Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বিএনপির মনোনয়ন ফরম বিক্রি আজ

সাক্ষাতকারে চূড়ান্ত হবে প্রার্থী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১২:১৬ এএম, ১৪ জানুয়ারি, ২০১৮

বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে চূড়ান্ত হয়নি ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ-নির্বাচনে দলের মেয়রপ্রার্থী। মনোনয়ন প্রত্যাশীদের কাছে আবেদন ফরম বিক্রি এবং সাক্ষাতকার গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নীতি-নির্ধারণী এই ফোরাম। গতকাল (শনিবার) রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে অনুষ্ঠিত এই বৈঠক শেষে দলের সিদ্ধান্তের কথা জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে মনোনয়ন পেতে ইচ্ছুক নেতারা রোববার (আজ) বিকাল ৪টার মধ্যে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে ১০ হাজার টাকার বিনিময়ে ফরম সংগ্রহ করতে পারবেন। আগামীকাল সোমবার বিকাল ৪টার মধ্যে ২৫ হাজার টাকা জামানতসহ আবেদন ফরম জমা দিতে হবে। ওই দিন রাত সাড়ে ৮টায় গুলশানের কার্যালয়ে দলীয় মনোনয়ন বোর্ডের সদস্যদের কাছে প্রার্থী হতে ইচ্ছুকদের সাক্ষাৎকার দিতে হবে। এরপরই বিএনপি ও ২০ দলীয় জোটের প্রার্থী চূড়ান্ত করা হবে।
আনিসুল হকের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে উপনির্বাচনের জন্য আগামী ২৬ ফেব্রুয়ারি ভোটের দিন ঠিক করেছে নির্বাচন কমিশন। এই উপনির্বাচনে মেয়র পদে প্রার্থী হতে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত। তা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ জানুয়ারি।
বিএনপির প্রার্থী হওয়ার জন্য একাধিক নেতা আগ্রহ প্রকাশ করেছেন। গতবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাচনে আনিসুল হকের সাথে ধানের শীষের প্রতীক নিয়ে মেয়র পদে প্রতিদ্ব›িদ্বতা করেছিলেন বিএনপির ভাইস-চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টুর ছেলে ও দলের নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল। এবারও তিনি মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে আলোচনায় আছেন। বিএনপি’র একাধিক নেতা জানিয়েছেন মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে তিনিই সবচেয়ে বেশি এগিয়ে আছেন। তবে আগ্রহী অন্যান্য প্রার্থীদেরও পরখ করে দেখতে চায় দলের সিনিয়র নেতারা। এজন্য সাক্ষাতকার গ্রহণের মাধ্যমে তাদের পরিকল্পনাও জানবেন তারা। আগ্রহী প্রাথীদের মধ্যে রয়েছেন
বিএনপির ভাইস-চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু। দলের একটি অংশ তাকে মনোনয়ন দেওয়ার পক্ষে মতামতও দিয়েছেন। এছাড়া দলের সহ-প্রকাশনা বিষয়ক সম্পাদক শাকিল ওয়াহেদ, সাবেক এমপি অবসরপ্রাপ্ত মেজর আখতারুজ্জামানও মেয়র প্রার্থী হওয়ার দৌড়ে রয়েছেন। অন্যদিকে ২০ দলীয় জোটের নেতা আন্দালিব রহমান পার্থও জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া চাইলে তিনি ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে প্রার্থী হবেন।
তবে যাকেই প্রার্থী দেওয়া হোক না কেন ২০ দলীয় জোট একক প্রার্থী নিয়েই ঢাকা উত্তর সিটি করপোরেশনের এই উপ-নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করবেন বলে গত সপ্তাহে জোটের শীর্ষ নেতাদের বৈঠকে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এছাড়া প্রার্থী চূড়ান্ত করার জন্য বিএনপি চেয়ারপরসনকেই দায়িত্ব অর্পণ করা হয়। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া যাকে মনোনয়ন দেবেন তিনিই জোটের প্রার্থী হবেন।
এরই প্রেক্ষিতে গতকাল স্থায়ী কমিটির বৈঠক ডাকা হয়। যদিও এই বৈঠকেই প্রার্থী চূড়ান্ত করার কথা বলেছিলেন বিএনপি নেতারা। তবে সেটি সাক্ষাতকার গ্রহণের মাধ্যমে করার সিদ্ধান্ত হয়। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সভাপতিত্বে বৈঠকে সম্ভাব্য প্রার্থীদের নিয়ে আলোচনা হয় বলে বিএনপি নেতারা জানিয়েছেন। বৈঠকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ