Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

৮ বছরে ২০ হাজার কোটি টাকা বীমা দাবি পরিশোধ

| প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সাধারণ ও জীবন বীমা কোম্পানিগুলো বিগত আট বছরে গ্রাহকদের ২০ হাজার কোটি টাকার ওপরে দাবি পরিশোধ করেছে। পরিশোধ করা এ বীমা দাবির পরিমাণ উত্থাপনের প্রায় ৮০ শতাংশ। বীমা দাবি উত্থাপন ও পরিশোধ-সংক্রান্ত বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। আইডিআরএ’র সদস্য গোকুল চাঁদ দাস বলেন, বীমা কোম্পানিগুলোকে গ্রাহকের দাবি পরিশোধে উৎসাহিত করতে আমরা পদক্ষেপ নিচ্ছি। আইডিআরএ’র নতুন চেয়ারম্যান যোগদানের পর ১০০ কোটি টাকার ওপরে কোম্পানিগুলো দাবি পরিশোধ করেছে। এরপরও যদি কোনো কোম্পানি দাবি পরিশোধে গড়িমসি করে, তাহলে গ্রাহকরা আমাদের কাছে অভিযোগ করতে পারেন। অভিযোগ পেলে অবশ্যই পদক্ষেপ নেবো।
প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০০৯-১৬ পর্যন্ত মোট ২৪ হাজার ৯৮১ কোটি ৭৭ লাখ টাকার বীমা দাবি উত্থাপন করেন গ্রাহকরা। এর মধ্যে বীমা কোম্পানিগুলো গ্রাহকদের পরিশোধ করে ২০ হাজার ১৩ কোটি ৭৯ লাখ টাকা। অর্থাৎ উত্থাপিত দাবির ৮০ শতাংশই বীমা কোম্পানিগুলো পরিশোধ করেছে। অন্যভাবে বলা যায় ১০০ টাকার দাবি উত্থাপিত হলে কোম্পানিগুলো গড়ে ৮০ টাকা পরিশোধ করেছে।
অপরদিকে এ আট বছরে ৮৫ লাখ ৪৯ হাজার ২৫ জন গ্রাহক বীমা দাবির টাকা পেতে আবেদন করেন (দাবি উত্থাপন)। এর মধ্যে বীমা কোম্পানিগুলো ৭৪ লাখ ১১ হাজার ২১৯ জন গ্রাহকের দাবি পরিশোধ করেছে। পরিশোধ করা এ দাবির সংখ্যা উত্থাপনের ৮৭ শতাংশ। এ হিসাবে দেখা যাচ্ছে, টাকার অঙ্কে যে হারে কোম্পানিগুলো বীমা দাবি পরিশোধ করেছে, পরিশোধ করা পলিসির সংখ্যার হার তার থেকে ৭ শতাংশ বেশি। ক্ষেত্র বিশেষে বড় অঙ্কের দাবি পরিশোধের সময় বেশি লাগার কারণে সংখ্যা ও টাকার অঙ্কের হারের মধ্যে এ পার্থক্য বলে মনে করছেন বীমা সংশ্লিষ্টরা।
খাত ভিত্তিক তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, বিগত আট বছরে জীবন বীমা কোম্পানিগুলোতে উত্থাপিত বীমা দাবির পরিমাণ ১৯ হাজার ৭৫০ কোটি ৬৫ লাখ টাকা এবং পরিশোধের পরিমাণ ১৬ হাজার ৫৪৮ কোটি ৫৪ লাখ টাকা। অর্থাৎ উত্থাপিত দাবির টাকা পরিশোধের হার ৮৪ শতাংশ।
আর সাধারণ বীমা কোম্পানিগুলোতে উত্থাপন করা দাবির পরিমাণ পাঁচ হাজার ২৩১ কোটি ১২ লাখ টাকা এবং পরিশোধের পরিমাণ তিন হাজার ৪৬৫ কোটি ২৫ লাখ টাকা। দাবির টাকা পরিশোধের হার ৬৬ শতাংশ।
অন্যদিকে সংখ্যার হিসাবে বিগত আট বছরে জীবন বীমার ৮৪ লাখ আট হাজার ৬৫২ জন গ্রাহক বীমা দাবি পেতে আবেদন করেন। এর মধ্যে দাবির টাকা পেয়েছেন ৭২ লাখ ৮৫ হাজার ৯৩৮ জন। দাবি পরিশোধের হার ৮৭ শতাংশ। আর সাধারণ বীমার এক লাখ ৪০ হাজার ৪০০ গ্রাহক দাবির টাকা পেতে আবেদন করেছেন। এর মধ্যে দাবির টাকা পেয়েছেন এক লাখ ২৫ হাজার ২৮১ জন গ্রাহক। দাবি পরিশোধের হার ৮৯ শতাংশ।
তথ্য পর্যালোচনায় দেখা যায়, প্রতিবছরই জীবন ও সাধারণ উভয় শ্রেণির বীমার ক্ষেত্রে আগের বছরের তুলনায় দাবি পেতে গ্রাহকদের আবেদনের সংখ্যা বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে বীমা দাবি পরিশোধের সংখ্যা। আর টাকার অঙ্কে জীবন বীমার ক্ষেত্রে দাবি উত্থাপন ও পরিশোধ উভয় আগের বছরের তুলনায় বাড়লেও, সাধারণ বীমার ক্ষেত্রে এ ধারাবাহিকতা থাকেনি।
শতাংশের হিসাবে টাকা ও সংখ্যার ভিত্তিতে বীমা কোম্পানিগুলো সব থেকে বেশি দাবি পরিশোধ করেছে ২০১৫ ও ২০১৬ সালে। টাকার অঙ্কে এ দুই বছরে জীবন বীমা কোম্পানিগুলো উত্থাপিত দাবির প্রায় ৮৯ শতাংশ পরিশোধ করেছে। আর পলিসি সংখ্যার হিসাবে পরিশোধ হয়েছে ৯২ শতাংশের ওপরে।
অন্যদিকে সাধারণ বীমা কোম্পানিগুলো পলিসির সংখ্যার ভিত্তিতে সব থেকে বেশি দাবি পরিশোধ করেছে ২০১৬ সালে। বছরটিতে উত্থাপিত দাবির ৯২ শতাংশের ওপরে পরিশোধ হয়েছে। তবে টাকার অঙ্কে দাবি পরিশোধের হার সব থেকে বেশি ২০১৪ সালে। বছরটিতে সাধারণ বীমা কোম্পানিগুলোর দাবি পরিশোধের হার ছিল ৭৬ শতাংশের ওপরে।
বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) সভাপতি এবং সোনার বাংলা ইন্স্যুরেন্সের চেয়ারম্যান শেখ কবির হোসেন বলেন, বীমা কোম্পানিগুলো গ্রাহকদের টাকা দেয় না এ অভিযোগ সঠিক না। সবকিছু ঠিক থাকলে গ্রাহকরা অবশ্যই দাবির টাকা পাবেন।
বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের (বিআইএফ) সভাপতি এবং পপুলার লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তা বিএম ইউসুফ আলী বলেন, আমরা প্রতিনিয়ত বীমা দাবি পরিশোধ করে যাচ্ছি। বীমা করলে গ্রাহকের টাকা মার যায় না। তবে গ্রাহক কাগজপত্র সঠিকভাবে জমা না দিলে, সে ক্ষেত্রে হয় তো কিছুটা বেশি সময় লাগে। প্রতিবছর গড়ে ৮০ শতাংশের ওপরে দাবি পরিশোধ এটাই প্রমাণ করে গ্রাহকরা বীমার টাকা পান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৮ বছরে ২০ হাজার কোটি টাকা বীমা দাবি পরিশোধ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ