Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পঞ্চগড়ের দেবীগঞ্জে শক্তিচালিত আলু উত্তোলন যন্ত্রের মাঠ প্রদর্শন

প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

পঞ্চগড়ের দেবীগঞ্জে শক্তিচালিত আলু উত্তোলন যন্ত্রের মাঠ প্রদর্শনইনকিলাব ডেস্ক : জেলার দেবীগঞ্জ উপজেলায় বীজ উৎপাদন কেন্দ্রে গতকাল (সোমবার) আলু উত্তোলন যন্ত্রের মাঠ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে। কৃষি বিভাগ জানায়, কৃষিকাজে প্রযুক্তির নতুন নতুন ব্যবহার দিন দিন বেড়েই চলছে। কৃষিকে আধুনিকায়ন করার লক্ষ্যে আবিষ্কৃত হচ্ছে বিভিন্ন যন্ত্রের। আলুচাষিদের উৎপাদন খরচ কমাতে এবং কৃষিকাজে শ্রমিকনির্ভরতা কমিয়ে আনতে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবন করেছে আলু উত্তোলন যন্ত্র কিংবা ‘পটেটো হার্ভেস্টার’।
পঞ্চগড়ের দেবীগঞ্জ প্রজনন সিড উৎপাদন কেন্দ্রে সোমবার এ যন্ত্রের ওপর আলুচাষিদের সাথে মাঠ দিবস অনুষ্ঠিত হয়। গাজীপুরের জয়দেবপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও পটেটো হার্ভেস্টার যন্ত্রের উদ্ভাবক ড. ইসরাইল হোসেন কৃষকদের এ যন্ত্রের সুফল সম্পর্কে ধারণা প্রদান করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দেবীগঞ্জ প্রজনন সিড উৎপাদন কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: আবিদ হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আশিষ কুমার। সভাপতির বক্তব্যে ড.আশিষ কুমার বলেন, দেবীগঞ্জ সিড কেন্দ্রে এ বছর ১৬০ একর জমিতে বিভিন্ন জাতের আলুর চাষ হয়েছে। টিস্যু কালচারের মাধ্যমে আলু বীজ এ কেন্দ্র থেকে সরবরাহ করা হয়। এ বছর ৯০০ মেট্রিক টন বীজের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
তিনি জানান, এর বিক্রয়মূল্য প্রায় সোয়া তিন কোটি টাকা। প্রতি বছর এ কেন্দ্র থেকে এভাবে বীজ উৎপাদিত হয়ে আসছে। মাঠ প্রদর্শন অনুষ্ঠানে প্রায় শতাধিক কৃষক উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পঞ্চগড়ের দেবীগঞ্জে শক্তিচালিত আলু উত্তোলন যন্ত্রের মাঠ প্রদর্শন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ