Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে সেই চার নারী ধর্ষণ মামলার তদন্তে পিবিআই

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

নগরীর কর্ণফুলী থানা এলাকায় আলোচিত চার নারী ধর্ষণ মামলা তদন্তের দায়িত্ব পেল পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন-পিবিআই। থানা পুলিশের প্রথমে মামলা নিতে গড়িমসি এবং পরে আসামী গ্রেফতারে অবহেলার অভিযোগের মধ্যেই মামলা তদন্তের দায়িত্ব বদল হলো। পিবিআই চট্টগ্রাম মহানগর অঞ্চলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মঈন উদ্দিন বলেন, থানা পুলিশের কাছ থেকে আমরা মামলার দায়িত্ব নিয়েছি। মামলা নিতে বিলম্বের ক্ষেত্রে পুলিশের ব্যর্থতা ছিল বলে সোমবার এক সংবাদ সম্মেলনে স্বীকার করে নেন নগর পুলিশের উপ-কমিশনার (বন্দর) হারুন উর রশিদ হাযারি।
গত ১২ ডিসেম্বর গভীর রাতে কর্ণফুলী উপজেলার বড়উঠান ইউনিয়নের এক বাড়িতে ডাকাতির সময় তিন প্রবাসী ভাইয়ের স্ত্রী ও তাদের এক বোনকে ধর্ষণের ঘটনা ঘটে। ধর্ষণের শিকার নারীরা ঘটনার পরদিন মামলা করতে গেলে ঠিকানা জটিলতার কথা বলে মামলা নিতে গড়িমসি করে পুলিশ। পরে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর হস্তক্ষেপে প্রায় এক সপ্তাহ পর মামলা নেয় পুলিশ। সন্দেহভাজন হিসেবে গ্রেফতার করা হয় তিনজনকে।
মামলা নিতে বিলম্ব এবং ধর্ষকদের গ্রেফতারে গড়িমসির অভিযোগে কর্ণফুলী থানার ওসি সৈয়দুল মোস্তফাকে প্রত্যাহারের দাবিতে গত ২২ ডিসেম্বর মানববন্ধন করে নারী উন্নয়ন ফোরাম নামের স্থানীয় একটি সংগঠন। সংগঠনটির অভিযোগ, অনেক তালবাহানা শেষে পুলিশ মামলা নিয়ে কয়েকজনকে গ্রেফতার করলেও তাদের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ না করে ‘অযথা সময়ক্ষেপণ’ করছে। ধর্ষকদের সবাইকে গ্রেফতারের দাবিতে আজ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনারের কার্যালয় এবং পরদিন কর্ণফুলী থানা ঘেরাওয়ের কর্মসূচিও রয়েছে সংগঠনটির।
আরও একজন গ্রেফতার
চার নারী ধর্ষণের ঘটনায় একজনকে গ্রেফতার করেছে মামলার তদন্তভার পাওয়া পিবিআই। মিজান মাতব্বর (৪৫) নামের ওই ব্যক্তিকে গতকাল বিকেলে মহানগর হাকিম আল ইমরান খানের আদালতে জবানবন্দির জন্য নেওয়া হয়। সেখানে ওই আসামী জবানবন্দি দেন বলে জানান নগর পুলিশের সহকারী কমিশনার (প্রসিকিউশন) কাজী শাহাবউদ্দিন আহমেদ জানান। মিজানসহ এ মামলায় এখন পর্যন্ত চারজনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ কর্মকর্তা শাহাবউদ্দিন জানান, একই মামলায় সকালে ইমতিয়াজ উদ্দিন বাপ্পী নামে অপর একজনকে আদালতে হাজির করে রিমান্ড আবেদন করে কর্ণফুলী থানা পুলিশ। তবে বাপ্পী অসুস্থ থাকায় তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন হাকিম আল ইমরান খান। তিনি বলেন, এখন মামলার তদন্তভার পিবিআইর কাছে চলে যাওয়ায় তারা বাপ্পীর রিমান্ড আবেদন করলে পরে শুনানি হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী ধর্ষণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ