Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হঠাৎ ঢাকা সফরে মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী

| প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মার্কিন উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডেনিয়েল এন রোজেনব্লাম হঠাৎ সফরে ঢাকায় এসেছেন। রোজেনব্লাম মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ব্যুরোর দায়িত্বে রয়েছেন। গত রবিবার রাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দ পৌঁছেন তিনি। সরকারের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধি, নাগরিক সমাজ ও ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গে তার মতবিনিময়ের কথা রয়েছে।
মিয়ানমারের মুসলিম রোহিঙ্গাদের হত্যা, নির্যাতন ও বাস্তুচ্যুত নিয়ে যুক্তরাষ্ট্রসহ বিশ্ব স¤প্রদায়ের গভীর উদ্বেগ ও পর্যবেক্ষণ রয়েছে। এ পরিস্থিতিতে মার্কিন পররাষ্ট্র দফতরের নীতিনির্ধারণী পর্যায়ের কর্মকর্তা ডেনিয়েল এন রোজেনব্লামের সফরকে বেশ তাৎপর্যপূর্ণ মনে করছেন কূটনীতিকরা।
শুভেচ্ছা বা পরিচিতি সফরে এই প্রথম বাংলাদেশে আসা মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী রোজেনব্লাম ঢাকার এক সেমিনারে ‘দ্য ইউনাইটেড স্টেটস অ্যান্ড ইন্দো-প্যাসিফিক রিজিওন’ শীর্ষক একক বক্তৃতাও করবেন। ধারণা পাওয়া গেছে যে, ট্রাম্প প্রশাসনের সঙ্গে বাংলাদেশসহ এ অঞ্চলের সম্পর্কের বিষয়টি তার বক্তৃতার ফোকাসে থাকতে পারে।
রোজেনব্লাম চলতি মাসেই দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন উপ-সহকারী মন্ত্রী নিযুক্ত হয়েছেন। এর আগে গত বছরের অক্টোবর পর্যন্ত তিনি শুধুমাত্র মধ্য এশিয়ার পাঁচ দেশ কাজাখস্থান, কিরগিজ রিপাবলিক, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের দায়িত্বে নিয়োজিত ছিলেন।
কূটনৈতিক সূত্রে জানা গেছে দায়িত্ব গ্রহণের পর এ অঞ্চলের সার্বিক পরিস্থিতি সরেজমিনে দেখার জন্য তার এ সফরের মূল উদ্দেশ্য। বাংলাদেশ সফরের পর তিনি শ্রীলঙ্কা যাবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ