Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রেসিডেন্ট উদ্বোধন করবেন কাল চরফ্যাশনে দৃষ্টি নন্দন জ্যাকব টাওয়ার

এম আমির হেসেন, চরফ্যাশন (ভোলা) থেকে | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইলিশ, ধান, পান-সুপারির গোলা এই ৩ নিয়ে ভোলা। চরফ্যাশন দৃষ্টি নন্দন জ্যাকব টাওয়ার। দেশের পর্যটকদের এক নতুন দিগন্ত। প্রকৃতির সৌন্দর্যে ভরপুর এই দ্বীপে পর্যটকদের জন্য নতুন আকর্ষণ হিসেবে যুক্ত হয়েছে এ টাওয়ার। প্যারিসের আইফেল টাওয়ারের আদলে নির্মিত উপমহাদেশের সর্বোচ্চ ওয়াচ টাওয়ারটি দৃষ্টিনন্দন স্থাপনা হিসেবে এরই মধ্যে পরিচিতি পেয়েছে। প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ আগামীকাল ২৪ জানুয়ারি উদ্বোধন করবেন। ১৯ তলাবিশিষ্ট ২২৫ ফুট উচ্চতর টাওয়ারটি অনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে ভোলায় পর্যটনশিল্পের সম্ভাবনার নতুন দ্বার উম্মেচিত হবে বলে আশা করা হচ্ছে।
দ্বীপ জেলা ভোলার দক্ষিণের উপজেলা চরফ্যাশনের চর কুকরিমুকরি প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। এর কাছেই বঙ্গোপসাগরের মধ্যে তারুয়া সৈকত পর্যটকদের আকৃষ্ট করছে নতুন করে। নৈসর্গিক সৌন্দর্য ও ম্যানগ্রোভ বনের টানে প্রতিদিন শত শত পর্যটক ছুটে আসে চর কুকরিমুকরিতে। বঙ্গোপসাগরের কোল ঘেঁষে মেঘনা ও তেঁতুলিয়া নদীর মোহনায় গড়ে ওঠা চর কুকরিমুকরিতে রয়েছে দেশের অন্যতম বড় অভয়ারণ্য। ম্যানগ্রোড বনাঞ্চল, সর্পিল লেক বালুকাময় তীর, সাগর সৈকত, সামদ্রিক নির্মল হাওয়া, তরল গর্জন-সব কিছুর দেখা মেলে চরকুকরিমুকরির বালুর ধমে। সুযোগ রয়েছে হরিনসহ নানা বন্য প্রাণী দর্শনের। পর্যটকদের জন্য এই চরে শীতাতপ নিয়ন্ত্রিত ১৮টি কক্ষ, সুইমিংপুল, টেনিস কোর্ট ও হেলিপ্যাডসমৃদ্ধ আধুনিক রেষ্টহাউস নির্মাণ করছে পরিবেশ ও বন মন্ত্রনালয়। রয়েছে মিনি এয়ারপোর্ট নির্মাণের পরিকল্পনাও।
পৌর নির্বাহী প্রকৌশলী সামীম হাসান বলেন, চরফ্যাশন পৌরসভার বাস্তবায়নে পর্যটন শিল্পের এই সম্ভাবনায় চরফ্যাশন সদরে যুক্ত হয়েছে ২২৫ ফুট উচ্চতর ‘জ্যাকব টাওয়ার’। প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে প্রায় এক একর জায়গা জুড়ে নির্মাণ করা হয়েছে এই টাওয়ার। টাওয়ারের স্বপ্নদ্রষ্টা পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি।
উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি বলেন, শহরের প্রাণকেন্দ্র দৃষ্টিনন্দন ফ্যাশন স্কয়ারের পাশে নির্মিত টাওয়ারটির উদ্বোধনের মধ্য দিয়ে শুধু দেশ নয়, আন্তর্জাতিক ভাবেও বাংলাদেশকে একটি ভিন্ন পরিচিতি এনে দেবে। এই টাওয়ার হতে পারে পর্যটক আকর্ষণের বড় একটি মাধ্যম।
টাওয়ারটির ডিজাইন করছেন স্থপতি কামরুজ্জামান লিটন। ২০১৩ সালের ফেব্রæয়ারি মাসের এর নির্মানকাজ শুরু হয়। মাটির ৭৫ ফুট নিচ থেকে ঢালাই-পাইলিং ফাউন্ডেশনের ওপর সম্পূর্ণ ইস্পাত দিয়ে নির্মিত টাওয়ারটি আট মাত্রার ভূমিকম্প সহনশীল। টাওয়ারের চূড়ায় ওঠার জন্য সিঁড়ির সঙ্গে রয়েছে ১৩ জন ধারণক্ষমতাসম্পন্ন লিফট। টাওয়ারে উঠতে জনপ্রতি প্রবেশ ফি নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা। চরফ্যাশন পৌরসভা টাওয়ার সংলগ্ন এলাকায় আরো ২০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করেছে দেশের বৃহত্তম সুইমিংপুল, ২০ হাজার লোকের ধারণক্ষমতাসম্পন্ন ফ্যাশন স্কয়ার ও আধুনিক মানসম্পন্ন একটি শিশু পার্ক।
পৌর মেয়র বাদল কৃষ্ণ দেবনাথ বলেন, টাওয়ারের স্বপ্ন দৃষ্টা উপমন্ত্রী জ্যাকব চরফ্যাশনে ম্যাজিকের মত উন্নয়ন করেছেন। চরফ্যাশন-মনপুরা বাসী যা কল্পনাও করেননি তা নির্মাণ করে তাক লাগিয়ে দিয়েছেন। পৌর সভার ৪নং ওয়ার্ডের বাসিন্দা কামরুল সিকদার বলেন, এটি চরফ্যাশন তথা ভোলাবাসীর জন্যে আনন্দের বিষয়। চরফ্যাশনকে দেশ বিদেশে পরিচিত করার জন্যে মাধ্যম বলে আমরা মনে করি।
প্রেসিডেন্ট ২৪ জানুয়ারি দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্বাধুনিক ও সু-উচ্চ জ্যাকব টাওয়ার, অধ্যক্ষ নজরুল ইসলাম ডিগ্রী কলেজ, বেগম রহিমা ইসলাম ডিগ্রী কলেজ, নজরুল ইসলাম টিচার্স ট্রেনিং কলেজ, রসুলপুর-এওয়াজপুর মৈত্রী সেতু শুভ উদ্বোধন করবেন। পরে চরফ্যাশন সরকারি টি.বি মাধ্যমিক বিদ্যালয় মাঠে এক সুধী সমাবেশে প্রধান অতিথির ভাষন দিবেন। বিকালে চরকুকরী-মুকরী রাত্রি যাপন করবেন। সেখানে মনোজ্ঞ সাংস্কৃতি অনুষ্ঠানের আয়োজন রয়েছে। ২৫ জানুয়ারি সকাল ১১ টায় কুকরি-মুকরি থেকে হেলিকপ্টারযোগে ভোলার উদ্দেশ্যে রওয়ানা হবেন। বেলা ১১.৩০ মিনিটে দৌলতখানের বাংলা বাজারে নির্মিত স্বাধীনতা যাদু ঘরের শুভ উদ্বোধন ও ১২ ঘটিকায় ফাতেমা খানম ডিগ্রী কলেজে সুধী সমাবেশে যোগদান করবেন।ওই দিনই হেলিকপ্টারের বঙ্গভবনের উদ্দেশ্যে চলে যাবেন বলে সূচী সূত্রে জানা গেছে।
এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন, শিল্প মন্ত্রী আমির হোসেন আমু এমপি, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এমপি, পরিবেশ ও বন উপ-মন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখবেন, কিশোরগঞ্জ-৫ আসনের এমপি আফজাল হোসেন, ভোলা-৩ আসনের এমপি নুরুন্নবী চৌধুরী শাওন এবং ভোলা-২ আসনের এমপি আলী আজম মুকুল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ