Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আকাশ ফর্সা হবে ধীরে ধীরে : উত্তরাঞ্চলে শীতের আগমনী

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মেঘ-বৃষ্টির ঘোরে গুমোট আবহাওয়া কেটে আজ (মঙ্গলবার) থেকে আকাশ ধীরে ধীরে ফর্সা হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে দেশের কোথাও কোথাও আকাশ আংশিক মেঘলা বা মেঘাচ্ছন্ন থাকতে পারে। অন্যদিকে দেশের উত্তরাঞ্চল তথা দিনাজপুর, রংপুর ও রাজশাহী থেকে শীতের আগমনী শুরু হতে যাচ্ছে। আগামী ৪৮ ঘণ্টায় দেশে সার্বিকভাবে রাতের তাপমাত্রা কমে এসে ক্রমেই বাড়তে পারে শীতের প্রকোপ। গতকালও (সোমবার) দেশের অনেক এলাকা আকাশ মেঘলাসহ কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ঝরেছে। যা অগ্রহায়ণের শেষ দিনগুলোতে একেবারেই যেন বেমানান! গভীর নিম্নচাপ কেটে গেলেও তার বর্ধিত প্রভাবে আবহাওয়া খেয়ালী আচরণ করছে।
গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে কুমিল্লায় ৯২ মিলিমিটার। এ সময় ঢাকায় ১ মিমি, চট্টগ্রামে ৫ মিমি, ময়মনসিংহে ৬ মিমি, সিলেটে ২৯ মিমি, খুলনায় ৪ মিমি, বরিশালে ৩ মিমি বৃষ্টিপাত হয়েছে। তবে উত্তর জনপদের রাজশাহী ও রংপুর বিভাগে গতকাল বৃষ্টি হয়নি। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১২.৮ এবং সর্বোচ্চ দিনাজপুরে ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস। মেঘলা হিমেল বাতাসের কারণে শীতের আমেজ ছিল অনেক জায়গায়।
আবহাওয়া বিভাগ জানায়, উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি আরও দুর্বল হয়ে লঘুচাপ হিসেবে একই এলাকায় অবস্থান করছে।
উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দর সমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কা নেই। ফলে সমুদ্র বন্দর সমূহকে সতর্ক সংকেত তুলে নিতে বলা হয়েছে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। রাজশাহী ও রংপুর বিভাগে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। এছাড়া দেশের অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী দুদিনে রাতের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে। এর পরের ৫ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

৫ জানুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ