Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রাসেলস হামলায় বিপাকে বাংলাদেশী ব্যবসায়ীরা

প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আয়তনে ছোট হলেও ইউরোপের অন্যতম প্রভাবশালী দেশ বেলজিয়াম। ভয়াবহ বোমা হামলায় ব্রাসেলস নগরী যেন থমকে দাঁড়িয়েছে। সে সঙ্গে থমকে গেছে ব্যবসা বাণিজ্যসহ সবকিছু। দ্বিতীয় দফায় ভয়ংকর বোমা হামলাস্থল মেলবেক স্টেশনের এক কিলোমিটারের মধ্যেই রয়েছে বাংলাদেশি মালিকানাধীন শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান। ঘটনার পর থেকে এসব প্রতিষ্ঠানে ক্রেতা শূন্যতা দেখা দিয়েছে।
গত বছরের নভেম্বরে প্যারিস হামলার পর থেকেই বেলজিয়ামের রেস্টুরেন্টসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে মন্দা শুরু হয়। সে মন্দা কাটিয়ে উঠতে না উঠতেই ব্রাসেলসের ভয়াবহ বোমা হামলা যেন একেবারে নিঃশেষ করে দিয়েছে ব্যবসায়ীদের।
মেলবেক স্টেশনের আশপাশের বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠানগুলোর মালিকরা এই ঘটনার পর বেশ হতাশ ও চিন্তিত হয়ে পড়েছেন।
শহরজুড়ে সর্বোচ্চ সতর্কতা জারির কারণে এবং সন্ত্রাসী হামলার ভয়ে সহজে কেউ কেনাকাটার জন্য বের হতে সাহস পাচ্ছেন না।এতে ছোট খাটো ব্যবসায়ীরা পড়েছেন চরম বিপাকে।
তবে এত হতাশার মাঝেও বাংলাদেশ-বেলজিয়ামের ব্যবসায়িক সম্পর্ক বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছেন বেলজিয়ামস্থ বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল মিনিস্টার।
বেলজিয়ামে ৭ থেকে ৮ হাজার বাংলাদেশী বসবাস করেন বলে দূতাবাস সূত্রে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাসেলস হামলায় বিপাকে বাংলাদেশী ব্যবসায়ীরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ