Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রিজার্ভ চুরির অর্থ ফেরত আনা কঠিন-অ্যাটর্নি জেনারেল

প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:০৫ এএম, ২৪ মার্চ, ২০১৬

স্টাফ রিপোর্টার : রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি যাওয়া অর্থ ফেরত আনা কঠিন। পারস্পরিক আইনি সহায়তায় রিজার্ভ ব্যাংক থেকে চুরির অর্থ ফিরিয়ে আনা সম্ভব। তবে এক্ষেত্রে অবশ্যই বাংলাদেশ এবং ফিলিপিন্সের অপরাধীদের শনাক্ত করে আইনের আওতায় আনতে হবে। গতকাল বুধবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের কাছে তিনি এসব মন্তব্য করেন।
মাহবুবে আলম বলেন, সরকার চাইলে অ্যাটর্নি জেনারেল কার্যালয় ফিলিপাইন থেকে টাকা ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করবে। রিজার্ভের অর্থ চুরি ঘটনায় বাংলাদেশের কারা জড়িত তা শনাক্ত করা গেলেই টাকা ফিরিয়ে আনা সম্ভব।
তিনি বলেন, আন্তঃদেশীয় আইনি সহায়তার মাধ্যমে ওই অর্থ ফিরিয়ে আনার উদ্যোগ নিতে পারে, অ্যাটর্নি জেনারেল কার্যালয়। তবে তার আগে অর্থ ফ্রিজ করতে হবে। এক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয়কে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
এই আইন কর্মকর্তা বলেন, দুটি উপায়ে রিজার্ভের চুরি যাওয়া অর্থ ফেরত পাওয়া সম্ভব। এজন্য প্রথমে অপরাধীকে দ্রুত খুঁজে বের করতে হবে, এ ঘটনার সঙ্গে বাংলাদেশি কারা জড়িত তাদের বের করতে হবে। এরপর আন্তঃদেশীয় আইনি সহায়তায়, টাকা ফেরাতে কাজ শুরু করতে পারে অ্যাটর্নি জেনারেল কার্যালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজার্ভ চুরির অর্থ ফেরত আনা কঠিন-অ্যাটর্নি জেনারেল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ