Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

হাজীদের আবাসন খাদ্য ও পরিবহনে প্রভাব পড়বে-প্রেস ব্রিফিংয়ে-অধ্যক্ষ মতিউর রহমান

সউদীতে ৫ শতাংশ হারে ভ্যাট আরোপ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, এ বছর রাজকীয় সউদী সরকার সকল প্রকার ক্রয় ও সেবার ক্ষেত্রে ৫ শতাংশ হারে ভ্যাট আরোপ করেছে। গত ১ জানুয়ারী থেকে তা’ কার্যকর হয়েছে। ৫ % ভ্যাট আরোপ করায় হজের মৌসুমে হাজীদের আবাসন খাদ্য ও পরিবহনের উপর এর প্রভাব পড়বে। তবে রাজকীয় সউদী সরকার কর্তৃক আরোপিত ভ্যাটের প্রভাব যাতে হজযাত্রীদের উপর আর্থিক প্রভাব সৃষ্টি না করে সে বিষয়ে বাংলাদেশের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সচেষ্ট থাকবে।
গত ১৪ জানুয়ারী পবিত্র মক্কায় সউদী-বাংলাদেশ দ্বি-পাক্ষিক হজ চুক্তি(১৪৩৯ হিজরী) সম্পন্ন শেষে দেশে ফিরে গতকাল রোববার ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে এক প্রেস ব্রিফিংয়ে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান একথা বলেন। সউদী-বাংলাদেশ হজ চুক্তি অনুসারে এ বছর বাংলাদেশ থেকে সর্বমোট ১ লক্ষ ২৭ হাজার ১ শত ৯৮ জন হজযাত্রী হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় হজ করতে পারবেন ৭ হাজার ১ শত ৯৮ জন হজযাত্রী। অবশিষ্ট ১ লক্ষ ২০ হাজার জন হজযাত্রী বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনের সুযোগ পাবেন।
প্রেস ব্রিফিংয়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ধর্ম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো: আনিছুর রহমান, যুগ্ন সচিব (হজ) মো: হাফিজ উদ্দিন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স -এর এম.ডি. মোসাদ্দেক আহমেদ, হজ অফিসের পরিচালক হজ মো: সাইফুল ইসলাম , ধর্মমন্ত্রী এ পি এস শফিকুল ইসলাম শফিক, উপ-সচিব (হজ) শরাফত জামান , সহকারী সচিব (হজ) এস এম মনিরুজ্জামান ও আইটি ফার্ম বিজনেস অটোমেশন লি: এর ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হাসান মিতুল। ধর্মমন্ত্রী বলেন, অন্যান্য বছরের ন্যায় এবারও মোট হজযাত্রীর শতকরা ৫০ ভাগ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লি. এবং শতকরা ৫০ ভাগ সাউদি এ্যারাবিয়ান এয়ারলাইন্স পরিবহন করবে।
সউদী সরকার নিরাপত্তার প্রশ্নে সকল ধরণের শৃংখলার জন্য কঠোর ব্যবস্থা গ্রহণ করবে। এ বিষয়ে হজ এজেন্সীসহ সংশ্লিষ্ট সকলকে সজাগ থাকতে হবে। ধর্মমন্ত্রী বলেন, হজ ব্যবস্থাপনার উন্নয়নে আমরা বিভিন্নমুখী পদক্ষেপ গ্রহণ করেছি
হজ যাত্রীদের প্রতি কোন ধরনের অবেহলা বা প্রতারণা সহ্য করা হবে না। অন্যায়কারী যেই হোক না কেন তার বিরুদ্ধে আমরা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব। তিনি বলেন, হজ নীতিমালা, হজ প্যাকেজ এবং বাংলাদেশ ও সউদী সরকারের বিভিন্ন নির্দেশাবলী যথাযথভাবে অনুসরণ করে হজযাত্রীদে প্রতি দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। ২০১৮ সালের হজ ব্যবস্থাপনা হবে ত্রুটিমুক্ত এবং শ্রেষ্ঠ হজ ব্যবস্থাপনার বছর ইনশাআল্লাহ । এক প্রশ্নের জবাবে ভারপ্রাপ্ত ধর্ম সচিব আনিছুর রহমান বলেন, ভারত দু’টি জাহাজ যোগে সউদী আরবে হাজী পাঠানোর অনুমতি পেয়েছে। বাংলাদেশ থেকে নৌ-পথে হাজী প্রেরণে সউদী সরকারের অনুমতি পাওয়া যায়নি। সউদীতে ৫% ভ্যাট আরোপে হাজীদের উপর বেশি প্রভাব পড়বে না বলেও ধর্ম সচিব উল্লেখ করেন। এক প্রশ্নের জবাবে সচিব বলেন, সউদী আরব থেকে বিস্তারিত অবহিত হওয়ার পর আগামী ১০ ফেব্রুয়ারীর মধ্যে চলতি বছরের হজ প্যাকেজ ঘোষণা করা হবে। গতকাল পর্যন্ত ২ লাখ ২৯ হাজার ৭শতাধিক হজযাত্রী’র প্রাক-নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। তিনি সুষ্ঠু হজ ব্যবস্থাপনার কার্যক্রমে সকলের সহযোগিতা কামনা করেন। অপর এক প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী ২শ’ ৪৫ টি হজ এজেন্সি’র বিরুদ্ধে তদন্ত চলছে । তদন্ত রিপোর্ট পাওয়ার পর পরই দায়ী এজেন্সিগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাজী

২৫ আগস্ট, ২০২২
১৮ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ