির্দেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ