Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

শাহজালালে ফ্লাইট ওঠা-নামা রাতে বন্ধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ঘন কুয়াশার কারণে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সব ধরনের ফ্লাইট ওঠা-নামা রাতের বেলা বন্ধ রয়েছে। কুয়াশার কারণে সকাল ১১ টার আগে কোন ধরণের ফ্লাইট গত তিন দিন ধরে উড্ডয়ন ও অবতরন করতে পারেনি।
গতকাল রবিবার কমপক্ষে ১৫টি অভ্যান্তরী ও আন্তর্জাতিক ফ্লাইট নির্ধারিত সময়ে ওঠা- নামা করতে পারেনি। ফলে বিমানবন্দরে শত শত যাত্রীকে ভোগান্তি পোহাতে হয়েছে। অন্যদিকে রাত ২ টা থেকে ভোর ৫টা ৫০ পর্যন্ত সব ধরনের উড়োজাহাজ অবতরন ও উয্যয়ন বন্ধা রাখা হয়েছে সংস্কার কাজের জন্য। আগামী মার্চ মাস পর্যন্ত্র এ সময়ের মধ্যে সব ধরনের ফ্লাইট অপারেশন বন্ধ থাকবে বলে জানিয়েছে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ।
সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসান গতকাল ইনকিলাবকে বলেন, বিমাবন্দরের রানওয়ে লাইটিং স্থাপনের কাজ চলছে। তাই প্রতি রাতে ২ টা থেকে ভোর পৌণে ৫টা পর্যন্ত সব ধরনের ফ্লাইট অবতরন ও উড্ডয়ন বন্ধ রাখা হয়। আগামী মার্চ মাস পর্যন্ত এ সময় রাতের বেলা ফ্লাইট অপারেশন বন্ধ থাকবে। বিষয়টি আন্টতর্জাতিক ও অভ্যান্তরীণ সকল এয়ারলাইন্স কর্র্তৃপক্ষকে কয়েক মাস আগেই জানানো হয়েছে। যাতে করে তারা তাদের ফ্লাইটের রি-সিডিউল করতে পারেন।
তিনি বলেন, কুয়াশার জন্যও ফ্লাইট ওঠা- নামাতে বিঘœ থচছে। তবে এটা সাময়িক। আমরা আশা করছি আবহাওয়া ভাল হলেই এ সমস্যা কেটে যাবে।
শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরের স্টেশন এয়ার ট্রাফিক কর্মকর্তা ওয়াহিদুর রহমান বলেন, ঘন কুয়াশার কারণে প্রতিদিনেই ফ্লাইট বিলম্ব হচ্ছে। গতকাল কমপক্ষে ১৫ টি ফ্লাই বিলম্বে ওঠা০ নামা করেছে। ইউএস বাংলার কলকাতার ফ্লাইট, বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের দাম্মাম ফ্লইটসহ অভন্যন্তরীণ রুটে কয়েকটি ফ্লাইট ঘন্টা থেকে দেড় ঘন্টা বিলম্বে ছেড়ে গেছে।
তিনি বলেন, একটি ফ্লাইট ডিলে হলে স্বাভাবিকভাবেই অন্যাণ্র ফ্লাইটের বিলম্ব ঘটে। এটা এখন অনেকটা নিয়মিত হয়ে পড়ছে। ঘন কুয়াশার কারণে বাংরাদেশ বিমানের দাম্মাম ফ্লাইটটি ১১টা ৪২ মিনিটে শাহজালাল বিমানবন্দর ছেড়ে যায়। এছাড়া ঢাকা চট্রগ্রাম এবং ঢাকা সিলেট রুটে নভোএয়ার ও ইউএস বাংলার ফ্লআটি গতকাল নির্ধাারিত সময়ের প্রায় ৩ ঘন্টা বিলম্ব হয়েছে।
বিমানবন্দরের ফ্লাইট অপারেশন সূত্র জানায়, গত কয়েকদিন ধরে ঘন কুয়াশার কারণে প্রতিদিনই নির্ধারিত সময়ে ফ্লাইট উড্ডয়ন ও অবতরনে বিঘœ ঘটছে। এছাড়া বিমানবন্দরের ভিতরে ও রানওয়ে নতুন করে লাইটিং এর কাজ চলছে। সংস্কার কাজের জন্য রাত সাড়ে ১২ টা থেকে সকাল পর্যন্ত ফ্লাইট অপারেশন বন্ধা রাখা হয়েছে। ঘন কুয়াশার কারণেও সকাল ১০ টার আগে ফ্লাইট চলাচল শুরু হওয়ার সম্ভাব হয় না। তবে কুয়াশা কাটলে দুপুরের পর ফ্লাইট চলাচল স্বাভাবিক হয়ে যায় বলে জানিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।
বিমানবন্দরের ফ্লাইট অপারেশন শাখার কর্মকর্তা জাকির হোসেন জানান, ঘন কুয়াশার কারণে বিঘিœ হচ্ছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিয়মিত ফ্লাইট শিডিউল। গত শনিবার ভোর রাত ৪টা থেকে ১০ টা পর্যন্ত কোনো ফ্লাইট অবতরণ করেনি। এর মধ্যে কয়েকটি ফ্লাইট সিলেট ও ভারতের কলকাতায় জরুরি অবতরণ করে। ঘন কুয়াশার কারণে বেশির ভাগ বহির্গামী ফ্লাইট রিসিডিউল করা হয়েছে।
বিমানবন্দর সূত্র জানায়, রবিবার সকাল পর্যন্ত শাহজালালে অবতরণের কথা থাকলেও বেশ কয়েকটি ফ্লাইট সিলেট ও কলকাতা বিমানবন্দরে অবতরণ করেছে। এগুলোর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-০২২ মাস্কট-ঢাকা সকাল ৮টা ১০ মিনিটে শাহজালালে অবতরণের কথা থাকলেও সেটি কলকাতায় অবতরণ করে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান ওঠা-নামা বন্ধ ঘোষণা করায় রাত ১টার পর থেকে কয়েকটি ফ্লাইট দেশের এ প্রধান ও ব্যস্ততম বিমানবন্দরটিতে অবতরণ ও উড্ডয়নে ব্যর্থ হয়। তবে কুয়াশা কেটে গেলে বিমান ওঠা-নামা পুনরায় স্বাভাবিক হয় বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।
বিষয়টি নিশ্চিত করে সিভিল এভিয়েশনে দায়িত্বরত সিকিউরিটি অফিসার, ইন্সপেক্টর (এপিবিএন) জাহিদ আরিফ বলেন, কুয়াশার কারণে গতরাত ১টার পর থেকে সব ফ্লাইট ওঠা নামা বন্ধ ঘোষণা করা হয়েছে। কুয়াশা কমলে বিমান ওঠানামা ফের স্বাভাবিক হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্লাইট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ