Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউপি নির্বাচনে সহিংসতা হামলা সংঘর্ষ ভাঙচুর অব্যাহত

প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : প্রথম দফা ইউপি নির্বাচনের পর সহিংসতা এখনো চলছে। গতকাল বিভিন্ন জায়গায় বিজয়ী বা পরাজিত প্রার্থীদের সমর্থকরা প্রতিপক্ষের উপর হামলা চালিয়েছে। বাড়িঘর ভাঙচুর, লুটের ঘটনাও ঘটেছে।
এদিকে, যেসব এলাকায় পরবর্তী ধাপের নির্বাচন ঘনিয়ে আসছে সেসব এলাকায় হামলা, সংঘর্ষ শুরু হয়েছে। গতকালের সংঘর্ষে দোহারে ১ জন নিহত এবং সারাদেশে ২ শতাধিক আহত হয়েছে। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে বিস্তারিতÑ
দোহারে সহিংসতায় নিহত-১ : আহত-১৫
কেরানীগঞ্জ উপজেলা সংবাদদাতা : ঢাকার দোহারে ইউপি নির্বাচন পরবর্তী সহিংসতায় বিজয়ী ইউপি সদস্যের নেতৃত্বে পরাজিত সমর্থকদের বাড়িতে হামলায় ঘটনায় জালাল মাতবর নামে ১ জন নিহত হয়েছে। এছাড়া শিশু ও নারীসহ ১৫ জন গুরুতর আহত হয়েছে। এ ঘটনায় উপজেলার পূর্বচর এলাকায় পুলিশ ও র‌্যাব মোতায়েন করা হয়েছে। বিলাশপুর ইউনিয়নে উত্তেজনা বিরাজ করছে।
গুরুতর আহতদের ঢাকা হাসপাতালে নেওয়া হয়েছে ও অন্যান্যদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে ভর্তি করা হয়েছে। বৃহস্পতিবার বিকেল থেকে ঘণ্টাব্যাপী এ সংঘর্ষ চলে। এখনো এলাকায় উত্তেজনা থাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এ ঘটনায় আটজনকে আটক করা হয়েছে।
কোম্পানীগঞ্জে প্রতিপক্ষের বিএনপি প্রার্থীসহ আহত ১৫
নোয়াখালী ব্যুরো : কোম্পানীগঞ্জ উপজেলার মুছাপুর ইউনিয়নে বিএনপি মনোনীত দলীয় চেয়ারম্যান প্রার্থী নুরুল আলম সিকদার গণসংযোগের সময় প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত হয়েছেন। হামলায় বিএনপি প্রার্থীসহ অন্তত ১৫জন নেতা-কর্মী আহত হয়।
গতকাল বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে দক্ষিণ মুছাপুর ২নং ¯øুইস গেইট এলাকায় এ ঘটনা ঘটে।
উপজেলা বিএনপি সভাপতি হাজী আবদুল হাই সেলিম জানান, মুছাপুর ইউনিয়নের দক্ষিণ মুছাপুর ২নং ¯øুইস গেইট এলাকা ও মৌলভী বাজার এলাকায় উপজেলা বিএনপি সাধারণ সম্পাদক ও মুছাপুর ইউনিয়নের বিএনপির মনোনীত ধানের শীষ প্রতীক চেয়ারম্যান প্রার্থী নুরুল আলম সিকদার নির্বাচনী সংযোগের সময় আওয়ামী লীগ দলীয় নৌকা প্রতীক চেয়ারম্যান প্রার্থী নজরুল ইসলাম চৌধুরী শাহীনের কর্মীরা সিকাদারের নির্বাচনী গণসংযোগে হামলা চালায়। এতে তাদের দলীয় প্রার্থীসহ অন্তত ১৫ নেতাকর্মী আহত হয়।
শ্রীনগরে নির্বাচনী ক্যাম্প ভাঙচুর ও ককটেল বিস্ফোরণ
শ্রীনগর উপজেলা সংবাদদাতা : শ্রীনগরে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর নির্বাচনী ক্যাম্প ভাংচুর ও ককটেল বিস্ফোরণ ঘটিয়ে নির্বাচনী প্রচারনায় বাধা দিয়েছে আওয়ামী লীগ প্রার্থীর নেতা কর্মীরা। গতকাল বৃহস্পতিবার দুপুরে উপজেলার কুকুটিয়া ইউনিয়নে এঘটনা ঘটে। ওই ইউনিয়নের আওয়ামী লীগ প্রার্থী আঃ কাদির লিটনের কর্মী যুবলীগ নেতা আমিন উদ্দিনের নেতৃত্বে বিবন্দী বাজার, পাচলদিয়া, খোদাইবাড়ী ও নাগরভাগ এলাকায় এ হামলার ঘটনা ঘটে। এসময় বিদ্রোহী প্রার্থী বাবুল হোসেন বাবুকে এক সমর্থকের বাড়িতে অবরুদ্ধ করে মাইকিং করে লোকজন জড়ো করে আওয়ামী লীগের নেতা কর্মীরা। এসময় হ্যান্ড মাইকে ঘোষনা দিয়ে বিবন্দী বাজারে বাবুর ক্যাম্পটি গুড়িয়ে দেওয়া হয় এবং পর পর কয়েকটি ককটেল বিষ্ফোরণ ঘটিয়ে এলাকায় আতঙ্ক তৈরি করে। পরে পুলিশ এসে বাবুকে উদ্ধার করে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশের উপস্থিতি টের পেয়ে আমিনউদ্দিন গ্রæপ পাচলদিয়া গ্রামে গিয়ে তান্ডব চালায়।
অপরদিকে বুধবার রাতে তন্তর ইউনিয়নে নির্বাচনী প্রচারণা শেষে বাড়ীতে ফেরার পথে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আলী আকবরের কর্মী রুহুল আমীন মোল্লা (৬৫) কে কুপিয়ে জখম করে আওয়ামী লীগ প্রার্থী জাকির হোসেনের কয়েকজন কর্মী। রুহুল আমীনকে প্রথমে শ্রীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরে ঢাকা মেডিকেল কলেজ হাসাপাতালে ভর্তি করা হয়।
মোরেলগঞ্জে বিজয় মিছিলে হামলা : আহত ২০
মোরেলগঞ্জ উপজেলা সংবাদদাতা : বাগেরহাটের মোরেলগঞ্জে পুটিখালী, বারইখালী, চিংড়াখালী ও মোরেলগঞ্জ সদর ইউনিয়নে নির্বাচনোত্তর সহিংসতায় নারী শিশুসহ কমপক্ষে ২০ জন আহত হয়েছে। এ সময় ৪টি বসতবাড়ি ও ৬টি দোকান ভাঙচুর ও মালামাল লুটের অভিযোগ পাওয়া গেছে। জানা গেছে, গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় পুটিখালী ইউপিতে বিজয়ী আ. লীগের চেয়ারম্যান প্রার্থী শাহচান মিয়া শামীমের বিজয় মিছিলে হামলা করে পরাজিত বিএনপির প্রার্থীর কর্মীরা।
এদিকে বুধবার রাতে চিংড়াখালী ইউপির নারিকেলবাড়িয়া বাজারে কবির হাওলাদার, শামীম বক্স, আলীম হাওলাদারের দোকান ভাঙচুর করে পরাজিত মেম্বার প্রার্থীর কর্মীরা।
একইদিন বিকেলে মোরেলগঞ্জ সদর ইউনিয়নের ভাইজোড়া গ্রামের মাদ্রাসা শিক্ষক মাওলানা আব্দুল হামিদ শিকদার(৬০)কে পিটিয়ে গুরুতর জখম করেছে দুর্বৃত্তরা। তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বেতাগীতে মামলা ও সংঘর্ষে আহত ২০
বেতাগী উপজেলা সংবাদদাতা : বরগুনার বেতাগীতে ইউনিয়ন পরিষদ নির্বাচন কেন্দ্র করে হামলা,মামলা ও সংঘর্ষের ঘটনা অব্যাহত রয়েছে। উপজেলার হোসনাবাদ ইউনিয়নে আওয়ামীলীগের বিজয়ী চেয়ারম্যান মাকসুদুর রহমান ফোরকানের সমর্থকদের উপর হামলা হয়েছে। এ হামলার জন্য তার সমর্থকরা বিজিত স্বতন্ত্র প্রার্থী মোশায়েদুল ইসলাম লিটনের সমর্থকদের দায়ী করেছেন। স্বতন্ত্র প্রার্থী মোশায়েদুল ইসলাম লিটনের চাচা উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ফজলুর রহমান সিকদার ও তাদের সমর্থক মো: মিরাজ সিকদার, নাইম মৃধা, মো: শাহীন সিকদার, রিংকু ও সোহাগ সিকদারের নেতৃত্বে শতাধিক লোক লাঠিসোটা, রড ও রামদা নিয়ে মাকসুদুর রহমান ফোরকানের সমর্থক ছোপখালী গ্রামের মো: জামাল মৃধা, সালাম মৃধা ও মাসুদ মৃধার বসত ঘরে হামলা করে ঘর তছনছ করে। এতে ২০ জন আহত হয়।
আমতলীতে বাড়ি-দোকান ভাঙচুর
আমতলী উপজেলা সংবাদদাতা : আমতলীর ১টি ইউনিয়নে নির্বাচনোত্তর সহিংসতায় ৬টি দোকান ৭টি বসতঘর ভাঙচুর করা হয়েছে। আমতলী চাওড়া ইউনিয়নের বিজয়ী চেয়ারম্যান আক্তারুজ্জামান বাদল খান নির্বাচনী ফলাফল হাতে পেয়ে রাত ৮টার পর ৯নং ওয়ার্ডের আপ্তার সিপাই, জাকির গাজী, আনছারুল গাজীর দোকান এবং জালাল মাদবার, বদু সিপাই, সহিদুল হাং ও কাঞ্চন গাজীর বসত ঘর এবং পর দিন সকালে ৯টার পর ৯নং ওয়ার্ডের নসু ফকির, মোফাজ্জেল মীর, মস্তফার দোকান ও মহিদ্দিন মুন্সী, হারুন মীর, নওয়াব মিয়ার বসত ঘরের ব্যপক ভাঙচুর করে।
নির্বাচনোত্তর সহিংসতা
শরণখোলায় অর্ধশতাধিক আহত, ভাঙচুর
শরণখোলা উপজেলা সংবাদদাতা : বাগেরহাটের শরণখোলায় নির্বাচনোত্তর সহিংসতায় এক ইউপি সদস্যসহ অর্ধশতাধিক নারী-পুরুষ ও শিশু আহত হয়েছেন। ব্যবসা প্রতিষ্ঠানসহ বেশ কয়েকটি বাড়িঘরে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। আহতদের মধ্যে খোন্তাকাটা ইউনিয়নের রাজৈর ৭ নম্বর রাজৈর ওয়ার্ডে ইউপি সদস্য মো. আ. রহিম হাওলাদারকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। শরণখোলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন ৪৫ জন। নির্বাচনের রাত থেকে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত উপজেলার বিভিন্ন এলাকায় এসব ঘটনা ঘটে।
জয়পুরহাটের নির্বাচনী অফিস ভাঙচুর
জয়পুরহাট জেলা সংবাদদাতা : জয়পুরহাটের ভাদসা ইউনিয়ন নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর অফিস ভাঙচুর করেছে কতিপয় সন্ত্রাসী, এ সময় সন্ত্রাসীদের এলোপাতারী হামলায় আহত হয়েছে ২ জন।
চেয়ারম্যান পদপ্রার্থী আবুল কালাম আজাদ গত বুধবার রাতে জয়পুরহাট সদর থানায় তিনি এ অভিযোগ করেন। অভিযোগে জানা যায় গত বুধবার বিকেলে ভাদসা গুচ্ছ গ্রাম এলাকায় ঐ ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী মোঃ আবুল কালাম আজাদের নির্বাচনী প্রচার অফিসে অতর্কিত ভাবে কতিপয় সন্ত্রাসী হামলা চালায়।
তেঁতুলিয়ায় ভোট পুনঃগণনার দাবিতে উপজেলা পরিষদ ঘেরাও
তেঁতুলিয়া উপজেলা সংবাদদাতা : পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার ২নং তিরনইহাট ইউপির ৪টি ভোট কেন্দ্রের ভোট পুন:গণণার দাবিতে ওই এলাকার ২/৩ শত নারী-পুরুষ বিক্ষোভসহ উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় ঘেরাও করে। এক পর্যায়ে উশৃঙ্খল জনতা ইউএনও কার্যালয়কে লক্ষ্য করে ইট পাটকেল ছুড়তে থাকলে অফিসার্স ক্লাব ও অফিসের বিভিন্ন দরজা জানালার ব্যাপক ক্ষতি সাধিত হয়। আওয়ামীলীগের প্রার্থী তাহমিদ মিল্টন এর সমর্থকরা পুলিশের বাধা উপেক্ষা করে আরো তান্ডব চালাতে থাকে। পুলিশ আত্মরক্ষার্থে তৎক্ষণাত ৪ রাউন্ড ফাকা টিআরসেল ছুড়ে এবং জনতার উপর লাঠিচার্জ করলে ওসি সহ ৬ পুলিশ আহত হয়। আহত পুলিশ সদস্যরা হলো সোহাগ, আসলাম, মোহাম্মদ আলী, মজিবুর, সালমান ও নবকুমার। পুলিশের লাঠির আঘাতে আওয়ামীলীগ সমর্থিত আরশেদ আলী (৫০) নামে এক ব্যক্তি তেঁতুলিয়া হাসপাতালে চিকিৎসাধীন। অপর আহতরা প্রাথমিক চিকিৎসা শেষে আত্মগোপন করে রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউপি নির্বাচনে সহিংসতা হামলা সংঘর্ষ ভাঙচুর অব্যাহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ