Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশে প্রথম জিকা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত

প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশে প্রথমবারের মতো জিকা ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক। ওই ব্যক্তি চট্টগ্রামের বাসিন্দা। তার বয়স ৬৭ বছর। ষাটোর্ধ্ব ওই ব্যক্তিই জিকা ভাইরাসে আক্রান্ত প্রথম বাংলাদেশি। গতকাল মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ডেঙ্গু প্রতিরোধের প্রস্তুতি সম্পর্কে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান। স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক বাংলাদেশে প্রথম এ ভাইরাসের সংক্রমণের কথা জানিয়ে বলেন, আক্রান্ত ব্যক্তি সুস্থ আছেন। এদিকে একই দিন এশিয়ার আরেক দেশ দক্ষিণ কোরিয়াও প্রথম জিকা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের কথা জানিয়েছে।
এ ব্যাপারে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক প্রফেসর মাহমুদুর রহমান বলেন, চট্টগ্রাম মেডিকেল কলেজে নিয়মিত পর্যবেক্ষণের ভিত্তিতে এ জিকা ভাইরাস শনাক্ত হয়েছে। তিনি আরও বলেন, আইইডিসিআর, ঢাকা মেডিকেল কলেজ, উত্তরা আধুনিক মেডিকেল কলেজ, খুলনা মেডিকেল কলেজ ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে আসা রোগীদের নমুনা সংগ্রহ করা হয়েছিল ডেঙ্গু পরিস্থিতি পর্যালোচনা করার জন্য। সেই নমুনা বিশ্লেষণের সময় জিকা ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে।
চলতি বছরের শুরুর দিক থেকেই জিকা ভাইরাস সারা বিশ্বেই ব্যাপক আলোচনার জন্ম দেয়। দুই আমেরিকায় দ্রুত ছড়িয়ে পড়ার পর তা মোকাবিলায় জরুরি অবস্থা ঘোষণা করতে হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে। সন্দেহ করা হয় মশাবাহিত এই ভাইরাসটির কারণে, অস্বাভাবিক ছোট মাথার শিশু জন্ম নেয়। গেল বছরের অক্টোবর থেকে চলতি বছরের শুরুর দিক পর্যন্ত ব্রাজিলে প্রায় চার হাজার শিশু জন্ম নেয় যাদের মাথা অস্বাভাবিক ছোট। অস্বাভাবিক ছোট মাথা নিয়ে জন্ম নেয়াকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ‘মাইক্রোসেফালি’ বলা হচ্ছে।
জিকা ভাইরাসের এখনো কোনো প্রতিষেধক আবিষ্কার করা যায়নি। গবেষকরা বলছেন, কার্যকর একটি প্রতিষেধক তৈরিতে খুব বেশি সময় লাগবে না, কিন্তু দীর্ঘ সময় লেগে যাবে জনসাধারণের জন্য উন্মুক্ত করতে এবং বিভিন্ন নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের ছাড়পত্র পেতে। এজন্য দশ থেকে বারো বছর পর্যন্ত সময় লেগে যেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশে প্রথম জিকা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ