Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশ সফরে আসছেন সুইস প্রেসিডেন্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৮, ৬:৩৮ পিএম

চার দিনের রাষ্ট্রীয় সফরে ৪ ফেব্রুয়ারি বাংলাদেশে আসছেন সুইস কনফেডারেশনের প্রেসিডেন্ট আঁলা বেরসে।

তার এই সফরকালে আলোচনায় দুটি বিষয় বেশি গুরুত্ব পাবে—মিয়ানমারে সংঘটিত রোহিঙ্গা সংকটে গুরুতর প্রভাবিত বাংলাদেশের সঙ্গে সংহতি প্রকাশ এবং দুদেশের মধ্যে নিবিড় সম্পর্ক প্রতিষ্ঠা।

সুইজারল্যান্ডের কোনও প্রেসিডেন্টের এটাই বাংলাদেশে প্রথম আনুষ্ঠানিক সফর। বাংলাদেশে সুইস দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সুইস প্রেসিডেন্টের সঙ্গে আনুষ্ঠানিক সাক্ষাতের কথা রয়েছে। এছাড়াও সুইস প্রেসিডেন্টের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সাক্ষাৎ করবেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, উচ্চ পর্যায়ের এই সাক্ষাতে দুদেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর জোর দেওয়ার পাশাপাশি অর্থনৈতিক, উন্নয়ন ও সাংস্কৃতিক সহযোগিতা আরও জোরদারের বিষয়ে আলোচনা হবে। এছাড়াও, রোহিঙ্গা সংকটে বাংলাদেশের সঙ্গে সংহতি প্রকাশ এবং বহুপাক্ষিক অঙ্গনে সহযোগিতার বিষয়গুলোও আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকবে।

এছাড়া, প্রেসিডেন্ট বেরসে ৬ ফেব্রুয়ারি কক্সবাজারের কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। প্রসঙ্গত,মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা উদ্বাস্তুদের জন্য সুইজারল্যান্ড মানবিক সহায়তা প্রদান করে আসছে।

সফরকালে সুইস প্রেসিডেন্ট নাগরিক সমাজের প্রতিনিধি ও বাংলাদেশে সক্রিয় সুইস ব্যবসায়ী সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। তিনি ঢাকা আর্ট সামিট পরিদর্শনে যাবেন, যার সঙ্গে সুইস আর্টস কাউন্সিল প্রো হেলভেশিয়া সম্পৃক্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুইস প্রেসিডেন্ট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ