Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

দুর্ঘটনার ঝুঁকিতে আর্থিক খাত -বারাকাত

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অর্থনীতি সমিতির ২০তম দ্বিবার্ষিক সম্মেলন কাল : আর্থিক প্রতিবেদন স্বচ্ছ হলে দেউলিয়া হবে অনেক ব্যাংক


আর্থিক প্রতিবেদনে স্বচ্ছতা আসলে দেশের ৫০ শতাংশ ব্যাংক দেউলিয়া হয়ে যাবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সভাপতি ও বিশিষ্ট অর্থনীতিবিদ আবুল বারাকাত। গতকাল মঙ্গলবার রাজধানীর ইস্কাটনে বাংলাদেশ অর্থনীতি সমিতির কার্যালয়ে অর্থশাস্ত্র ও নৈতিকতা শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। বাংলাদেশের অর্থিক খাতে বড় ধরনের দুর্ঘটনার ঝুঁকি রয়েছে এমন আশঙ্কা ব্যক্ত করে সরকারকে সতর্ক করে ড. আবুল বারাকাত বলেন, দেশে বিভিন্ন খাতে অনেক উন্নয়ন হচ্ছে। তবে যা উন্নয়ন হয়েছে সব দৃশ্যমান খাতে। যেমন পদ্মাসেতু, সড়ক যোগাযোগ ইত্যাদি। তবে স্বাস্থ্য, আর্থিক ব্যাংক, বীমা ও শিক্ষা খাতে তেমন উন্নয়ন হয়নি। এই খাতগুলো অদৃশ্যমান খাত। এই খাতে উন্নয়ন না হলে দেশে বড় ধরনের দুর্ঘটনার ঝুঁকির আশঙ্কা থেকে যায়।
বর্তমান সরকারের আমলে বারকাত নিজেও একটি ব্যাংকের দায়িত্বে ছিলেন। ২০০৯ সালে তিন রাষ্ট্রায়াত্ত জনতা ব্যাংকের চেয়ারম্যান পদ পান। ২০১৪ সাল পর্যন্ত এই পদে ছিলেন তিনি। বারাকাত বলেন, ব্যাংকিং খাতে জবাবদিহিতার পরিবেশ নেই বললেই চলে। যার কারণে এই খাতে এত বেশি অনিয়ম। সরকারের পক্ষ থেকে সুষম তদারকি পেলে এই খাত থেকে দেশের মানুষ আরো ভালো সেবা পেত। ব্যাংকগুলো তাদের আর্থিক প্রতিবেদনেও অস্বচ্ছতা অব্যাহত রেখেছে। সরকার যদি ব্যাংকগুলোর উপর নজরদারি প্রয়োগ করতো তাহলে বেশিরভাগ ব্যাংক দেউলিয়ার খাতায় নাম লিখাত। জবাবদিহিতা ও স্বচ্ছতার ব্যাপক ঘাটতি থাকায় ব্যাংকিং খাতে এত অনিয়ম জানিয়ে এই খাতকে জবাবদিহিতার আওতায় আনার তাগিদও দেয়া হয় সংবাদ সম্মেলনে।
সংবাদ সম্মেলনে সমিতির সাধারণ সম্পাদক জামাল উদ্দীন বলেন, দেশে নতুন আর কোনো ব্যাংকের প্রয়োজন নেই। বর্তমানে দেশে পর্যাপ্ত ব্যাংক রয়েছে। ফার্মাস ব্যাংকের এমডির অপসারণ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ব্যাংকটিতে আইন বহির্ভূত কর্মকান্ড পরিচালিত হয়েছে বলেই তাকে (এমডি) অপসারণ করা হয়েছে।
সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, আগামীকাল বৃহস্পতিবার সমিতির ২০তম দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে। রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে তিন দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার সকাল ১০টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ সম্মেলন উদ্বোধন করবেন। এতে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থনীতিবিদ প্রফেসর রেহমান সোবহান। এছাড়া ২৩ ডিসেম্বর দুপুর ১২টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া। তিন দিনব্যাপী এ সম্মেলনে ১২টি কর্ম অধিবেশনসহ সমিতির কার্যনির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে। উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি প্রফেসর ড. আশরাফ উদ্দিন চৌধুরী। সংবাদ সম্মেলনে সমিতির সাধারণ সম্পাদক জামাল উদ্দিনসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • বাদশা ২০ ডিসেম্বর, ২০১৭, ১:৩২ এএম says : 0
    স্যার একদম ঠিক কথা বলেছেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্থিক

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ