Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সংসদে মোফাজ্জল হোসেন চৌধুরী ভূমিকম্প থেকে রক্ষায় ৬৩ কোটি টাকার প্রকল্প

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, ভূমিকম্প থেকে রক্ষায় ৬৩ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে।
গতকাল েেসামবার জাতীয় সংসদে এম এ আউয়াল এমপির এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। মন্ত্রী বলেন, ভূমিকম্প থেকে রক্ষায় সরকার ইতিমধ্যে উদ্ধার ও অনুসন্ধান কাজে ব্যবহারের জন্য প্রায় ৬৩ কোটি টাকার ফর্ক লিফ্ট, পাইলট ট্রান্সপোর্টার, এক্সক্যাভেটর, হুইল ডোজার, ক্রেন, মোবাইল লাইট ইউনিট ইত্যাদি আধুনিক যন্ত্র ক্রয় করে সংশ্লিষ্ট ব্যবহারকারী সংস্থার (সশস্ত্র বাহিনী বিভাগ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, সিটি করপোরেশন, কোস্ট গার্ড ইত্যাদি) কাছে হস্তান্তর করেছে। তিনি বলেন, আরো ১৫ হাজার ৩৫২ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে রেসকিউ ভেহিকল পিকআপ, রিচার্জেবল সার্চ লাইট, ফোল্ডেবল স্ট্রেচার, বডিগার্ড, ফেস/গ্যাসমাস্ক, রেসকিউ ইক্যুইপমেন্ট ফর ভলান্টিয়ার্স ও সার্চ ক্যামেরা ইত্যাদি কেনার জন্য কার্যক্রম শেষ হয়েছে। আরো আধুনিক যন্ত্রপাতি কেনার জন্য ডিপিপি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। রেসকিউ অভিযানে অংশ নেওয়ার জন্য ৬২ হাজার আরবান সার্চে রেসকিউ ভলান্টিয়ার তৈরির পরিকল্পনা প্রক্রিয়াধীন। ইতিমধ্যে ৩০ হাজার স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ভূমিকম্প পরবর্তী ধ্বংসাবশেষ সরানোর জন্য ঢাকা, চট্টগ্রাম ও সিলেট সিটির জন্য পৃথক ডেবরিস ম্যানেজমেন্ট প্ল্যান এবং ডেবরিস ম্যানেজমেন্ট গাইডলাইন তৈরির কাজ প্রায় শেষ। সুকুমার রঞ্জন ঘোষের এমপির প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দুর্যোগের আগাম বার্তা জনগণের কাছে পৌঁছানোর জন্য আইভিআর (ইন্টারঅ্যাকটিভ ভয়েস রেসপন্স) প্রযুক্তি দ্বারা সব মোবাইল অপারেটরের মাধ্যমে প্রচারের পদক্ষেপ নেওয়া হয়েছে। যেকোনো মোবাইল ফোন থেকে ১০৯০ নম্বরে ডায়াল করলে দুর্যোগের বিষয়ে জানা যাবে। এছাড়া ডিএমআইসির (ডিজাস্টার ম্যানেজমেন্ট ইনফরমেশন সেন্টার) মাধ্যমে সব জেলা ও উপজেলার সাথে অনলাইনে সকল তথ্য আদান-প্রদানের ব্যবস্থা করা হচ্ছে। ঘূর্ণিঝড়প্রবণ এলাকায় ৩ হাজার ৮৫১টি আশ্রয়কেন্দ্র নির্মাণ করা হয়েছে। আ খ ম জাহাঙ্গীর হোসাইসন এমপির প্রশ্নের জবাবে তিনি বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় ২০০৯ সাল থেকে সারা দেশে ১০০টি সাইক্লোন শেল্টার নির্মাণ করেছে। এর মধ্যে পটুয়াখালী সদরে একটি, মির্জাগঞ্জে একটি, কলাপাড়ায় দুটি, গলাচিপায় একটি, রাঙ্গাবালিতে একটি, বাউফলে দুটি, দশমিনায় একটি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোফাজ্জল হোসেন চৌধুরী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ