Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কারাবন্দী নেতাকর্মী ও পরিবারের খোঁজখবর নিচ্ছেন খালেদা জিয়া

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ঢাকায় কারাগারে বন্দী নেতাকর্মীদের নিয়মিত খোঁজ-খবর রাখছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তাদের জন্য শীতবস্ত্র ও নগদ অর্থও পাঠাচ্ছেন তিনি।
গত মঙ্গলবার পর্যন্ত কারাবন্দিদের কাছে তার পক্ষ থেকে ৪৫০ জনকে শীতবস্ত্র এবং ৩২৮ জনের ব্যক্তিগত তহবিলে (পিসি) প্রায় সাড়ে ৬ লাখ টাকা পাঠানো হয়েছে। এছাড়া কারাগারে আটক বিএনপি, ছাত্রদল, যুবদলসহ অঙ্গ সংগঠনের নেতা-কর্মীদের নিয়মিত খোঁজ-খবর নিচ্ছেন তিনি। সংগঠনগুলোর প্রতিটি শাখাকে নির্দেশ দিয়েছেন তাদের পরিবারের সাথে নিয়মিত যোগাযোগ, আইনগত সহায়তা প্রদান এবং যে কোন সমস্যায় এগিয়ে যাওয়ার। এসব কাজ মনিটরিংয়ের জন্য কয়েকজন তরুণ নেতাকেও দায়িত্বও দেয়া হয়েছে দলের পক্ষ থেকে। তারা সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে বিএনপি প্রধানকে জানাবেন।
বিএনপি সূত্রে জানা যায়, গত কয়েকদিন ধরে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দী নেতা-কর্মীদের শীত বস্ত্র ও নগদ টাকা পাঠাচ্ছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। গত মঙ্গলবার পর্যন্ত ৪৫০টি শীত বস্ত্র এবং ৩২৮ জনকে কারাগারে তাদের ব্যক্তিগত তহবিলে (পিসি) নগদ সাড়ে ছয় লাখ টাকা পৌছে দেয়া হয়েছে। জানা যায়, কেরানীগঞ্জের ঢাকা কারাগারে ৪৫০ জন বন্দি নেতাকর্মীর কাছে ২৫০ টি সুয়েটার ও ২০০ টি উন্নতমানের জ্যাকেট পাঠিয়েছেন। প্রতি জন আটক বন্দীর ব্যক্তিগত তহবিলে (পিসি) ২ হাজার টাকা করে অর্থ জমা রাখার ব্যবস্থা করেছেন। জমাকৃত এই টাকা দিয়ে বন্দীরা কারাগারের ভেতরে ক্যান্টিন থেকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ও খাদ্য দ্রব্য সুলভ মূল্যে ক্রয় করতে পারবেন।। কেবল ঢাকাতেই নয়, ঢাকার বাইরে সারাদেশের জেলাগুলোর কারাগারে নেতাকর্মীদের জন্যও একই ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন তিনি। দলীয় সূত্র জানিয়েছে, ঢাকার বাইরের জেলাগুলোর কারাগারে বন্দী নেতা-কর্মীদের জন্য জেলা ও বিভাগীয় দায়িত্বশীল নেতারা অনুরূপ কার্যক্রম পরিচালনা করবেন এবং তদারকি করবেন। বিএনপির দায়িত্বশীল একজন নেতা জানান, গত আড়াই মাসে রাজধানীতে গ্রেফতার হয়েছে তাদের প্রায় ৬ শ’ জন নেতা-কর্মী। আলিয়া মাদরাসা মাঠের বিশেষ আদালতে বেগম খালেদা জিয়ার হাজিরার দিনগুলোতে গ্রেফতার হচ্ছেন সবচেয়ে বেশী। সপ্তাহের যে দিন হাজিরা থাকে সেসব দিনে বেগম জিয়ার বাসা থেকে যাওয়া-আসার পথে নেতা-কর্মীরা শোডাউন করেন। এই শোডাউন থেকে নিয়মিত নেতাকর্মীদের গ্রেফতার করে পুলিশ। এই শো-ডাউন থেকে যারা গ্রেফতার হচ্ছেন তাদের ও তাদের পরিবারের নিয়মিত খোঁজখবর নিচ্ছেন খালেদা জিয়া নিজেই। দলের আইনজীবিদের মাধ্যমে তাদের জামিনের ব্যাপারে সহায়তা দিচ্ছেন।
এ প্রসঙ্গে বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী এডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস বলেন, সরকারের জুলুমের শিকার পরিবারগুলোর প্রতি ম্যাডামের আন্তরিক সহমর্মিতা ও মমত্ববোধ অভাবনীয়। যারা গ্রেফতার হয়ে কারাগারে আছেন তাদের প্রতি সমব্যাথী তিনি। ঢাকায় কারাবন্দি নেতাকর্মীরা ম্যাডামের পাঠানো শীতবস্ত্র ও নগদ অর্থ পেয়েছেন। তাদের পরিবারগুলোর খোঁজ-খবর নিচ্ছেন তিনি। তাদের ধৈর্য ও সাহস রাখতে অভয় দিচ্ছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ