Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুসলামানদের কলঙ্কিত করা ঠিক হবে না -ওবামা

বেলজিয়ামে পরমাণু কেন্দ্রের নিরাপত্তা কর্মকর্তার লাশ উদ্ধার

প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ব্রাসেলস আন্তর্জাতিক বিমানবন্দর মঙ্গলবারের আগে খুলবে না বলে কর্তৃপক্ষ জানিয়েছে। গত সপ্তাহে বেলজিয়াম রাজধানীতে বিমানবন্দর ও পাতাল রেল স্টেশনে সন্ত্রাসী হামলার পর বিমানবন্দরটি বন্ধ করে দেয়া হয়। ওই হামলায় ৩১ জন নিহত ও ২৭০ জন আহত হয়। ২২ মার্চ হামলার প্রথম টার্গেট ছিল যাভেনতেম বিমানবন্দর। সেখানকার ডিপারচার হলে দুইটি আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটানো হয়। এর ঘণ্টা পর পাতাল রেল স্টেশনে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। বিমানবন্দরে ১১ জন ও পাতাল রেলে ২০ জন নিহত হয়। বেলজিয়ামের প্রসিকিউটররা গতকাল ঘোষণা করেছেন যে ফায়সাল সি নামে একজনকে গ্রেফতার করা হয়েছে এবং তার বিরুদ্ধে এখন সন্ত্রাসী অপরাধের অভিযোগ আনা হয়েছে। তাকে ব্রাসেলসের প্রসিকিউটরের অফিসের বাইরে বৃহস্পতিবার আটক রাখা হয়। তার বাসভবনে তল্লাশি চালানো হয় তবে কোন অস্ত্র পাওয়া যায়নি।
ইসলামী স্টেট আইএস দাবী করেছে যে ব্রাসেলসে তারা চালিয়েছে এবং এরআগে প্যারিসেও তারাই হামলা হামলা চালিয়েছে। গত বছরের নভেম্বরে প্যারিসে সিরিজ বোমা হামলায় ১৩০ জন নিহত হয়।
এদিকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গতকাল বলেছেন, এসব সন্ত্রাসী হামলার প্রেক্ষিতে মুসলমানদের অবশ্য কলঙ্কিত করা ঠিক হবে না। এ ধরণের চেষ্টা সন্ত্রাসীদের হাতকেই শক্তিশালী করবে। শনিবার সাপ্তাহিক ভাষণে প্রেসিডেন্ট ওবামা ব্রাসেলসে হামলায় হতাহতদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। ওই হামলায় দুইজন আমেরিকান নিহত ও ১৪ জন আহত হয়। প্রেসিডেন্ট ওবামা মার্কিন সমাজে মুসলিম-আমেরিকানদের অবদানের প্রশংসা করে বলেন, মুসলিম-আমেরিকানদের কলংকিত করার যে কোন প্রচেষ্টা আমরা প্রত্যাখ্যান করি। তিনি বলেন, এ ধরণের প্রচেষ্টা ধর্মীয় স্বাধীনতার আদর্শে গড়ে উঠা জাতি হিসেবে আমাদের মূল্যবোধ, আমাদের বৈশিষ্ট ও আমাদের ইতিহাসেরই বিপরীত। এ ধরণের প্রচেষ্টা হিতে-বিপরীত ফল বয়ে আনবে বলেও ওবামা মন্তব্য করেন। তিনি বলেন, মুসলিম-আমেরিকানদের কলঙ্কিত করার চেষ্টা সন্ত্রাসীদের হাতকেই শক্তিশালী করবে। কারণ সন্ত্রাসীরা চায় যেন আমরা তাই করি।
ব্রাসেলস বিমানবন্দর কর্তৃপক্ষ বলেছে, বিমানবন্দরের টার্মিনালে বিচার বিভাগীয় অনুসন্ধান সংশ্লিষ্ট তদন্ত কাজ সম্পন্ন হয়েছে তবে যাত্রী কার্যক্রম মঙ্গলবারের আগে পুনরায় শুরু করা যাবে না। হামলার পর প্রথমবারের মতো বিমানবন্দরের ইঞ্জিনিয়ার ও টেকনিশিয়ানদের একটি দলকে প্রথমবারের মতো টার্মিনাল ভবনে প্রবেশ করতে দেয়া হচ্ছে। তারা সেখানে ক্ষয়ক্ষতি ও ভবনের স্থিতিশীলতা পরীক্ষা করে দেখবেন। কর্তৃপক্ষ সেখানে নতুন নিরাপত্তা সিস্টেমও বসাবে।
পরপর দুইটি বিস্ফোরণে ডিপারচার হলের বিপরীতে চেক ইন এরিয়াতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ডিএনএ পরীক্ষা করে নাজিম লাচরাউই ও ইব্রাহিম আল বাকরাউইকে দুই আত্মঘাতী বোমা হামলাকারী হিসেবে শনাক্ত করা হয়েছে। বিস্ফোরণের আগে বিমানবন্দরের সিসিটিভি ক্যামেরা ফুটেজে তৃতীয় একজনের সঙ্গে তাদের দুইজনকে দেখা গেছে। এই তৃতীয় ব্যক্তিকে এখন পর্যন্ত সরকারীভাবে শনাক্ত করা যায়নি।
ইব্রাহিমের ভাই খালিদ বাকরাউই মায়েলবিক পাতাল রেল স্টেশনে আত্মঘাতী বোমা হামলা চালায়। বিবিসির সংবাদদাতা জানান, রাজধানীতে বাস চলাচল এবং বেশীরভাগ পাতাল রেল স্টেশন পুনরায় খুলে দেয়া হয়েছে। তবে রাস্তায় রাস্তায় এখনো সৈন্যদের উপস্থিতি রয়েছে। সন্দেহভাজন কয়েকজন এখনো পলাতক থাকায় পুলিশ সন্ত্রাসী সেলের সদস্যদের ধরতে অভিযান চালিয়ে যাচ্ছে।
তবে প্রসিকিউটররা ফ্লিউরাস পরমাণু গবেষণা কেন্দ্রের একজন নিরাপত্তা কর্মকর্তার হত্যাকা-কে সন্ত্রাসী কাজ বলে যে খবর বেরিয়েছে তার সত্যতা অস্বীকার করেছেন। বেলজা নিউজ এজেন্সির খবরে বলা হয়, ফোইডচ্যাপেল শহরেরর বাসভবনের বাথরুমে দিদিয়ের প্রসপেরোর লাশ তার সন্তানরা খুঁজে পান। তার দেহে চারটি গুলির আঘাত পাওয়া যায়। তার কুকুরটিকেও হত্যা করা হয়। বিভিন্ন মিডিয়ায় এমনও খবর বের হয় যে প্রসপেরোর সিকিউরিটি প্রবেশ ব্যাজটিও চুরি হয়ে গেছে। প্রসিকিউটর অফিসের বরাত দিয়ে বেলজা নিউজ এজেন্সি এই খবরের সত্যতাও অস্বীকার করেছে। প্রসিকিউটর অফিস জানায় তদন্তকারীরা এ ব্যাপারে আরো তদন্ত করছে।
এদিকে বৃহস্পতিবার ও শুক্রবার বেলজিয়াম, ফ্রান্স ও জার্মানীতে অভিযান চালিয়ে ১২ জনকে গ্রেফতার করা হয়। এরমধ্যে ফায়সাল সি’ও রয়েছে। বেলজিয়াম মিডিয়া বিমানবন্দরে ফুটেজে দেখা তৃতীয় ব্যক্তিকে সনাক্ত করেছে তবে এ ব্যাপারে সরকারীভাবে কোন মন্তব্য করা হয়নি। মিডিয়া বলছে এই তৃতীয় ব্যক্তি হচ্ছে ফায়সাল। সে একজন ফ্রিল্যান্স সাংবাদিক।
এদিকে গত ১৮ মার্চ ব্রাসেলসে আটককরা প্যারিস হামলার মূল সন্দেহভাজন সালাহ আবদেসালাম প্রথমদিকে পুলিশকে সহযোগিতা করলেও এখন আর কথা বলছেননা। বেলজিয়ামের বিচারমন্ত্রী কোয়েন গিন্স পার্লামেন্টে নিশ্চিত করেছেন যে আবদেসালাম ব্রাসেলস হামলার পর থেকে আর কথা বলতে চাচ্ছেন না। আবদেসালাম গ্রেফতার হওয়ার ঠিক চারদিনের মাথায় ব্রাসেলসে আত্মঘাতী হামলার ঘটনা ঘটে। এই হামলা প্রতিরোধে যথেষ্ট কিছু করা হয়নি বলে এখন সরকারের সমালোচনা হচ্ছে। ইব্রাহিম বাকরাউই সম্পর্কে তুরস্ক আগেই সতর্ক করে দিয়েছিল এই মর্মে খবর প্রকাশের পর বেলজিয়ামের বিচার ও স্বরাষ্ট্র এই দুইমন্ত্রী তাদের পদত্যাগের প্রস্তাব দিলেও প্রধানমন্ত্রী তা গ্রহণ করেননি।
ফরাসী প্রেসিডেন্ট ওঁলাদ শুক্রবার জোরদিয়ে বলেছেন যে প্যারিস ও ব্রাসেলসে হামলাকারী জিহাদী নেটওয়ার্ককে ধ্বংস করা হবে তবে এখনো হুমকি রয়েছে বলেও তিনি সতর্ক করে দেন। শুক্রবার প্যারিসে রিদা ক্রিকেত নামে ৩৪ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়। ফরাসী কর্তৃপক্ষ বলছে, একটি সন্ত্রাসী হামলার ষড়যন্ত্রে সে অনেক দূর এগিয়ে গিয়েছিল। এদিকে মার্কিন গায়িকা মারিয়া ক্যারি রোবরার ব্রাসেলসে তার পূর্ব নির্ধারিত কনসার্ট নিরাপত্তার কারণে বাতিল করেছেন। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুসলামানদের কলঙ্কিত করা ঠিক হবে না -ওবামা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ