Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেসরকারী হজযাত্রী কোটায় প্রাক-নিবন্ধন সম্পন্ন

প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

শামসুল ইসলাম : বেসরকারী হজযাত্রীদের নির্ধারিত কোটার ৮৮ হাজার ২শ’ প্রাক-নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হয়ে গেছে। গতকাল দুপুর ১টা ৫০ মিনিটে হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের সার্ভার হঠাৎ বন্ধ হয়ে গেলে প্রায় ৮শ’ হজ এজেন্সি হাজার হাজার হজযাত্রীর প্রাক-নিবন্ধনের কাজ সম্পন্ন করতে পারেনি। এনিয়ে হজ এজেন্সিগুলো ও হজযাত্রীদের ভোগান্তি চরমে পৌঁছেছে। বাকি রয়েছে গাইড ও মুনাজ্জেমদের প্রাক-নিবন্ধন। ধর্ম মন্ত্রণালয়ের আইটি ফার্ম বিজনেস অটোমেশনের সার্ভার বিপর্যয়ের দরুণ গতকালও যেসব হজ এজেন্সি হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম পুরোপুরি সম্পন্ন করতে পারেননি তারা বিপাকে পড়েছেন। এসব হজ এজেন্সি’র মালিক-প্রতিনিধিগনের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। শত শত হজ এজেন্সি সর্বনি¤œ কোটার ১শ’ ৫০ জন হজযাত্রী’র প্রাক-নিবন্ধন সম্পন্ন করার আগেই সার্ভার বন্ধ হয়ে গেছে। এতে এসব হজ এজেন্সি এবার আংশিক হজযাত্রী নিয়ে চরম হতাশায় দিন কাটাচ্ছেন। মুহূর্তে সারাদেশে এ খবর ছড়িয়ে পড়লে সংশ্লিষ্ট হজযাত্রীদের মধ্যে কান্নাকাটি শুরু হয়ে যায়। সর্বনি¤œ কোটার আংশিক হজযাত্রী’র প্রাক-নিবন্ধনকারী হজ এজেন্সি’র মালিকরা গতকাল দুপুর থেকেই নয়া পল্টনস্থ হাবের কার্যালয়ে জড়ো হতে থাকে। বিকেলে আংশিক প্রাক-নিবন্ধনকারী হজ এজেন্সির মালিকরা পুরোপুরি নিবন্ধন কাজ সম্পন্ন করার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য হাব নেতৃবৃন্দের কাছে অনুরোধ জানান। এসময়ে হাবের সভাপতি মোঃ ইব্রাহিম বাহার, সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ হেলাল, সহ-সভাপতি ফরিদ আহমেদ মজুমদার, মহাসচিব শেখ আব্দুল্লাহ, ইসি সদস্য আফতাব উদ্দিন চৌধুরী, সৈয়দ গোলাম সরওয়ার, আবুল খায়ের, কোষাধাক্ষ্য ফজলুল ওহাব মামুন ও মোহাম্মদ আবু সালেহ রাজী (জাভেদ) উপস্থিত ছিলেন। হাব সভাপতি ইব্রাহিম বাহার আংশিক প্রাক-নিবন্ধনকারী হজ এজেন্সিগুলোর উদ্ভূত সংকট নিরসনে মতামত গ্রহণের জন্য আজ সকাল ১১টায় হাব কার্যালয়ে জরুরী ইসি’র সভা আহ্বান করেছেন।
আইটি ফার্ম কর্তৃপক্ষ জানিয়েছে, কারিগরি দিক দিয়ে যেসব হজ এজেন্সি অভিজ্ঞ তারাই পুরোপুরি প্রাক-নিবন্ধনের কার্যক্রম সম্পন্ন করতে সক্ষম হয়েছে। গতকাল পর্যন্ত সরকারী ১শ’ ৭৫ জন হজযাত্রীর প্রাক-নিবন্ধন সম্পন্ন করেছে। সরকারী ব্যবস্থাপনার ৪শ’ জন হজযাত্রী’র ডাটা এন্ট্রি হয়েছে মাত্র। আর বেসরকারী হজযাত্রী’র ডাটা এন্ট্রি হয়েছে ১ লাখ ৭ হাজার জনের। এনআইডিতে তথ্য যাচাইয়ের জন্য ১ লাখ ২৬ হাজার হজযাত্রী’র তথ্য প্রেরণ করা হয়েছে। এছাড়া আরো ৯ হাজার হজযাত্রী’র তথ্য ত্রুটি হয়ে ফেরত এসেছে। হজ এজেন্সি ওভারসীজ লিংক লিমিটেড-এর স্বত্বাধিকারী ফজলুল ওহাব মামুন জানান, ৮৬ জন হজযাত্রীর প্রাক-নিবন্ধন সম্পন্ন করা সম্ভব হলেও ৬০জনের প্যামেন্ট ভাউচার বের করে সার্ভার বন্ধ হয়ে যাওয়ায় ব্যাংকে মুয়াল্লেম ফি জমা দিয়ে প্রাক-নিবন্ধন করতে পারেননি। তিনি এখন এসব হজযাত্রী নিয়ে চরম হতাশায় রয়েছেন। বদরপুর ট্রাভেলসের মালিক মুফতি মু’তাসিম বিল্লাহ জানান, সার্ভার বিপর্যয়ের কারণে তা’র দেড়শ’ হজযাত্রীর একজনেরও প্রাক-নিবন্ধন করা সম্ভব হয়নি।
এদিকে, সরকারী নির্ধারিত ১০ হাজার কোটার মধ্যে প্রায় ৭ হাজার কোটা আংশিক প্রাক-নিবন্ধনকারী হজ এজেন্সিগুলোর মধ্যে বণ্টন করে দেয়ার দাবী উঠেছে। গতকাল বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি আলহাজ এডভোকেট আব্দুল্লাহ আল-নাসের এক বিবৃতিতে সার্ভার বিপর্যয়ের কারণে যেসব হজ এজেন্সি আংশিক প্রাক-নিবন্ধন সম্পন্ন করে বিপাকে পড়েছেন তাদের চলতি বছর অপারেট করার সুযোগ দেয়ার জন্য সরকারী কোটার ৭ হাজার কোটা এসব হজ এজেন্সি’র মধ্যে কোটা বণ্টন করে দেয়ার জন্য ধর্ম মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের প্রতি অনুরোধ জানিয়েছেন। তিনি বলেন, সকল হজযাত্রীই আল্লাহর মেহমান। আইটি ফার্মের সার্ভার দফায় দফায় বিপর্যয় ঘটায় শত শত হজ এজেন্সি ঘন্টার পর ঘন্টা চেষ্টা চালিয়েও সর্বনিম্ন কোটার ১শ’ ৫০ জন হজযাত্রীর প্রাক-নিবন্ধন সম্পন্ন করতে পারেননি। এসব হজ এজেন্সিগুলোর অপেক্ষমান হজযাত্রীদের সংকট নিরসনের লক্ষ্যে সউদী সরকারের কাছে অতিরিক্ত ৩০ হাজার হজযাত্রীর কোটা বরাদ্দের প্রস্তাব প্রেরণের জন্য ধর্ম মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের আশু হস্তক্ষেপ কামনা করেন। মারওয়া ট্রাভেলসের (১০১০)-এর স্বত্বাধিকারী আলহাজ মাহবুব বিন আলাউদ্দিন ১শ’ ৭৯জন হজযাত্রীর প্রাক-নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে পারায় মহান আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করে অবিলম্বে আংশিক প্রাক-নিবন্ধনকারী হজ এজেন্সিগুলোর সংকট নিরসনের ধর্ম মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের আশু হস্তক্ষেপ কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেসরকারী হজযাত্রী কোটায় প্রাক-নিবন্ধন সম্পন্ন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ