Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রিটেনের পারমাণবিক শিল্প সাইবার হামলা ও গুপ্তচরবৃত্তির শিকার

প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : অফিস ফর নিউক্লিয়ার রেগুলেশনস (ওএনআর) ২০১৬-২০-এ থাকা কৌশলগত পরিকল্পনা হচ্ছে ব্রিটেনের ১৫টি চালু পারমাণবিক চুল্লি বিষয়ে ক্রমবর্ধমান হুমকির বিবর্ণ উল্লেখ। এ চুল্লিগুলো দেশের বিদ্যুৎ চাহিদার এক-পঞ্চমাংশ পূরণ করে। দি ইন্ডিপেনডেন্ট বলেছে, এই প্রথমবার ওএনআর পারমাণবিক শিল্পের প্রতি ক্রমবর্ধমান সন্ত্রাসী হুমকির কথা সুস্পষ্টভাবে স্বীকার করল।
দলিলে বলা হয়, পারমাণবিক খাতে সন্ত্রাসী হুমকি জাতীয় ও আন্তর্জাতিক সক্ষমতার মাধ্যমে আনুপাতিক ও কার্যকরভাবে মোকাবেলা করা অব্যাহত রাখতে হবে। সম্ভাব্য প্রতিকূলতার মধ্যে সাইবারস্পেসে কাজ করার সক্ষমতা বৃদ্ধি অব্যাহত থাকবে।
ও এন আর বলে, শিল্পের কর্পোরেট ঝুঁকির একটি তালিকার শীর্ষে রয়েছে গোপনীয়তা ও সততা রক্ষা এবং যুক্তরাজ্যের পারমাণবিক কাঠামোর প্রতি জ্ঞাত ও উদ্ভূতমান নিরাপত্তা হুমকির (যেমন সাইবার হামলা, সন্ত্রাসী কর্মকান্ড, রাষ্ট্রীয় পৃষ্ঠপোষণকৃত গুপ্তচরগিরি) সংবেদনশীল তথ্য প্রাপ্তির ব্যর্থতা।
অন্য প্রসঙ্গে এতে বলা হয়, আমরা স্বীকার করি বিশ^ ক্রমেই বিশ^ায়নকৃত ও ডিজিটালাইজড হচ্ছে যেখানে সন্ত্রাসী হুমকি ও সাইবারস্পেসের ঝুঁকি পরিবর্তনশীল। যেসব সংগঠন ও ব্যক্তি পারমাণবিক রাষ্ট্রের উপর হামলা করতে বা তাকে ব্যবহার করতে চায় তাদের নিবৃত্ত করতে ও রুখতে সরকার ও কর্তব্যরতরা নিরাপত্তা সক্ষমতার সুব্যবস্থা করেছেন। ও এন আর এ লক্ষ্যের উপযোগী ও নিরাপত্তা প্রবিধানের সাথে সঙ্গতিপূর্ণ নিরাপত্তা-গুরুত্ব প্রদানকৃত প্রবিধান নিশ্চিত করতে সরকারের সাথে কাজ করা অব্যাহত রাখবে।
এ খবরটি এমন এক সংবেদনশীল সময়ে এল যখন বৃহৎ ফরাসি প্রতিষ্ঠান ইডিএফ হিসেব করে দেখছে যে সমারসেট উপকূলে হিংকলি পয়েন্টে ২৪.৫ বিলিয়ন ডলারে পারমাণবিক চুল্লি নির্মাণের ঝুঁকি নেবে কিনা। ধারণা করা হচ্ছে যে এটি নতুন প্রজন্মের পারমাণবিক চুল্লি যা কিনা যুক্তরাজ্যের ক্রমবর্ধমান বিদ্যুত ঘাটতি মিটাতে প্রয়োজন। তবে মে মাস পর্যন্ত ইডিএফ চূড়ান্ত বিনিয়োগ সিদ্ধান্ত নেবে না। এ ধরনের খবরও প্রকাশিত হয়েছে যে ব্রাসেলসে হামলাকারী (ইসলামিক স্টেট) আইএস পারমাণবিক বোমা তৈরির জন্য বেলজিয়ামের একটি পারমাণবিক স্থাপনার তেজস্ক্রিয় সামগ্রী চুরির পরিরকল্পনা করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটেনের পারমাণবিক শিল্প সাইবার হামলা ও গুপ্তচরবৃত্তির শিকার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ