Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

উচ্চশিক্ষার মান নিশ্চিতে অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন মন্ত্রিসভায় অনুমোদন

প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিত করতে অ্যাক্রেডিটেশন (স্বীকৃত) কাউন্সিল আইন ২০১৬-এর খসড়া নীতিগত অনুমোদন করেছে মন্ত্রিসভা। মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে গতকাল সোমবার আইনটির খসড়া অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।
১১ সদস্যের এই কাউন্সিলের নেতৃত্ব দেবেন সরকারনিযুক্ত একজন চেয়ারম্যান। অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সনদ ছাড়া কোনো উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান উচ্চশিক্ষার সনদ দিতে পারবে না। কোনো শিক্ষাপ্রতিষ্ঠান ভুল তথ্য দিলে বা কোনো তথ্য গোপন করলে তা অপরাধ বলে গণ্য হবে এবং অ্যাক্রেডিটেশন বাতিল হবে।
বৈঠক শেষে সংবাদ ব্রিফিং মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিতকরণে এবং বিশ্বমানের উচ্চশিক্ষা দেওয়ার লক্ষ্যে এটা যুগান্তকারী আইন। কাউন্সিলের মূল দায়িত্ব হবে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার গুণগত মান নিশ্চিত করা, শিক্ষাকার্যক্রম যাচাই করে স্বীকৃতি দেওয়া। এ ছাড়া বিশ্ববিদ্যালয়গুলোর আবেদনের পরিপ্রেক্ষিতে প্রতিটি বিভাগ, কোর্স বা প্রোগ্রামের (ডিসিপ্লিন) জন্য পৃথক কমিটি গঠন করে এ সম্পর্কে যাচাই করবে কাউন্সিল। এরপর ওই শিক্ষাপ্রতিষ্ঠানকে ‘অ্যাক্রেডিটেশন ও কনফিডেন্স’ সনদ দেওয়া হবে। এই সনদের একটি নির্ধারিত মেয়াদ থাকবে। সনদ সবার জন্য উন্মুক্ত রাখতে তা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে অনলাইনে দিতে হবে। এই কাউন্সিল যৌক্তিক কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বা এর অধীন কোনো ডিগ্রি প্রোগ্রামের ‘অ্যাক্রেডিটেশন ও কনফিডেন্স’ সনদ বাতিলও করবে। কাউন্সিলকে তার কাজের জন্য সরকারের কাছে জবাবদিহি করতে হবে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, খসড়ায় বলা হয়েছে, একটা কাউন্সিল হবে। কাউন্সিলে একজন চেয়ারম্যান, চারজন অধ্যাপক ও খ-কালীন সদস্য থাকবেন ছয়জন। এছাড়া আরও বিভিন্ন সেক্টর থেকে সদস্য আসবেন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশন থেকে একজন, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, অ্যাসোসিয়েশন ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রেসিডেন্ট অথবা তার মনোনীত সদস্য থাকবেন। বিদেশি সদস্য থাকতে পারবেন, তবে তা কাউন্সিল মনোনীত হতে হবে। পেশাজীবী মনোনীত একজন প্রতিনিধি ও এফবিসিসিআইয়ের প্রতিনিধি হিসেবে শিল্প উদ্যোক্তাদের একজন সদস্য থাকবেন। এসব মিলেই গঠিত হবে কাউন্সিল।
সচিব জানান, কাউন্সিলের দায়িত্ব হবে উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম পর্যবেক্ষণ করা, সার্টিফিকেট দেওয়ার শর্তাবলী নির্ধারণ করা এবং প্রয়োজনে অ্যাক্রেডিটেশন সার্টিফিকেট বাতিল করা। তবে কারও সার্টিফিকেট বাতিল হয়ে গেলে তিনি রিভিউয়ের আবেদন করতে পারবেন।
বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ আইনের খসড়া অনুমোদন
মন্ত্রিসভা বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ আইন-২০১৬-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে। বর্তমান আইন হালনাগাদ করা এবং দেশের সকল বিমানবন্দর আন্তর্জাতিক মানের করার লক্ষ্যে এই আইন প্রণয়ন করা হচ্ছে।
মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, অনুমোদন পাওয়া বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ আইন-২০১৬-এর খসড়াটি বর্তমান আইন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল আইন-১৯৮৫-এর স্থলাভিষিক্ত হবে। এই আইনটি প্রণয়নে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার (আইসিএও) চাহিদা পূরণ করবে। তিনি বলেন, খসড়া আইনে কিছু সংশোধনী আনা হয়েছে। পাশাপাশি সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী বাংলায় অনুবাদ করা হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব আরো জানান, খসড়া আইন অনুযায়ী একজন চেয়ারম্যানের নেতৃত্বে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ গঠিত হবে। কর্তৃপক্ষের সদস্য থাকবেন ছয়জন। সরকার তাদের নিয়োগ দেবে। চেয়ারম্যান তার প্রয়োজন অনুযায়ী কর্তৃপক্ষকে সভা আহবান করাবেন। সভায় কোরামের জন্য কমপক্ষে তিনজন সদস্যের উপস্থিতি থাকতে হবে।
তিনি আরো জানান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কর্মকান্ড তদারকি এবং অর্থ সংক্রান্ত নীতি নির্ধারণী সিদ্ধান্ত গ্রহণের জন্য বেসামরিক বিমানমন্ত্রী, অথবা প্রতিমন্ত্রী অথবা উপমন্ত্রীকে চেয়ারম্যান করে উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি কমিটি গঠিত হবে। এতে সচিব অথবা সাবেক কোনো কর্মকর্তা ভাইস চেয়ারম্যান থাকবেন এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।
ভূমি, প্রতিরক্ষা, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা, অর্থ, আইন ও সংসদ, স্বরাষ্ট্র, স্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবগণ এবং এনবিআরের চেয়ারম্যান গভর্নিং বডির সদস্য থাকবেন।
মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ দেশের সিভিল এয়ার বেজে এ্যারোনটিক্যাল কমিউনিকেশন সার্ভিসের মতো এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট, ফ্লাইট পরিদর্শন, তদন্ত ও উদ্ধার বিষয়ে যে কোনো সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সর্বোচ্চ ক্ষমতার অধিকারী হবেন। পাশাপাশি কর্তৃপক্ষ দেশের যে কোনো এয়ারপোর্ট অথবা বিমান ঘাঁটিতে এয়ারক্র্যাফট বিধ্বস্ত অথবা ক্ষতিগ্রস্ত হলে সেবা দেবে, বেসামরিক ফ্লাইট চলাচল নিশ্চিত করবে এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সম্পত্তি ব্যবস্থাপনা নিশ্চিত করবে।
বিভিন্ন ফি নির্ধারণের ক্ষেত্রে কর্তৃপক্ষের ক্ষমতা প্রয়োগ সম্পর্কিত এক প্রশ্নের জবাবে সচিব বলেন, কর্তৃপক্ষ প্রিমিয়াম, সার্ভিস চার্জ, ভাড়া, কর্তৃপক্ষের সম্পত্তি ব্যবহারের জন্য রয়্যালিটি, নিরাপত্তা ফি এবং অন্যান্য ফি সরকারের অনুমোদন সাপেক্ষে আদায় করতে পারবে।
বৈঠকের শুরুতে মন্ত্রিসভা যুক্তরাষ্ট্রের ফরচ্যুন ম্যাগাজিনের বার্ষিক তালিকায় বিশ্বের ৫০ জন মহান নেতার মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম অন্তর্ভুক্ত করায় একটি ধন্যবাদ জ্ঞাপন প্রস্তাব অনুমোদন করেছে।
রেলের কনটেইনার পরিবহন সার্ভিসকে স্বতন্ত্র কোম্পানি করার অনুমোদন :
পণ্য পরিবহন লাভজনক ও স্থায়িত্বশীল করতে রেলের কন্টেইনার পরিবহন সার্ভিসকে স্বতন্ত্র কোম্পানি করার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ কথা জানান ।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, রেলের কন্টেইনার পরিবহন সার্ভিসকে লাভজনক করতে এবং স্থায়ীত্বশীল ও দক্ষ প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে স্বতন্ত্র কোম্পানি করার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। আন্তর্জাতিক বিষেশজ্ঞদের মতামতে রেলওয়ে কন্টেইনার ব্যবস্থাপনায় পরিবর্তন আনা হবে।
কোম্পানি করতে ১০ সদস্যবিশিষ্ট একটি পরিচালনা বোর্ড (বোর্ড অব ডাইরেক্টর) করা হবে। রেল সচিব এই বোর্ডের সভাপতি থাকবেন। আর প্রথম পর্যায়ে রেলওয়ের অতিরিক্ত পরিচালক অপারেশন ব্যবস্থাপনা পরিচালক থাকবেন। পরে বেসরকারি পর্যায়ে এই ব্যবস্থাপনা পরিচলক নিয়োগ হবে।তিনি জানান, কোম্পানি হিসেবে প্রতিষ্ঠার পর প্রতি শেয়ার ১০০ টাকা করে বাজারে ছাড়া হবে।মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, দেশের ৯৫ শতাংশ পণ্য সড়ক পথে সরবরাহ করা হয়। আর মাত্র ৫ শতাংশ সরবরাহ করা হয় রেলওয়ে কন্টেইনার সার্ভিসের মাধ্যমে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উচ্চশিক্ষার মান নিশ্চিতে অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন মন্ত্রিসভায় অনুমোদন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ