Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তথ্যজট খুলতে পারে

প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরিতে ফিলিপাইনের কারা জড়িত, তাদের নাম প্রকাশ করবে, সোলায়ার রিসোর্ট অ্যান্ড ক্যাসিনো। দেশটির গণমাধ্যম সূত্রে জানা গেছে, সিনেটের আজকের শুনানিতে সোলায়ারের আইন বিশেষজ্ঞ অংশ নেবেন। শুনানিতে যাবেন অর্থ পাচারে মূল সন্দেহভাজন চীনা ব্যবসায়ী কিম অংও। তাদের বক্তব্যে অনেক তথ্যের জট খুলবে, এমনটাই আশা করছেন সংশ্লিষ্টরা। এদিকে ফিলিপাইনের পত্রিকা ইনকোয়ারারও বিভিন্ন সূত্র ধরে বলছে, অর্থ পাচারের ঘটনায় অংয়ের বিরুদ্ধে মামলা হলেও মূল কারিগররা এখনো আড়ালেই। সোলায়ারের আইন বিশেষজ্ঞও এই ব্যবসায়ীকে কেবল একজন খেলোয়াড় হিসেবেই উল্লেখ করেছেন।
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় প্রশ্নবিদ্ধ ফিলিপাইনের আর্থিক খাত। এ নিয়ে সমালোচনা আর তর্ক-বিতর্ক চলছেই। যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে কেন্দ্রীয় ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার পাচার হয় ফিলিপাইনে।
দেশটির রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশন থেকে এই অর্থের বড় অংশ চলে গেছে ক্যাসিনোতে। কিন্তু মুদ্রা পাচারবিরোধী আইনে ক্যাসিনো অন্তর্ভুক্ত না হওয়ায় তাদের বিরুদ্ধে নেয়া যাচ্ছে না কোনো পদক্ষেপ। অব্যাহত সমালোচনায় অবশেষে মুখ খুলতে শুরু করেছেন ক্যাসিনো মালিকরা।
ফিলিপাইনে অন্যতম শীর্ষ ক্যাসিনো সোলায়ার। প্রতিষ্ঠানটিকে উদ্ধৃত করে দেশটির গণমাধ্যমে ইনকোয়ারার বলছে, রিজাল ব্যাংকের মাধ্যমে অর্থ পাচারে কারা জড়িত, সিনেটের মঙ্গলবারের শুনানিতে তাদের নাম প্রকাশ করবে তারা। এ নিয়ে সোলায়ারের প্রধান আইন বিশেষজ্ঞ কাজও করছেন। এর মধ্য দিয়ে মূল হোতাদের মুখোশ উন্মোচন হবে, এমন বার্তা দিচ্ছে সোলায়ার।
সিনেটের শুনানিতে অংশ নেবেন চীনা ব্যবসায়ী কিম অংও। অর্থ পাচারে অংকে সহায়ক হিসেবে সন্দেহ করা হলেও নিজের সম্পৃক্ততা অস্বীকার করেছেন তিনি। সিনেটে অং বক্তব্য দিলে বিভিন্ন তথ্যের জট খুলতে শুরু করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্যজট খুলতে পারে

২৯ মার্চ, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ