Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সংঘাত-সংঘর্ষে শেষ হচ্ছে প্রচারণা

প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

আজিবুল হক পার্থ : চলমান দলীয় প্রতীকে প্রথমবারের ইউপি নির্বাচনের ২য় ধাপে ৬৪৩ ইউপিতে ভোট আগামী বৃহস্পতিবার। এরই মধ্যে নির্বাচনের দাপ্তরিক প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ মাঝ রাত থেকে শেষ হচ্ছে প্রচারণা। গতকাল থেকেই নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচল নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আগামীকাল রাত থেকে সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে।
এর আগে দলীয় প্রতীকে ইউপি প্রথম ধাপের নির্বাচনে ২৭টি হত্যাকা-ের ঘটনা ঘটেছে। আহত হয়েছে প্রায় দুই সহস্রাধিক নেতাকর্মী। ক্ষমতাসীন সরকারবিরোধী প্রার্থীদের হাজারো অভিযোগ থাকলেও প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ব্যর্থ হয় নির্বাচন কমিশন (ইসি)। প্রথম ধাপের সহিংসতাপূর্ণ ইউপি নির্বাচনের পর দ্বিতীয় ধাপের জন্য প্রায় একই ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ ধাপের জন্য বাড়তি কোন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়নি।
নানা শঙ্কা, হামলা ও সহিংসতার মধ্যে দ্বিতীয় ধাপের ৬৪৩টি ইউপি নির্বাচনের জন্য ৪৭ জেলায় ব্যালট পেপারসহ অন্যান্য সামগ্রী পাঠিয়েছে কমিশন। এসব ইউপিতে আজ মধ্যরাতে শেষ হচ্ছে প্রার্থীদের সবধরণের প্রচার-প্রচারণা। আজ সকাল থেকেই নির্বাচনী এলাকায় নামছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। নির্বাচনী অপরাধের সাজা দিতে সাথে থাকছে নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেট। নির্বাচনী এলাকায় সোমবার মধ্যরাত থেকেই মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
ইসি সচিবালয়ের উপ-সচিব সামসুল আলম বলেন, দ্বিতীয় ধাপের ৬৪৩টি ইউপি নির্বাচনের জন্য চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত সদস্য পদের জন্য প্রায় চার কোটি ব্যালট পেপার জেলা নির্বাচন অফিসে পাঠিয়ে দেয়া হয়েছে। এসব এলাকায় আইন-শৃঙ্খলা বাহিনী মঙ্গলবার থেকে মাঠে নামছে। এছাড়া নির্বাচনী অপরাধের সাজা দিতে সাথে থাকছে নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেট।
ভোটের দিন এগিয়ে আসার সাথে সাথেই সহিংসতা বেড়ে চলেছে। দলীয়ভাবে ইউপি নির্বাচন নিয়ে অনেক এলাকায় সংঘর্ষ ও সহিংসতার খবর গণমাধ্যমে এসেছে। ক্ষমতাসীনদের আচরণবিধি লঙ্ঘনের পাঁচ শতাধিক অভিযোগ জমা পড়েছে ইসি। লিখিতভাবে ইসিতে কি অভিযোগ এলো, গোলযোগ-সংঘর্ষ কোথায় কোথায় হয়েছে তার কোনো তথ্য ইসি সংরক্ষণ করছে না।
এদিকে আজ মঙ্গলবার মধ্যরাতে শেষ হচ্ছে প্রথম ধাপের ইউপি নির্বাচনী প্রচার-প্রচারণা। নির্বাচনী আইনানুযায়ী কোনো নির্বাচনী এলাকার ভোটগ্রহণ শুরুর পূর্ববর্তী ৩২ ঘণ্টা, ভোটগ্রহণের দিন সকাল ৮টা থেকে রাত ১২টা এবং ভোটগ্রহণের দিন রাত ১২টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা সময়ের মধ্যে উক্ত নির্বাচনী এলাকায় কোনো ব্যক্তি কোনো জনসভা আহ্বান, অনুষ্ঠান বা তাতে যোগদান করতে এবং কোনো মিছিল বা শোভাযাত্রা সংঘটিত করতে বা তাতে যোগদান করতে পারবেন না। একইসঙ্গে কোনো আক্রমণাত্মক কাজ বা বিশৃঙ্খলামূলক আচরণ করতে পারবেন না। এমনকি ভোটার বা নির্বাচনী কাজে নিয়োজিত বা দায়িত্ব পালনরত কোনো ব্যক্তিকে ভয়ভীতিপ্রদর্শন করতে পারবেন না। এই বিধি লঙ্ঘন করলে অন্যূন ৬ মাস বা অনধিক ৩ বছরের কারাদ-ে দ-িত হবেন।
নির্বাচনী পরিস্থিতির আলোকে নেয়া আগের সিদ্ধান্ত মোতাবেকই সকাল থেকে দ্বিতীয় ধাপে ইউপি নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষার্থে মাঠে নামছে বিভিন্ন বাহিনীর সদস্যরা। একইসঙ্গে ৪৭ জেলায় এসব ইউপির দায়িত্বে নির্বাহী ম্যাজিস্ট্রেটের পাশাপাশি জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরাও অপরাধ তদারকিতে মাঠে থাকবেন।
ইসি সচিবালয়ের উপ-সচিব সামসুল আলম জানান, ভোটের দু’দিন আগে থেকে মাঠে নামছে আইন-শৃঙ্খলা বাহিনী। তবে আগের ধাপের মতোই এ ধাপে নিরাপত্তা বাহিনীর সদস্য নিয়োজিত থাকবে। সহিংসতা রোধে বাড়তি কোন নিরাপত্তা নেয়া হয়নি বলেও জানান তিনি। বিষয়টি নির্বাচন কমিশনার মোঃ শাহ নেওয়াজও স্বীকার করেছেন। তিনি বলেছেন, আগের ধাপের মতোই এ ধাপে আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে।
ইসি কর্মকর্তারা জানান, দ্বিতীয় ধাপেও আওয়ামী লীগের ৩১ জন চেয়ারম্যান বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এ ধাপে ৬৪৩ ইউপিতে চেয়ারম্যান পদে মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছে ২ হাজার ৬৮৪ জন। এরমধ্যে ১৭টি রাজনৈতিক দলের এক হাজার ৫০৭ ও স্বতন্ত্র প্রার্থী রয়েছে এক হাজার ১৭৭ জন।
সোমবার মধ্যরাত থেকে নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া ভোটের আগের রাত থেকে ৩২ ঘণ্টা সব ধরণের যান চলাচল নিষিদ্ধ করেছে ইসি। নির্বাচন কমিশনের এক নির্দেশনায় বলা হয়েছে, ভোটগ্রহণের পূববর্তী দিন থেকে ভোটগ্রহণের দিন মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। এছাড়াও ভোটগ্রহণের পূর্ববর্তী মধ্যরাত থেকে অর্থাৎ সোমবার মধ্যরাত থেকে ভোটের দিন মধ্যরাত পর্যন্ত অটোরিকশা-ইজিবাইক, ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক ও টেম্পো চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষক ও অনুমোদিত সাংবাদিকদের ক্ষেত্রে তা শিথিল থাকবে।
ইসির নির্দেশনায় আরো বলা হয়েছে, নির্বাচনের সংবাদ সংগ্রহে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং চিকিৎসা, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কাজে ব্যবহারের জন্য উল্লেখিত যানবাহন চলাচল নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংঘাত-সংঘর্ষে শেষ হচ্ছে প্রচারণা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ