Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৯৩ কেন্দ্রের ১২৮টি ঝুঁঁকিপূর্ণ

| প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রংপুর জেলা সংবাদদাতা : রংপুর সিটি কপোরেশনের আজকের নির্বাচনে মোট ১শ’ ৯৩টি ভোটকেন্দ্রে ভোট গ্রহণ করা হচ্ছে। এর মধ্যে কর্তৃপক্ষ ১শ’ ৮টি কেন্দ্রকেই ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে সংশ্লিষ্ট প্রশাসন। তবে সকল কেন্দ্রে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য প্রশাসন কঠোর বাড়তি নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করেছে।
নির্বাচনী তফশিল অনুযায়ী গত মঙ্গলবার রাত ১২টা থেকে সকল প্রকার প্রচার-প্রচারণা বন্ধ হয়েছে। ভোট কেন্দ্র ছাড়াও গোটা নগরীতে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। গতকাল বুধবার বিকেল থেকেই গোটা নগরীকে নিরাপত্তার চাদরে ঢেকে দিয়েছে প্রশাসন।
রংপুর রিটার্নিং কর্মকর্তা সুভাষ চন্দ্র সরকার জানিয়েছেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণের লক্ষ্যে প্রতিটি কেন্দ্রে একজন করে প্রিজাইডিং অফিসার, একজন সহকারী প্রিজাইডিং অফিসারসহ দশজন পুলিশ ও ১৪ জন আনসার সদস্য নিয়োজিত থাকবেন। প্রতিটি ওয়ার্ডেই একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত হিসেবে কাজ করবে। এছাড়া অতিরিক্ত ৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজ করবে স্ট্রাইকিং ফোর্স হিসেবে। ২১ প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে। সব মিলে আইনশৃঙ্খলা বাহিনীর সাড়ে পাঁচ হাজার সদস্য ভোটের মাঠে থাকবে। এর মধ্যে বিজিবির ২১ প্লাটুনে ৬শ’ ৩০জন। পুলিশ ও আনসার সদস্য থাকবে ৪ হাজার ৪শ’ ৭০জন। ৩৩টি র‌্যাবের টিমে ৪শ’ জন। এছাড়াও নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে ৩৩টি স্ট্রাইকিং ফোর্স এবং একজন করে বিচারিক হাকিমের নেতৃত্বে ১১টি মোবাইল টিম সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে।
এদিকে রংপুর সরকারি বেগম রোকেয়া কলেজ কেন্দ্রে পরীক্ষামূলকভাবে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ হবে। এছাড়াও লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ, রংপুর সরকারি কলেজ, রংপুর সরকারি বেগম রোকেয়া কলেজ কেন্দ্রে সিসিটিভি স্থাপন করা হবে।
রংপুর রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক জানিয়েছেন, নির্বাচন সুষ্ঠু করতে আমরা সকল প্রস্তুুতি নিয়েছি। নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে পুলিশি চেকপোস্ট বসানো হয়েছে। এখন নিরাপত্তার চাদরে ঢাকা আছে সিটি করপোরেশন। কোন কেন্দ্রেই কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারবে না। যে কোন স্থানে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটার আশঙ্কা নেই। প্রশাসন সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে।
প্রার্থী, ভোটার ও ভোট কেন্দ্র
এবার রংপুর সিটি নির্বাচনে মেয়র পদে ৭ জন, ১১টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদের জন্য ৬৫ জন এবং ৩৩টি সাধারণ পুরুষ কাউন্সিলর পদে ২শ’ ১১ জনসহ মোট ২শ’ ৮৩ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন। দেশের দ্বিতীয় বৃহত্তম এই সিটির ভোটার ৩ লক্ষ ৯৩ হাজার ৯৯৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ৯৬ হাজার ৩শ’ ৫৬ এবং মহিলা ভোটার ১ লক্ষ ৯৭ হাজার ৬শ’ ৩৮ জন। ২০১২ সালের ২০ ডিসেম্বর অনুষ্ঠিত ভোটারের তালিকা হিসেবে এবার ভোটার বেড়েছে প্রায় ৩৬ হাজার।
নগরীর ৩৩টি ওয়ার্ডের মোট ১শ’ ৯৩টি ভোটকেন্দ্রের ১ হাজার ১শ’ ২২টি গোপন কক্ষে ভোট প্রদান করবেন ভোটাররা। এর মধ্যে পুরুষ ভোটকেন্দ্র ৫০টি, মহিলা ভোটকেন্দ্র ৫১টি এবং নারী ও পুরুষ একত্রিক ভোট কেন্দ্র ৯২টি। এসব ভোটকেন্দ্রের মধ্যে ঝুঁকিমুক্ত কেন্দ্রের সংখ্যা ৬৫টি। গুরুত্বপূর্ণ ২০টি কেন্দ্রসহ অধিক ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্র ১শ’ ২৮টি। এছাড়াও অস্থায়ী ভোট কক্ষ রয়েছে ১শ’ ৬৬ টি। ১শ’ ৯৩টি ভোটকেন্দ্রের মধ্যে ২টিতে বিদ্যুৎ সংযোগ নেই। পাকা রাস্তা সংযোগ বিশিষ্ট কেন্দ্র রয়েছে ১শ’ ৮৬টি, আংশিক আধা-পাকা রাস্তা সংযুক্ত কেন্দ্র ৪টি এবং আংশিক কাঁচা রাস্তা সংযোগ বিশিষ্ট কেন্দ্র ৩টি। এসব কেন্দ্রের প্রতিটিই টয়লেট ও পানীয় জলের সুবিধা সম্বলিত।
নির্বাচনে মেয়র পদে জাতীয় পার্টি সমর্থিত মোস্তাফিজার রহমান মোস্তফা (লাঙ্গল), আওয়ামী লীগের সরফুদ্দিন আহমেদ ঝন্টু (নৌকা), বিএনপির কাওছার জামান বাবলা (ধানের শীষ), ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী এটিএম গোলাম মোস্তফা বাবু (হাতপাখা), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের আবদুল কুদ্দুস (মই) ও ন্যাশনাল পিপলস্ পার্টির সেলিম আখতার (আম) এবং একমাত্র স্বতন্ত্র মেয়র প্রার্থী হিসেবে জাতীয় পার্টি থেকে সদ্য বহিষ্কৃত এরশাদের ভাতিজা হোসেন মকবুল শাহরিয়ার আসিফ (হাতি) প্রতিদ্ব›িদ্বতা করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রংপুর সিটি কপোরেশনের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ