Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার সফর নিয়ে সিলেট বিএনপিতে জাগরণ

ফয়সাল আমীন | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

সিলেটে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার আগমনে ব্যাপক তোড়জোড় চলছে সিলেট বিএনপিতে। দেখা দিয়েছে দলের নেতাকর্মীদের মধ্যে উৎসাহ উদ্দীপনা। বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও সিটি মেয়র আরিফুল হক চৌধুরী যুক্তরাজ্য সফর সংক্ষিপ্ত দেশে ফিরে এসেছেন বেগম জিয়ার আগমনে। দলের অঙ্গ সংগঠনগুলো মিছিল মিটিং করে জানান দিয়েছে সিলেটে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার আগমন। খালেদা জিয়া সর্বশেষ সিলেট এসেছিলেন ২০১৩ সালের ৫ অক্টোবর। ওই সময় বিশাল গাড়িবহর নিয়ে রোডমার্চ করে ঢাকা থেকে সিলেটে এসেছিলেন তিনি । প্রায় চার বছর পর এবারও সড়কপথে সিলেট আসছেন দীর্ঘ নয় বছরেরও বেশি সময় ধরে ক্ষমতার বাইরে থাকা খালেদা জিয়া। আজ সকালে ঢাকার গুলশান থেকে সড়কপথে সিলেটে রওয়ানা দেবেন বিএনপি নেত্রী।
বিএনপির দলীয় সূত্র জানিয়েছে, আজ সোমবার সকাল ১০টায় ঢাকা থেকে সিলেটের উদ্দেশ্যে রওয়ানা দেবেন খালেদা জিয়া। তার সাথে বিএনপি নেতাদের বিশাল গাড়িবহরও থাকবে। গাড়িবহরের সাথে আসা নেতাকর্মীদের থাকা-খাওয়ার জন্য হোটেল বুকিং দেয়া হচ্ছে সিলেটে। জেলা বিএনপিসাধারণ সম্পাদক আলী আহমদ বলেন, ‘আমাদের নেত্রীর সাথে দুই শতাধিক গাড়ির বহর থাকবে। তার সাথে ঢাকা থেকে আসা নেতাকর্মীদের জন্য সিলেট নগরীতে বিভিন্ন হোটেল বুকিং দেয়া হচ্ছে। সহ¯্রাধিক নেতাকর্মীর থাকা-খাওয়ার ব্যবস্থা করা হচ্ছে। খালেদা জিয়া সরাসরি সিলেটে আসার পথে দু-একটি জায়গায় পথসভায় সংক্ষিপ্ত বক্তব্য রাখতে পারেন বলেও জানা গেছে। তার আসার পথে বিভিন্ন স্থানে সড়কের দু’পাশে দাঁড়িয়ে বিএনপি নেতাকর্মীরা স্বাগত জানাবেন। বিকাল ৪টার দিকে সিলেট পৌঁছে প্রথমেই হযরত শাহজালাল (রহ.) এর মাজার জিয়ারত করবেন বিএনপিনেত্রী। পরে হযরত শাহপরাণ (রহ.) এর মাজার জিয়ারত শেষে তিনি সিলেট সার্কিট হাউজে যাবেন। সেখানে রাত্রিযাপন শেষে পরদিন সড়কপথেই ঢাকায় ফিরবেন দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হওয়ায় শঙ্কায় থাকায় খালেদা জিয়া। বিএনপিনেতা আলী আহমদ জানান, খালেদা জিয়ার সিলেট সফরের মূল উদ্দেশ্য হচ্ছে দুই ওলীর মাজার জিয়ারত করা। তবে বিএনপি সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, খালেদা জিয়া সিলেট সার্কিট হাউজে অবস্থানকালে সিলেট বিভাগের বিএনপির শীর্ষ নেতাদের নিয়ে বসবেন। সেখানে আগামী নির্বাচন, ৮ ফেব্রুয়ারি তাঁর বিরুদ্ধে রায় ঘোষণাসহ বিভিন্ন বিষয়ে দিক নির্দেশনা দেবেন তিনি।
সিলেট জেলা ও বিএনপি’র সংবাদ সম্মেলন
খালেদা জিয়ার সিলেট সফরকালে প্রশাসনের কাছে নিরপেক্ষ আচরণ প্রত্যাশা করেছেন সিলেট জেলা ও মহানগর বিএনপি নেতৃবৃন্দ। প্রশাসনকে উদ্দেশ্য করে নেতৃবৃন্দ বলেন, ‘দলীয় চেয়ারপার্সনের সফরকালে আমরা প্রজাতন্ত্রের কর্মচারীসহ সকলের সহযোগিতা চাই। ’ তারা বলেন, ‘আমরা শান্তিতে বিশ্বাসী। দলীয় চেয়ারপার্সনের সফরকালে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে তারা সব মহলের প্রতি আহ্বান জানান। বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া সোমবার সড়ক পথে সিলেট আসবেন। বেলা তিনটায় সিলেট পৌঁছবেন তিনি। এরপর বেলা ৪টায় তিনি হযরত শাহজালাল (রহ.) এবং বেলা সাড়ে ৪টায় হযরত শাহপরাণ (রহ.) এর মাজার জিয়ারত করবেন। তিনি সার্কিট হাউসে রাতযাপন করে পরদিন সকালে ঢাকার উদ্দেশ্যে সিলেট ত্যাগ করবেন। দলের চেয়ারপার্সনের সিলেট সফর উপলক্ষে রোববার দুপুরে নগরীর একটি হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করে জেলা ও মহানগর বিএনপি। সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ অভিযোগ করেন, দলের চেয়ারপার্সনের সিলেট সফর উপলক্ষে তাদের মাইকযোগে প্রচারণা চালাতে প্রশাসনের পক্ষ থেকে বারণ করা হয়েছে। দলের নেতা-কর্মীদের বাসা-বাড়িতে তল্লাশীরও অভিযোগ আনেন তারা। সংবাদ সম্মেলনে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির, বিএনপির কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক দিলদার হোসেন সেলিম, সাবেক এমপি শফি আহমদ চৌধুরী, জেলা বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় সদস্য আবুল কাহের চৌধুরী শামীম, মহানগর সভাপতি নাসিম হোসাইন, সেক্রেটারী বদরুজ্জামান সেলিম, জেলা সেক্রেটারী আলী আহমদসহ জাসাস কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক হেলাল খান, কাউন্সিলর কয়েস লোদী, ফরহাদ চৌধুরী শামীম, মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক মিফতাহ সিদ্দিকী, জেলা ছাত্রদলের সভাপতি সাঈদ আহমদ প্রমুখ উপস্থিত ছিলেন।
মাইকিং এ বাধা
খালেদা জিয়ার সিলেট সফরের বিষয়টি প্রচারের জন্য মাইকিং করতে চেয়েছিল বিএনপি। তবে পুলিশ এ বিষয়ে অনুমতি দেয়নি জানিয়েছেন বিএনপি নেতা আলী আহমদ। এদিকে বিএনপিকে মাইকিং করতে ‘অনুমতি না দেয়ার’ বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার মোহাম্মদ আব্দুল ওয়াহাব।
লিফলেট হাতে মেয়র আরিফ
বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সিলেট সফর উপলক্ষ্যে নগরীতে জেলা ও মহানগর বিএনপির পক্ষ থেকে লিফলেট বিতরণ করা হয়েছে। এসময় বিএনপির নেতৃবৃন্দের সাথে যোগ দেন সিটি মেয়র ও বিএনপির কেন্দ্রীয় নির্বাহী সদস্য আরিফুল হক চৌধুরী। গতকাল বেলা দেড়টা থেকে সাড়ে তিনটা ব্যাপী নগরীর বন্দরবাজার, কোর্টপয়েন্ট, জিন্দাবাজারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে প্রচারপত্র বিলি করেন মেয়র আরিফ। এসময় সড়কের দুই ধারের পথচারী ও ব্যবসায়ীদের হাতে প্রচারণা পত্র তুলে দেন।
জেলা ও মহানগর ছাত্রদলের ও আইনজীবী ফোরামের স্বাগত মিছিল ও সমাবেশ
সিলেটের হয়রত শাহজালাল(রা:)‘র পূণ্যভূমিতে আগামী ৫ ফ্রেরুয়ারী বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া‘র আগমন উপলক্ষ্যে জেলা ও মহানগর ছাত্রদলের উদ্যোগে নগরীতে স্বাগত মিছিল বের করা হয়েছে। মিছিলটি দুপুরে নগরীর চৌহাট্রা পয়েন্ট থেকে শুরু করে রিকাবিবাজার পয়েন্টে এসে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। অন্যদিকে বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী খালেদা জিয়াকে তাকে স্বাগত জানিয়ে মিছিল ও সমাবেশ করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সিলেট জেলা শাখা। গতকাল দুপুরে ৩নং বার হল থেকে মিছিলটি বের হয়ে সুরমা পয়েন্ট প্রদক্ষিণ করে পুনরায় ৩নং বার হলে এসে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।



 

Show all comments
  • সেলিম উদ্দিন ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ৪:৩৮ এএম says : 0
    খালেদা জিয়া যেখানে যাবে সেখানেই জাগরণ হবে।
    Total Reply(0) Reply
  • নাভিল ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ৪:৩৯ এএম says : 0
    এটা ধরে রাখতে হবে।
    Total Reply(0) Reply
  • জসীম উদ্দীন ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১০:১৮ এএম says : 0
    May be success
    Total Reply(0) Reply
  • আবু ইউসুফ ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:৪৮ পিএম says : 0
    নেতাকর্মীদের মধ্যে যে উৎসাহ উদ্দীপনা দেখা যাচ্ছে তাতে যেন ভাটা পরে না যায়।
    Total Reply(0) Reply
  • মাহমুদ ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ২:৩৪ পিএম says : 0
    মামলা গ্রেফতার হামলা দিয়ে এই জাগরণ থামানো যাবে না।
    Total Reply(0) Reply
  • জামাল ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ৩:০০ পিএম says : 0
    রাজনৈতিক কর্মসূচিতে বাধা দেয়া নিচু মানসিকতার পরিচয়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়ার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ