Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তনু হত্যা মামলা নিয়ে সরকার কোন নাটক দেখতে চায় না

প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনু হত্যা মামলার দৃশ্যমান তদন্ত এগিয়ে যাচ্ছে। যদিও এ ঘটনার ক্লু উদঘাটন ও ঘাতকদের চিহ্নিত করে আটকের কোন খবর দিতে পারছে না তদন্ত সংস্থা ডিবি। স্বয়ং স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল তনু হত্যার প্রকৃত রহস্য উদঘাটনে তাগিদ ও মামলার অগ্রগতির বিষয়ে কুমিল্লার পুলিশ সুপার (এসপি) শাহ আবিদ হোসেনের কাছে জানতে চেয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী কুমিল্লার এসপিকে সাফ জানিয়ে দিয়েছেন তনু হত্যা মামলা নিয়ে তিনি কোন নাটক দেখতে চান না। গতকাল (সোমবার) দুপুরে কুমিল্লা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আইন-শৃঙ্খলা কমিটির সভা চলাকালীন পুলিশ সুপার শাহ আবিদ হোসেনের মুঠোফোনে কল আসে স্বরাষ্ট্রমন্ত্রীর। পুলিশ সুপার মুঠোফোনে কথা শেষ করে সভায় জানান, ‘স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয় তনু হত্যার অগ্রগতির বিষয়ে জানতে চেয়ে বলেছেন চাঞ্চল্যকর এ মামলা নিয়ে সরকার কোন নাটক দেখতে চায়না। তনু হত্যা মামলা নিয়ে সরকারের মনোভাব পজেটিভ। এ হত্যার প্রকৃত রহস্য উদঘাটনের ব্যাপারে মন্ত্রী মহোদয় আমাকে তাগিদ নিয়েছেন।’ গতকাল আইন-শৃঙ্খলা কমিটির সভায় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হলেও সোহাগী জাহান তনু হত্যাকা-ের বিষয়টি বেশ গুরুত্ব পায়। কুমিল্লার জেলা প্রশাসক মো. হাসানুজ্জামান কল্লোল কলেজ ছাত্রী ও নাট্যকর্মী তনুর নির্মম মৃত্যুতে সভায় শোক প্রস্তাব রাখেন। এই হত্যাকা- ও মামলা প্রসঙ্গে জেলা প্রশাসক বলেন, ‘তনু একজন মেধাবী সাংস্কৃতিক কর্মী। তাকে আমরা সবাই চিনি। দেশের সব শ্রেণিপেশার মানুষ তার নির্মম মৃত্যুতে মর্মাহত। আমরাও ব্যথিত। সকলের আবেগ এবং হত্যার প্রতিবাদে সবার সম্পৃক্ততাকে আমরা সাপোর্ট করছি। কিন্তু প্রতিবাদ আন্দোলন যেন জনমানুষের জন্য দুর্ভোগ না হয়ে দাঁড়ায়, যেন হিংসাত্মক রূপ না নেয় সেদিকে খেয়াল রাখতে হবে। আমরা ক্যান্টনমেন্ট গিয়েছি। সেনাবাহিনী ব্যাপারে আমাদেরকে সহযোগিতা করতে আগ্রহী। পুলিশ সুপারের নেতৃত্বে শতভাগ পেশাদারিত্বের সাথে ডিবি মামলাটির তদন্ত করছে।’
পুলিশ সুপার শাহ আবিদ হোসেন বলেন, ‘তনু হত্যাকা-টি সেনানিবাসের অভ্যন্তরে হওয়ায় সেনাবাহিনীও বিষয়টি নিয়ে গলদঘর্ম হয়ে পড়েছে। তারাও ভেবে উঠতে পারছে না সেনানিবাসে এরকম একটি ঘটনা ঘটলো কীভাবে। তনু হত্যা মামলার ব্যাপারে সেনাবাহিনীর পক্ষ থেকে আমরা পূর্ণ সহযোগিতার আশ্বাস পেয়েছি। তবে এটাও ঠিক ঘটনাটি সেনানিবাসের আবাসিক এলাকায় ঘটেছে। তাই তদন্তের ক্ষেত্রে নানা সীমাবদ্ধতা থাকবেই। এসবের ভেতরে থেকেই আমরা স্বচ্ছতার সাথে কাজ করে যাচ্ছি। বর্তমানে দৃশ্যমান তদন্ত হচ্ছে। তনু হত্যাকা-ের কূল-কিনারা হবেই। আমরা কারো ভয়ে ভীত নই। তদন্তে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। অপরাধী যে-ই হোক তাকে তদন্তের মাধ্যমে ধরে আনবো। আমাদেরকে সময় দিতে হবে। চাঞ্চল্যকর তনু হত্যা মামলা নিয়ে তড়িঘড়ি করা যাবে না। প্রকৃত অপরাধীরা যাতে কোনভাবেই পার পেতে না পারে সেজন্য আমরা মামলাটি নিয়ে গোঁজামিল দিয়ে কোন কাজ করতে চাই না।’
উল্লেখ্য, গত ২০ মার্চ রাত ১০টার দিকে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনু টিউশনি সেরে বাসায় ফেরার পথে কুমিল্লা সেনানিবাসের পাওয়ার হাউজ আবাসিক এলাকায় খুন হয়। ধারণা করা হয় পাশবিক নির্যাতনের পর তনুকে দুর্বৃত্তরা হত্যা করে জঙ্গলে ফেলে রাখে।
যবিপ্রবিতে মানববন্ধন
যশোর ব্যুরো : কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের মেধাবী ছাত্রী সোহাগী জাহান তনুর হত্যাকারীদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে মানববন্ধন করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শিক্ষার্থীরা। সোমবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঘন্টাব্যাপী বিক্ষোভ ও মানববন্ধন করে অবিলম্বে জড়িতদের আটক ও ফাঁসির দাবি জানায় তারা।
মানববন্ধন চলাকালে বক্তব্য দেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. ইকবল কবির জাহিদ, শিক্ষার্থী সমিরুল ইসলাম, রুহল আমিন, সাদ্দাম হোসেন, সমিরুল ইসলাম, সুমি, মিতু, কনা পোদ্দার, শরিফুল আলম প্রমুখ। তনু হত্যাকারীদের দ্রুত আইনের আওতায় না আনা হলে শিক্ষার্থীরা বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারী উচ্চারণ করেন।
এদিকে, একই দাবিতে সোমবার দুপুরে প্রেসক্লাব যশোরের সামনে মানববন্ধন করেছে সামাজিক সংগঠন ‘স্বজন’। মানববন্ধনে সংগঠনটির নেতাকর্মীরা ছাড়াও নানা শ্রেণিপেশার মানুষ অংশ নেন।
নারায়ণগঞ্জে শিক্ষার্থীদের বিক্ষোভ
না’গঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : সিদ্ধিরগঞ্জে তনুর খুনি-ধর্ষকদের বিচারের দাবীতে কলেজ শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে। সোমবার সকাল সাড়ে ১১টায় তরুণ ছাত্রসংঘের ব্যানারে আদমজীনগর এমডব্লিউ কলেজের শিক্ষার্থীরা এ বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করে। তারা কলেজ প্রাঙ্গণে সমবেত হয়ে শিমরাইল-নারায়ণগঞ্জ সড়কে বিক্ষোভ মিছিল করে। পরে সিদ্ধিরগঞ্জ পুল এলাকায় সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশ করে। সমাবেশে বক্তব্য রাখেন শিক্ষার্থী সিনহা রাজ্জাক সঞ্জয়, শাহজাদা হোসেন তাওহিদ, রাব্বি, সাকিব, জুয়েল, স্বাধীন, রাফি, সাগর, আকাশ, দুলাল, হাসান মাহমুদ, হৃদয়, রাজু, অনিক, টুটুল, সৌরভ প্রমুখ।
চৌদ্দগ্রামে মানববন্ধন
চৌদ্দগ্রাম উপজেলা সংবাদদাতা : ‘আমরা সবাই তনুর ভাই, তনু হত্যার বিচার চাই’ ও ‘সেনানিবাসে ছাত্রী মরে, সেনারা কি করে?’- এমন সেøাগান উচ্চারণ করে গতকাল সকালে বিশাল বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে চৌদ্দগ্রাম উপজেলা সচেতন ছাত্র-ছাত্রী সমাজ। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কয়েক হাজার শিক্ষার্থী ছাড়াও রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। মানববন্ধনে নেতৃত্ব দেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রাশেদা আখতার। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চৌদ্দগ্রাম উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মোতাহার হোসেন জামাল, সাংবাদিক আবদুস সোবহান, আবদুল মান্নান, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। পরে মানববন্ধনে অংশগ্রহণকারীরা তনুর ধর্ষক ও ঘাতকদের অবিলম্বে গ্রেফতার এবং ফাঁসির দাবি জানিয়েছেন।
আন্দেলনের ঝড় তনুর নিজ উপজেলায়
মুরাদনগর উপজেলা সংবাদদাতা : আন্দোলনের ঝড় চলছে তনুর জন্মস্থান কুমিল্লার মুরাদনগর উপজেলার বিভিন্ন এলাকায়। সোগাগী জাহান তনু হত্যাকারীদের গ্রেফতার ও বিচারের দাবিতে প্রতিদিনই মুরাদনগর উপজেলার বিভিন্ন স্কুল-কলেজসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের উদ্যোগে মানববন্ধন, সড়ক অবরোধ ও বিক্ষোভ মিছিল অব্যাহত রেখেছে। সোমবার সকালে মুরাদনগর উপজেলা সদরের বিভিন্ন স্কুল-কলেজ ও পেশাজীবী সংগঠনের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সকাল থেকেই মুরাদনগর কাজী নোমান আহমেদ ডিগ্রি কলেজ, ডি.আর সরকারি উচ্চ বিদ্যালয়, নুরুন্নাহার বালিকা উচ্চ বিদ্যালয়, ভূবনঘর-নহল আলহাজ আব্দুল বাতেন সরকার উচ্চ বিদ্যালয় ও সোনার বাংলা একাডেমি এন্ড স্কুলের ছাত্র-ছাত্রীরা বিভিন্ন প্লে-কার্ড, ব্যনার, ফেস্টুন সহকারে মিছিল নিয়ে উপজেলা পরিষদের কেন্দ্রীয় শহীদ মিনারে এসে সমবেত হয়। এতে বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ এসে একাত্বতা পোষণ করে। বিক্ষোভ মিছিল শেষে অনুষ্ঠিত প্রতিবাদ-সমাবেশে বক্তব্য রাখেন নুরুন্নাহার বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দা হাসিনা বেগম, সহকারী প্রধান শিক্ষক এএমএম মুজিবুর রহমান, ভূবনঘর-নহল আলহাজ আব্দুল বাতেন সরকার উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আব্দুর রহিম, ডি.আর সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মনির হোসেন খান প্রমুখ।



 

Show all comments
  • Younous ২৯ মার্চ, ২০১৬, ১১:৩৪ এএম says : 0
    তনু হত্যার বিচার হোক শরিয়া সম্মতভাবে, প্রকাশ্যে শিরোচ্ছেদের মাধ্যমে।
    Total Reply(0) Reply
  • Sayed Ahmed ২৯ মার্চ, ২০১৬, ১১:৩৬ এএম says : 0
    ৪৫ বছর আগের ধর্ষন কারি চিহ্নিত করতেপারেলে ৬ দিন আগের তনু ধর্ষিতা অপরাধি কে কেনো পারচেনা চিহ্নিত করতে ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তনু হত্যা মামলা নিয়ে সরকার কোন নাটক দেখতে চায় না
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ