Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রংপুরের নির্বাচন ছিল সামগ্রিকভাবে শান্তিপূর্ণ ও বিশ্বাসযোগ্য : পর্যবেক্ষকরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রংপুর সিটি করপোরেশনের নির্বাচন শান্তিপূর্ণ ও অনিয়মহীন হওয়ার জন্য নির্বাচন কমিশনের ভূমিকার প্রশংসা করেছে পর্যবেক্ষকদের একটি মোর্চা ইলেকশন ওয়ার্কিং গ্রæপ (ইডাবিøউজি)। গতকাল শনিবার ঢাকায় জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে ইডাবিøউজির কর্মকর্তারা এ তথ্য জানান।
সংস্থাটির পরিচালক আব্দুল আলীম বলেন, নির্বাচন সহিংসতা ও অনিয়ম ছাড়াই অনুষ্ঠিত হয়েছে। এই নির্বাচন ছিল সামগ্রিকভাবে শান্তিপূর্ণ ও বিশ্বাসযোগ্য। নির্বাচন কমিশনের প্রশংসা করে তিনি বলেন, নির্বাচনী প্রশাসনকে নিরপেক্ষতা বজায় রেখে যথাযথ দক্ষতা ও পেশাদারিত্বের সাথে ভোটগ্রহণ কার্যক্রম পরিচালনা করতে দেখা গেছে। ভোটারদের স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করতে দেখা গেছে। গত বৃহস্পতিবার অনুষ্ঠিত রংপুর সিটি করপোরেশন নির্বাচনে স্থানীয় পর্যায়ে তেমন অভিযোগ না উঠলেও বিএনপি দাবি করেছে, সুষ্ঠু নির্বাচন আয়োজনে ইসি ব্যর্থ হয়েছে। এই নির্বাচনে মেয়র পদে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী হেরেছে জাতীয় পার্টির প্রার্থীর কাছে বিএনপির অবস্থান ছিল তৃতীয়। ২০০৬ সাল থেকে ভোট পর্যবেক্ষণ চালিয়ে আসা ইডাবিøউজি রংপুরের ধারা জাতীয় পর্যায়েও ধরে রাখতে কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন ইসির প্রতি আহŸান জানিয়েছে।
রংপুরে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মেশিনের প্রাক-যাচাই ব্যবহারে সন্তুষ্টি প্রকাশ করেছে ইডাবিøউজি তবে এই যন্ত্রের সঙ্গে ভোটারদের আরও পরিচিত করে তোলার পরামর্শ দিয়েছে। আলীম বলেন, একটি মাত্র ভোটকেন্দ্রে ইভিএম ব্যবহার করা হয়েছিল, স্বল্প সময়ের জন্য যন্ত্র হ্যাং করা ছাড়া বড় কোনো বিচ্যুতি চোখে পড়েনি। তবে ভোটারদের কাছে ইভিএম এখনও আস্থার জায়গায় পৌঁছায়নি। তাই আমাদের পরামর্শ হবে ভোটারদের সচেতন করে এই প্রক্রিয়ায় ভোটগ্রহণে আস্থা অর্জন করে নিতে হবে। রংপুর নগরীর একটি কেন্দ্রের ছয়টি বুথে ইভিএমে ভোট নেওয়া হয়। ইডাবিøউজি ভোটকেন্দ্র খোলা-বন্ধ, ভোট গণনা কার্যক্রম, নারী ও প্রতিবন্ধী ভোটারদের উল্লেখযোগ্য অংশগ্রহণসহ সামগ্রিক কার্যক্রমের প্রশংসা করেছে। সংবাদ সম্মেলনে ইডাবিøউজির সদস্য আব্দুল আউয়াল ও হারুন-অর-রশীদ এবং রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নাজমুল আহসান কলিমউল্লাহ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ