Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশ পাচ্ছে চার হাজার ৮০ কোটি টাকা

শিক্ষার মানোন্নয়ন

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দেশের মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা ও শিক্ষার্থীদের মান উন্নয়নে প্রায় চার হাজার ৮০ কোটি টাকা দিতে যাচ্ছে বিশ্বব্যাংক। গতকাল মঙ্গলবার বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, সেকেন্ডারি এডুকেশন ফর রেজাল্ট প্রকল্পের আওতায় এই অর্থ সহায়তা অনুমোদন দিয়েছে সংস্থাটির পরিচালনা পরিষদ। এর মাধ্যমে প্রায় এক কোটি তিন লাখ শিক্ষার্থী লাভবান হবে বলে আশা করছে সংস্থাটি। জানা গেছে, সেকেন্ডারি এডুকেশন ফর রেজাল্ট প্রকল্পের আওতায় থাকবে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা। শিক্ষা পদ্ধতির মানোন্নয়ন, শিক্ষা গ্রহণ, শিক্ষাপ্রাপ্তি এবং শিক্ষার্থীদের ঝরে যাওয়া রোধে এই অর্থ ব্যবহৃত হবে বলে জানিয়েছে সংস্থাটি। এই পরিকল্পনায় মেয়ে শিশু ও দরিদ্র জনগোষ্ঠীর শিক্ষার বিষয়ে বিশেষভাবে জোর দেওয়া হয়েছে। প্রকল্পের মাধ্যমে শিক্ষকদের প্রশিক্ষণ, পাঠ্যসূচি আধুনিকীকরণ, শিক্ষা ব্যবস্থাপনা এবং পরীক্ষা পদ্ধতির সংশোধন করাও হবে । পাশাপাশি শিক্ষকদের জবাবদিহিতার বিষয়েও জোর দেওয়ার কথা বলা আছে।
প্রকল্পের কো-টিম লিডার সৌরভ দেব ভাট জানান, গ্রামের স্কুলগুলোতে দক্ষ শিক্ষকের অভাব রয়েছে, বিশেষ করে ইংরেজি, গণিত এবং বিজ্ঞান বিষয়ে। এই প্রকল্প যোগ্য শিক্ষকদের পেশার প্রতি আকর্ষিত করে, তাদের উন্নয়ন ঘটাবে এবং তাদের এই পেশায় ধরে রাখতে সহযোগিতা করবে। এ প্রকল্প শুধু শিক্ষকদের নয়, স্কুলের পরিচালনা পরিষদের কার্যক্রমকেও উন্নত করবে।



 

Show all comments
  • Arifur Rahman Shishir ২০ ডিসেম্বর, ২০১৭, ১২:১৩ পিএম says : 0
    যদি মানোন্নয়নের ইচ্ছা কর্তাদের না থাকে তাহলে লক্ষ কোটি পেলেও কাজের কাজ কিছু হবেনা। আমরা এখন যা দেখছি তাতে এরকমই মনে হচ্ছে। ক্লাস টু, ফোর-এর প্রশ্নও ফাঁস হয় এই স্বাধের বাংলাদেশে! খুব কষ্টকর।
    Total Reply(0) Reply
  • SHAUKAUT ২৩ মার্চ, ২০১৮, ১:০৩ এএম says : 0
    shikkha khetre prosno potrer dorkar jobe keno shikkhar orthoi gean orgon kora er jonno prottek class teacher i dai chatrderke na shekhanur jonno tai shikkhokderke preshar dite jobe tara jeno unnoto desher shikkha bebosthar moto chatroderke mukhosto bidda theke ber kore investigetion erdike feratejobe tobei ora arwo chotur o geani jobe
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ পাচ্ছে চার হাজার ৮০ কোটি টাকা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ