Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মঠবাড়িয়া থমথমে

প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা : গত মঙ্গলবার সন্ধ্যার পর উপজেলার ধানীসাফা ইউনিয়নে নির্বাচন-পরবর্তী সহিংস ঘটনায় বিজিবির গুলিতে নৌকা মার্কার ৫ কর্মী নিহত এবং ২০ কর্মী আহতের ঘটনায় এলাকায় এখনো থমথমে অবস্থা বিরাজ করছে। ধানীসাফা ইউনিয়নের স্থানীয় সাফা ডিগ্রি কলেজ কেন্দ্রে ভোট গণনা শেষে ৭৪৬টি ব্যালট বাতিল করা নিয়ে নির্বাচনী কর্মকর্তা ও প্রশাসনের ওপর আ’লীগ প্রার্থীর সমর্থকদের হামলা ঠেকাতে বিজিবি-পুলিশের গুলিতে নিহত ৫ জনের লাশের দাফন সম্পন্ন হয়েছে। বরিশাল ও পিরোজপুরে ময়নাতদন্ত শেষে বুধবার বিকেলে নিহতের পরিবারের কাছে লাশ হস্তান্তর করা হয়। সন্ধ্যায় স্থানীয় তুষখালী মাধ্যমিক বিদ্যালয় মাঠে নিহত ৩ জনের জানাজা শেষে উপজেলার বুড়ির চড় ও অন্য ২ জনকে পার্শ্ববর্তী ভা-ারিয়া উপজেলার হরিণপালা গ্রামের পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।
এর আগে বুধবার বিকেলে বরিশাল বিভাগীয় কমিশনার মো:  গাউস মিয়া, পুলিশের ডিআইজি মো: হুমায়ূন কবির, পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য এ কে এম এ আউয়াল, পিরোজপুর জেলা প্রশাসক মো: খাইরুল আলম শেখ, জেলা পুলিশ সুপার মো: ওয়ালিদ হোসেন, মঠবাড়িয়া উপজেলা চেয়ারম্যান আশরাফুর রহমান, পৌর মেয়র রফিউদ্দিন আহমেদ ফেরদৌস ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় এ কে এম আউয়াল দুঃখ প্রকাশ করে জানান, নির্বিচারে গুলি করে মানুষ হত্যার বিষয়টি দলীয়ভাবে খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে। বিভাগীয় কমিশনার মো: গাউস মিয়া বলেন, এ ঘটনায় পিরোজপুর জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপারের পক্ষ থেকে তিন সদস্যবিশিষ্ট পৃথক দু’টি কমিটি গঠন করে আগামী সাত দিনের মধ্যে তদন্ত করে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।
ঘটনার প্রতক্ষদর্শী ধানীসাফা গ্রামের আলমগীর হোসেন আলামিন জানান, বিজিবি সদস্যরা হঠাৎ গুলি চালালে তার পাশেই ৩ জন রাস্তায় লুটিয়ে পড়ে। এ ঘটনায় আ’লীগ মনোনীত প্রার্থী হারুন অর রশীদ তালুকদার জানান, ৭৪৬টি নৌকায় সিল মারা ব্যালট উদ্দেশ্যপ্রণোদিতভাবে বাতিল করা হয়েছে। তবে ব্যালটে সিল-স্বাক্ষরের বিষয়টি প্রিজাইডিং অফিসারের দেখার দায়িত্ব, ভোটারদের নয়। অপর দিকে সতন্ত্র প্রার্থী রফিকুল ইসলাম ওই বাতিলকৃত ভোটগুলো জাল ভোট বলে দাবি করেন।
উল্লেখ্য, গত মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে স্থানীয় সাফা ডিগ্রি কলেজ কেন্দ্রে ভোট গ্রহণ শেষে গণনাকালে নৌকা প্রার্থীর স্বাক্ষরবিহীন ৭৪৬টি সিল মারা ব্যালট প্রিজাইডিং অফিসার বাতিল করেন। এ নিয়ে আ’লীগ প্রার্থী হারুন অর রশীদের কর্মীদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। একপর্যায়ে উত্তেজিত কর্মীরা ওই ভোট বাতিল করার বিরোধিতা করে কেন্দ্রে থাকা নির্বাচনী কাজে দায়িত্বরত কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখে। এ সময় আইনশৃঙ্খলা বাহিনী খবর পেয়ে অবরুদ্ধ কর্মকর্তাদের উদ্ধার করার চেষ্টা করে। এতে নৌকা সমর্থকরাও আরো মারমুখী অবস্থান নিয়ে ব্যালট বাক্স ছিনিয়ে নেয়ার চেষ্টা করলে ওই ইউনিয়নের দায়িত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট জিয়াউল বাসেদের নির্দেশে বিজিবি-পুলিশ যৌথভাবে ২৯ রাউন্ড গুলি চালালে নৌকা প্রার্থীর সমর্থক ঘটনাস্থলে শাহদাৎ হোসেন (৩৫), সোহেল (২৫), কামরুল (২৬), এবং বেল্লাল (২০) ও সলেমান (২৫) বরিশাল শেবাচিম হাসপাতালে নেয়ার পথে গভীর রাতে মারা যায়। এলাকায় থমথমে অবস্থা বিরাজ করলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মঙ্গলবার রাতেই একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে কয়েক প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে।
মঠবাড়িয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খন্দকার মোস্তাফিজুর রহমান বলেন, সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মঠবাড়িয়া থমথমে

২৪ মার্চ, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ