Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রথম থেকে চতুর্থ শ্রেণির প্রশ্ন ফাঁসের দায় সরকারের না -সংসদীয় কমিটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দেশের বিভিন্ন স্থানে প্রথম থেকে চতুর্থ শ্রেণির বার্ষিক পরীক্ষার প্রশ্ন ফাঁসে সরকারের কোনো দায় নেই বলে মনে করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোতাহার হোসেন। গতকাল বুধবার সংসদীয় কমিটির বৈঠক শেষে সংসদ ভবনের মিডিয়া সেন্টারে এসব কথা বলেন মোতাহার হোসেন। তিনি বলেন, কীভাবে প্রথম থেকে চতুর্থ শ্রেণিতে প্রশ্ন ফাঁস হচ্ছে, তা তারা জানেন না। এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে কমিটি। মোতাহার হোসেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী। দায়িত্বে থাকার সময়ের অভিজ্ঞতার কথা তুলে ধরে তিনি বলেন, প্রাথমিক সমাপনী পরীক্ষার (পিইসি) আগে তিনি কয়েক সেট প্রশ্ন কিনেছিলেন। কিন্তু এর একটিও মেলেনি। মোতাহার হোসেন বলেন, তিনি ১৯৬৫ সালে এসএসসি (ম্যাট্রিকুলেশন) পাস করেন। সে সময়ও প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছিল। তবে এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে বৈঠকে সুপারিশ করা হয়েছে বলে জানান তিনি। গত কয়েক বছর ধরেই বিভিন্ন পাবলিক পরীক্ষার প্রশ্ন ফাঁসের খবর সংবাদ মাধ্যমে এলেও এবার এর ব্যাপকতা পৌঁছেছে প্রাথমিক স্তরে।
শিক্ষা মন্ত্রণালয়ের নানা উদ্যোগের পরও অষ্টম ও পঞ্চমের সমাপনীর অনেক বিষয়ের প্রশ্ন পরীক্ষা শুরুর আগেই চলে আসে সামাজিক যোগাযোগের মাধ্যমে। সবশেষ নাটোর, মুন্সীগঞ্জ ও বরগুনার বেতাগীতে প্রথম থেকে চতুর্থ শ্রেণির বার্ষিক পরীক্ষার প্রশ্ন ফাঁসের খবর আসে। গত ১২ ডিসেম্বর প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠায় মুন্সীগঞ্জ সদরের ১১৩টি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা হয়নি। এরপর ১৬ ডিসেম্বর বরগুনার বেতাগী উপজেলায় দ্বিতীয় শ্রেণির প্রশ্ন ফাঁসের খবর আসে গণমাধ্যমে। এ ঘটনায় উপজেলার ১৪০টি স্কুলে সব শ্রেণির পরদিনের গণিত পরীক্ষা বাতিল করা হয়। বরগুনার ঘটনার দুইদিনের মাথায় (১৮ ডিসেম্বর) নাটোরের সদর উপজেলায় প্রথম ও চতুর্থ শ্রেণির গণিত পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগ আসার পর ওইদিনের পরীক্ষা বাতিল করা হয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়-বিষয়ক সংসদীয় কমিটির সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইন বলেন, প্রাথমিকে প্রথম থেকে চতুর্থ শ্রেণির প্রশ্নপত্র উপজেলা পর্যায়ের শিক্ষক সমিতি করে। এখানে মন্ত্রণালয়ের কোনো হাত নেই। তারপরেও পরীক্ষা বন্ধ করায় তাদের ধন্যবাদ জানাই। কমিটির আরেক সদস্য উম্মে রাজিয়া কাজল বলেন, বিভিন্ন পরীক্ষায় প্রশ্ন ফাঁস হচ্ছে। উপরের লেভেলেও প্রশ্ন ফাঁস হয়েছে। এর প্রভাব নিচেও পড়ছে। প্রশ্ন ফাঁস বন্ধের সব উদ্যোগ ব্যর্থ হওয়ায় স¤প্রতি অসহায়ত্ব ঝরেছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের কণ্ঠে। কিছু শিক্ষকের কারণেই প্রশ্ন ফাঁস হচ্ছে। গত রোববার শিক্ষা মন্ত্রণালয়ের অনিয়ম-দুর্নীতি বন্ধে সচিবালয়ে দুদকের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁস রোধে আমাদের কাছে বহু পরামর্শ আসছে। এর মধ্যে পরীক্ষার আধা ঘণ্টা আগে শিক্ষার্থীরা হলে প্রবেশ করার পর প্রশ্নপত্র পাঠানোর বিষয়টিও আলোচনা হচ্ছে। তবে শিক্ষকই যখন প্রশ্ন ফাঁসকারী, তখন আধা ঘণ্টা আগে প্রশ্ন পাঠিয়ে কী লাভ? বৈঠকে কমিটি জানুয়ারি/১৮ মাসে বই বিতরণ উৎসব সপ্তাহে পিএসসি ও জেএসসি পরীক্ষা অব্যাহত রাখার বিষয়ে ইতিবাচক ও প্রচারণা সুপারিশ করে।
এছাড়া সাওতালসহ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নিজস্ব বাসায় পাঠ্যপুস্তক মূদ্রণ এবং বিতরণের কাজ জানুয়ারি/১৮ মাসের মধ্যে সম্পন্ন করার সুপারিশ করে। প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের জন্য স্বতন্ত্র কর্মকমিশন (বিপিএসসি) গঠনের কার্যক্রম বেগবান করার সুপারিশ করে। এছাড়া জাতীয় প্রাথমিক শিক্ষা পদক প্রদানের বিষয়ে নীতিমালা সংশোধনের সুপারিশ করে। কমিটি মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তাদের কারিগরী বিষয়ে আরো অভিজ্ঞতা ও দক্ষতা অর্জনের প্রশিক্ষণ প্রদানের সুপারিশ করে। এছাড়া দেশের প্রাথমিক বিদ্যালয়ে বিতরণকৃত ল্যাপটপগুলোর বর্তমান অবস্থা সম্পর্কে মহাপরিচালক, শিক্ষা অধিদপ্তরের আইটি এবং শিক্ষা মন্ত্রণালয়ের আইটি বিভাগ কর্তৃক প্রতিবেদন আগামী কমিটি বৈঠকে উপস্থাপনের জন্য সুপারিশ করা হয়। কমিটি প্রাথমিক শিক্ষার মান উন্নয়ন, বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ টুর্নামেন্টের বার্ষিক বরাদ্দ বৃদ্ধিকরণ, স্কাউট, স্টুডেন্ট কাউন্সিল সচল রাখার, পিয়ানো বাজানো শিক্ষাক্রম চালু রাখা, সিøপার, দোলনা রক্ষণাবেক্ষণ এবং ওয়াস বøক নির্মাণ কার্যক্রম এবং প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক নিয়োগ কার্যক্রম দ্রুতসম্পন্ন করার সুপারিশ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ