Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সুপার ব্ল ব্লাড মুন

| প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ঐতিহাসিক ঘটনার সাক্ষী হলো বিশ্ববাসী
ইনকিলাব ডেস্ক : গতকাল সন্ধ্যার আকাশে ওঠা চাঁদ হাজির হয় তিনটি চেহারা নিয়ে। ১৫২ বছর পর পৃথিবীর মানুষ এই বিরল ঘটনার প্রত্যক্ষদর্শী হল। গতকালের চাঁদের নাম ছিল ‘সুপার ব্ল ব্লাড মুন’ বা বিশাল নীল রক্তাভ চাঁদ। একই মাসে দ্বিতীয় বার পূর্ণিমা হওয়ায় গতকালের চাঁদের একটি নাম ছিল ব্ল -মুন।
আবার কক্ষপথে ঘুরতে ঘুরতে পৃথিবীর কাছাকাছি চলে আসায় গতকাল চাঁদ হয় সুপার মুন, যার উজ্জ্বলতা ছিল বেশ খানিকটা বেশি। স্বাভাবিক অবস্থা থেকে এদিন চাঁদ প্রায় ৭ ভাগ পর্যন্ত বেশি বড় আর ১৫ ভাগ পর্যন্ত বেশি উজ্জ্বল দেখা যায়। আর সেই সঙ্গে সূর্য, পৃথিবী আর চাঁদ একই সরল রেখায় চলে আসায় হয় পূর্ণ চন্দ্রগ্রহণ। সর্বশেষ এরকম একই সঙ্গে ‘সুপার ব্ল ব্লাড মুন’ হয়েছিল ১৮৬৬ সালের ৩১ মার্চ। ফলে প্রায় দেড়শ বছরের বেশি সময় পর আবার বিশ্ববাসী এরকম ঘটনার সাক্ষী হল।
এই বিশেষ ঘটনাটি বাংলাদেশ থেকেও দেখা গেল। ঢাকাসহ বিভিন্ন জায়গা থেকে এই অপরূপ দৃশ্য দেখে অভিভূত দেশবাসীও।
ঢাকার স্থানীয় সময় সন্ধ্যা ৫টা ৩৭ মিনিটে চাঁদ দিগন্তের উপরে উঠে। সন্ধ্যা ৫টা ৪৮ মিনিটে আংশিক গ্রহণ শুরু হয়। পূর্ণ চন্দ্রগ্রহণ শুরু হয় সন্ধ্যা ৬টা ৫১ মিনিটে। পূর্ণ চন্দ্রগ্রহণের মধ্যবর্তী অংশ ৭টা ২৯ মিনিটে সঙ্ঘটিত হয়। পূর্ণ চন্দ্রগ্রহণ স্থায়ী হয় সর্বমোট ১ ঘণ্টা ১৬ মিনিট। রাত ১০টা ৮ মিনিটে চন্দ্রগ্রহণের উপচ্ছায়া পর্যায় শেষ হয়।
চন্দ্রগ্রহণ পর্যবেক্ষণের জন্য দেশের বিভিন্ন সংগঠন বিভিন্ন কর্মসূচি হাতে নেয়। বিজ্ঞান সংগঠন অনুসন্ধিৎসু চক্র হাতে নেয় নানা প্রস্তুতি। রাজধানীর কেন্দ্রীয় ও বৈজ্ঞানিক পর্যবেক্ষণ ক্যাম্পটি অনুষ্ঠিত হয় ঢাকার মান্ডায় অবস্থিত গ্রিন মডেল টাউনে। এখানে ছিল ছবি ও বৈজ্ঞানিক তথ্য সংগ্রহের ব্যবস্থা। এই জ্যোতির্বৈজ্ঞানিক ঘটনা যথাযথভাবে পর্যবেক্ষণের জন্য ক্যাম্পে ১৪ ইঞ্চি এবং ৮ ইঞ্চি মিড ক্যাসিগ্রেইন টেলিস্কোপ, ৬ ইঞ্চি ওরিয়ন টেলিস্কোপ ও ফটোমিটার রাখা হয়। ঢাকার বাইরে তাদের রাজশাহী শাখা ও অ্যাস্ট্রোনমি এন্ড সায়েন্স সোসাইটি অব রুয়েট যৌথভাবে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় খেলার মাঠে, অনুসন্ধিৎসু চক্র পঞ্চগড় শাখা পঞ্চগড় জেলা প্রশাসন আইসিটি বিভাগের সহযোগিতায় পঞ্চগড় সদর সরকারী অডিটোরিয়াম প্রাঙ্গণে ও অনুসন্ধিৎসু চক্র বরিশাল শাখা বরিশাল বিএম কলেজ খেলার মাঠে চন্দ্রগ্রহণ পর্যবেক্ষণ ক্যাম্পের আয়োজন করে। আকাশ পরিষ্কার থাকায় অনেকে সন্ধ্যা ৫টা ৪৮ মিনিট থেকে ঐতিহাসিক দৃশ্য অবলৌকন করতে সক্ষম হন। গ্রহণ শেষ হওয়া পর্যন্ত পর্যবেক্ষণ ক্যাম্প সকলের জন্য উন্মুক্ত ছিল। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপার ব্ল ব্লাড মুন

১ ফেব্রুয়ারি, ২০১৮
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ